সমুদ্রের জলস্তরের উচ্চতা বৃদ্ধির কারণে মানুষের সামনে ভয়াবহ সংকট, বিশ্ব এই বিপদ ঠেকাতে পারবে কি?

জলের উচ্চতা বৃদ্ধির কারণে এসব উপকূলীয় এলাকায় বসবাসকারী মানুষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। বিশেষ করে মুম্বাই-কলকাতার মতো বড় শহরের বড় জনগোষ্ঠী এতে ক্ষতিগ্রস্ত হবে।

Web Desk - ANB | Published : Feb 17, 2023 12:54 PM IST

বাড়ছে সমুদ্রপৃষ্ঠের জলস্তর। বাড়ছে সংকট। রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এই বছরের নিরাপত্তা পরিষদের বৈঠকে বলেছেন যে বৈশ্বিক উষ্ণায়নের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বিশ্বের কোটি কোটি মানুষের জন্য মারাত্মক হুমকির কারণ হতে পারে। এই সংকট সমুদ্র উপকূলের আশেপাশের মানুষের জীবনকে খারাপভাবে প্রভাবিত করবে, তারপর অনেক দেশের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। যেহেতু সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি অনেক খাদ্য উৎপাদনকারী অঞ্চলকে সম্পূর্ণ ডুবিয়ে দেবে। এটি বিশ্বের বাকি অংশে খাদ্যের সহজলভ্যতা একটি গুরুতর সংকটের দিকে নিয়ে যেতে পারে। এতে কোটি কোটি মানুষের সামনে অনাহার সংকট তৈরি হতে পারে। এবার প্রশ্ন উঠছে বিশ্ব কি এই ভয়াবহ পরিস্থিতি ঠেকাতে সক্ষম?

মুম্বই-কলকাতার মতো বড় শহরের জনসংখ্যা প্রভাবিত হবে

উপদ্বীপীয় দেশ ভারতের মোট উপকূলরেখা প্রায় ৭৫১৬.৬ কিমি। দেশের জনসংখ্যার একটি বড় অংশ এই উপকূলীয় এলাকায় বসবাস করে। জলের উচ্চতা বৃদ্ধির কারণে এসব উপকূলীয় এলাকায় বসবাসকারী মানুষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। বিশেষ করে মুম্বাই-কলকাতার মতো বড় শহরের বড় জনগোষ্ঠী এতে ক্ষতিগ্রস্ত হবে। এই এলাকায় কর্মসংস্থান এবং খাদ্য উৎপাদনের উপর প্রভাবের কারণে, ভারতের বাকি অংশগুলিও খুব নেতিবাচকভাবে প্রভাবিত হবে।

ভারত ছাড়াও বাংলাদেশ, পাকিস্তান, নেদারল্যান্ডস এবং চিনের বিশাল জনগোষ্ঠীও ক্ষতিগ্রস্ত হবে। উপকূলীয় এলাকায় জল বৃদ্ধির কারণে মানুষ নিরাপদ এলাকায় চলে যেতে বাধ্য হওয়ার আশঙ্কা রয়েছে। এর ফলে অন্যান্য এলাকায়ও বিশুদ্ধ জল, আবাসন ও খাবারের প্রাপ্যতার ওপর চাপ বাড়বে। এতে অনেক দেশের সামনে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হতে পারে।

প্যারিস জলবায়ু চুক্তিতে বিশ্বের দেশগুলো তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেডে সীমাবদ্ধ রাখতে সম্মত হয়েছে। এই লক্ষ্য অর্জন করাও সহজ নয় কারণ ক্রমবর্ধমান জনসংখ্যার কারণে ক্রমবর্ধমান শক্তির ব্যবহার তাপমাত্রার উপর চাপ বাড়াবে, এর পরেও যদি বিশ্বব্যাপী তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেডে বৃদ্ধি বন্ধ করা হয় তবে অনুমান করা হয় যে আগামী দুহাজার বছর সমুদ্রপৃষ্ঠের উচ্চতা গড়ে দুই থেকে তিন মিটার বৃদ্ধি পাবে। এমনকি এই বৃদ্ধি কোটি কোটি মানুষের জীবনকে মারাত্মক ঝুঁকিতে ফেলতে যথেষ্ট হবে। শুধুমাত্র এই শতাব্দীর শেষের দিকে, জলস্তর অর্ধ মিটারের একটু বেশি বাড়তে পারে, যা এই ট্র্যাজেডির আরও বড় আভাস দেখাতে শুরু করতে পারে।

তবে বিজ্ঞানীরা মনে করেন সমুদ্রপৃষ্ঠের এই উচ্চতা বিভিন্ন অঞ্চলে ভিন্ন ভিন্ন হতে পারে। এ কারণে এসব এলাকায় প্রত্যক্ষ প্রভাবও কমবেশি হবে। কিন্তু পৃথিবীর কোনো অঞ্চলই এর সুদূরপ্রসারী প্রভাব থেকে অচ্ছুত থাকবে না। সেজন্য পরিবেশ বিশেষজ্ঞরা এই ট্র্যাজেডি এড়াতে সব দেশ ও সম্প্রদায়কে একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছেন।

বিশ্ব কি এই ট্র্যাজেডি প্রতিরোধ করতে সক্ষম?

জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন বিশ্বের জনসংখ্যা ক্রমাগত বাড়ছে। ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য, বাসস্থান, বস্ত্র এবং অন্যান্য সুযোগ-সুবিধা প্রদানের চ্যালেঞ্জ বাড়তেই থাকবে। এই সমস্ত পণ্য উৎপাদনে শক্তি ব্যবহার করা হবে এবং শক্তির ব্যবহার দূষণ ও তাপমাত্রা বৃদ্ধি করবে। যেহেতু জীবাশ্ম জ্বালানি এখনও শক্তির প্রধান উত্স হিসাবে প্রভাবশালী রয়েছে, দূষণ এবং তাপমাত্রা বৃদ্ধি বন্ধ করা কঠিন।

Share this article
click me!