ভারত-UAE সম্পর্কে নতুন মোড়, আবুধাবিতে প্রথম বাণিজ্য ইউনিট ভারতের

ভারত - আরব আমিরাত সম্পর্কে আরও শক্তিশালী হবে। এবার সেই দেশে বাণিজ্য ইউনিট খুলল ভারত। বিনিয়োগ আনতে নতুন উদ্যোগ।

 

Web Desk - ANB | Published : Feb 18, 2023 10:10 AM IST / Updated: Feb 18 2023, 03:44 PM IST

ভারত- সংযুক্ত আরব আমিরসাহীর বিজনেস কাউন্সিলের চুক্তির অংশ হিসেবে আজ সেই দেশে ভারত প্রথম বাণিজ্য ইউনিট চালু করেছে। এর মাধ্যমে ভারত ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বাণিজ্য আরও প্রসারিত হবে। আগামী দিনে দুই দেশের মধ্যে ১০০ বিলিয়ন ডলার বাণিজ্য চুক্তি প্রসারিত করার সংকল্প রয়েছে। আরব আমিরাত থেকে ভারত ৭৫ বিলিয়ন মার্কিন ডলার নতুন বিনিয়োগ আনবে বলেও দাবি করেছে।

এই ব্যবসায়ীক ইউনিটের অফিস আবুধাবিতে কাজ করবে। এই ব্যব্সআথ সংযুক্ত আরব আমিরাতের সমস্ত অংশ থেকে ভারতের সঙ্গে বাণিজ্যের সুযোগ সুবিধে তৈরি করবে। K.F.C. এই ব্যবসায়িক ইউনিটের প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে হোল্ডিংসের ফয়সালকে। তিনি জানিয়েছে পারস্পরিক ভাবে উপকারী বাণিজ্য প্রকল্প তৈরিতে ফোকাস করা হবে। প্রধান অবকাঠামো প্রকল্প, প্রযুক্তি উৎপাদনে বিনিয়োগ করা হবে। ভারতীয় নির্মাতাদের বিশ্বব্যাপী তাদের বাণিজ্য প্রসারিত করতে সাহায্য করার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই চুক্তি দেশের বাণিজ্যকে ১০০ বিলিয়ন ডলারে প্রসারিত করবে।

 

 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের উপস্থিতিতে এদিনই একটি ভার্চুয়াল অনুষ্ঠান হয়। সেই সময়ই দুই দেশের মধ্যে আর্থনৈতিক অংশীদারিত্বের চুক্তি হয়েছিল।

সিইপিএ স্বাক্ষরের একটি সফল বছর উপলক্ষ্যে শুক্রবারই ভারতীয় দূতাবাস, আবুধাবি, ভারতের কনস্যুলেট জেনারেল দুবাই ও দুবাই চেম্বার্সের সহযোগিতায় ফেডারেশব অব ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি একটি বিশেষ ব্যবসায়ীক ইভেন্টের আয়োজন করেছিল। অনুষ্ঠানে ভারত ও সংযুক্ত আরব আমিরাতের ২০০টিরও বেশি নেতৃত্বস্থানীয় শিল্প অংশগ্রহণ করেছিল। এই অনুষ্ঠানেই ইউএই-র বৈদেশিক বাণিজ্যের প্রতিমন্ত্রী থানি আল জাইউদি সিইপিএ দ্বারা প্রদত্ত বিশাল সুযোগ-সুবিধের কথা বলেন।

আরও পড়ুনঃ

Delhi Crime: দ্বিতীয় বিয়ের জন্যই কি নিক্কিকে খুন? ২০২০তে মন্দিরে সাহিল বিয়ে করেছিল প্রেমিকাকে

একটা সম্পত্তিওয়ালা বুড়ো নিউইয়র্কে বসে আছে: আমেরিকান শিল্পপতি জর্জ সোরসকে সরাসরি আক্রমণ বিদেশমন্ত্রী জয়শঙ্করের

আদানি ইস্যুতে মোদীকে জবাব দিতে হবে, ধনকুবের জর্জ সোরোসের মন্তব্যে পাল্টা আক্রমণ স্মৃতি ইরানির

Share this article
click me!