ফের খবরের শিরোনামে টুইটার , ৮ ডলার দিলেই মিলবে ব্লু-টিক, ঘোষণা এলন মাস্কের

টুইটারের ব্লু-টিক পরিষেবা নিয়ে রীতিমতো বিতর্ক চলছে। কানাঘুষোর ইতিমধ্যেই বাজারে খবর যে ব্লু-টিক ভেরিফায়েড প্রোফাইলের মর্যাদা বজায় রাখতে হলে ফেলতে হবে কড়ি। আর এতেই লেগেছে বিবাদ। এলন মাস্কের পদক্ষেপে উঠেছে ঝড়। এমন অবস্থায় মাস্কের নতুন ঘোষণা। 

Bhaswati Mukherjee | Published : Nov 12, 2022 12:24 PM IST / Updated: Nov 12 2022, 09:21 PM IST

টুইটারে এবার শুরু হতে চলেছে নতুন দুরকমের প্রিমিয়াম পরিষেবা। যারা টুইটারের ব্লুটিক পরিষেবাটি ইতিমধ্যেই ব্যবহার করছেন, এবার তারা ছাড়াও নতুন যারা চাইছেন ব্লুটিকের ভেরিফায়েড পরিষেবা নিতে তারাও পারবেন নিজেদের অ্যাকাউন্টটিকে ব্লুটিক ভেরিফায়েড করতে। শুধু তাদের প্রতিমাসে সাবক্রিপশন চার্জ বাবদ ৮ ডলার করে দিতে হবে টুইটারকে । শুক্রবার টুইটারের ফেক অ্যাকাউন্টগুলিকে একসঙ্গে বন্ধ করে দেবার পর টুইটারের বর্তমান ব্যবহারকারীদের জন্য এমনই নতুন পরিষেবা চালু করলো টুইটারের নয়া কর্ণধার এলন মাস্ক।

এলন মাস্ক টুইটারের দায়িত্ব নেওয়ার পর থেকেই টুইটার সংস্থায় এসেছে নানা পরিবর্তন। টুইটারের শীর্ষকর্তাদের বরখাস্ত করা থেকে টুইটারের প্রায় ১৭০০ কর্মীকে এক ঝটকায় কর্মচ্যুত করা, এলনের নানা কর্মকান্ড একাধিকবার এসেছে খবরের শিরোনামে। তিনি ঠিক করছেন নাকি ভুল করছেন সেনিয়েও অনেক বিতর্ক চলেছে সামাজিক মাধ্যমে। বলিউড থেকে হলিউড একাধিক নামি দামি অভিনেতাও সোচ্চার হয়েছেন তার এই হঠকারী সিদ্ধান্তের বিরুদ্ধে। এমনকি আমেরিকান বেশ কয়েকজন রাজনীতিবিদের সঙ্গেও বাকবিতণ্ডায় জড়ান তিনি। কিন্তু টুইটার তার নিয়ন্ত্রণে আসার পর থেকেই সংস্থায় টালমাটাল ভাব বা অনিশ্চয়তা কোথাও থেকেই গেছে। সেই অনিশ্চয়তার মাঝেই মাস্কের ব্যবসা করার নয়া এই কৌশল কি আদৌ গ্রহণযোগ্যতা পাবে টুইটার ব্যবহারকারীদের কাছে? সেটাই এখন দেখার।

টুইটারে এর আগে সরকারি সংস্থা, কর্পোরেশন, সেলিব্রিটি এবং সাংবাদিকদের যাচাই করে নীল টিক দিত। অবিকল সেই সংস্থাগুলির ছদ্মবেশ ধারণ করে অন্য কেউ প্রতারণা করলেই তখন টুইটার থেকেই নোটিফাই করা হতো ব্যবহারকারীদের। কিন্তু এবার ক্রেডিট কার্ড থেকে প্রতিমাসে ৮ ডলার করে পে করে পাওয়া এই ব্লু টিক সুবিধা কোথাও টুইটারের উপর ব্যাবহারকারিদের নির্ভরযোগ্যতা হারিয়ে ফেলল পুরপুরি।এর ফলে দেখা যাচ্ছে নানা প্রতারক একাউন্টগুলির বাড়বাড়ন্ত ।সম্প্রতি ফার্মাসিউটিক্যাল জায়ান্ট এলি লিলি অ্যান্ড কোং নামক টুইটার ব্লু সিস্টেমের অধীনে থাকা একটি প্রতারক অ্যাকাউন্ট টুইট করে যে ইনসুলিন বিনামূল্যে পাওয়া যাবে তাদের কাছে।এইরকম প্রতারক একাউন্টগুলির দৌরাত্ম্য যে দিন দিন আরও বাড়বে তা বলা বাহল্য ।নিন্টেন্ডো, লকহিড মার্টিন, মাস্কের নিজস্ব কোম্পানি টেসলা এবং স্পেসএক্সর নামেও একাধিক প্রতারক একাউন্ট তৈরী হয়েছে ইতিমধ্যেই। সেইসঙ্গে বিভিন্ন পেশাদার ক্রীড়া এবং রাজনৈতিক ব্যক্তিত্বদের নামেও তৈরী হচ্ছে একাধিক ব্লু টিক ভেরিফায়েড একাউন্ট। এতে বিজ্ঞাপনী সংস্থাগুলি যারা এতদিন টুইটারের সঙ্গে সংযুক্ত ছিল, তাদের টুইটার সংস্থার প্রতি বিশ্বাযোগ্যতা হারাচ্ছে। এইভাবে চলতে থাকলে বাজার থেকে খুব তাড়াতাড়ি একদিন টুইটারের অস্তিত্ব লোপ পাবে এমন দাবিও জানাচ্ছে বিশেষজ্ঞমহল।

আরও পড়ুন

রাজারহাটের বিলাসবহুল পার্টিতে তরুণীকে মাদক খাইয়ে গণধর্ষণ, আশঙ্কাজনক অবস্থায় মৃত্যুর সঙ্গে লড়ছেন তরুণী

মেয়ের মা হলেন বিপাশা বসু, অভিনেত্রীর ঘর আলো করে এল ফুটফুটে কন্যাসন্তান, আনন্দে আত্মহারা করণ

মোদীর হাতে যাত্রা শুরু চেন্নাই-মাইসুরু বন্দে ভারত-এর , কোন বিশেষ বৈশিষ্ট্য এই ট্রেনকে করে তুলেছে আকর্ষণীয়

Share this article
click me!