আফগানিস্থানে চরম খাদ্য সংকট,সম্প্রতি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা , তাদের এক প্রতিবেদনে জানায় সেটি

তালিবান রাজত্ব কায়েম হওয়ার পরই আফগানিস্থানে দেখা গেলো চরম খাদ্য সংকট। সম্প্রতি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা , তাদের এক প্রতিবেদনে জানায় ২০২২ সালে আফগানিস্থানবাসিরা যে চূড়ান্ত সমস্যার সম্মুখীন হচ্ছে তা হলো ক্ষুধা সংকট।

Bhaswati Mukherjee | Published : Nov 11, 2022 9:58 PM IST

তালিবান রাজত্ব কায়েম হওয়ার পরই আফগানিস্থানে দেখা গেলো চরম খাদ্য সংকট। সম্প্রতি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা , তাদের এক প্রতিবেদনে জানায় ২০২২ সালে আফগানিস্থানবাসিরা যে চূড়ান্ত সমস্যার সম্মুখীন হচ্ছে তা হলো ক্ষুধা সংকট। বর্ধিত খরা , সংঘাত , রাজনৈতিক অস্থিরতা কোথাও এই পরিস্থিতির জন্য দায়ী হলেও, বিশেষজ্ঞরা এটাও বলছেন যে আফগানিস্তানে এর আগে থেকেও যে চরম দারিদ্রতা ছিল , বিগত দিনের ঘটনাগুলি কোথাও সেটাকে আরও উস্কানি দিয়েছে। প্রতিবেদনের রিপোর্ট অনুসারে বর্তমানে ২২.৮ মিলিয়ন মানুষকে প্রভাবিত করছে এই খাদ্য সংকট যা কিনা আফগানিস্তানের অর্ধেকের বেশি জনসংখ্যা।

কোভিড ১৯ এর পর এইরকম নিদারুন খাদ্যসংকট আফগানিস্তান বাসীর ভবিষ্যৎ কোনদিকে নিয়ে যাচ্ছে তা নিয়ে যথেষ্টই চিন্তিত রাজনৈতিক বিশেষজ্ঞমহল।

বর্তমানে বিশ্বের সবচেয়ে গুরুতর ক্ষুধা সংকটের মধ্যে আফগানিস্তানের মানুষ। কাবুলের বাসিন্দারাও প্রকাশ্যে স্বীকার করছে যে দেশে খাদ্যের দামেরে বৃদ্ধি ঘটে তাদের রোজকার জনজীবন কিভাবে বিপন্ন হয়েছে। : তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে, দেশটি বিশ্বের অন্যতম বিস্তৃত এবং সবচেয়ে গুরুতর ক্ষুধা সংকটের সম্মুখীন হচ্ছে এবং তালিবান সরকার সেই সমস্যার সমাধানে কার্যত ব্যর্থ। নিজেদের শাসক বলে ঘোষণা করেছেন তার ঠিকই কিন্তু তালিবানরা যে অত্যন্ত অযোগ্য শাসক তা আবার প্রমান করলো বর্তমানে আফগানবাসীর এই পরিস্থিতি।

এছাড়াও জাতিসংঘের খাদ্য ও কৃষি দপ্তরের ওই প্রতিবেদনে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক, পরিবেশগত এবং উন্নয়ন সমস্যাগুলিও তুলে ধরা হয়েছে পুঙ্খানুপুঙ্খভাবে এবং ২০২২ সালে এই সমস্যার যেভাবে দ্রুত বৃদ্ধি ঘটছে তা নিঃসন্দেহে উদ্বেগের কারণ গোটা বিশ্বে। কাবুলের বাসিন্দারাও দেশে ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকটের কারণে দেশে খাদ্যের মূল্যবৃদ্ধির কারণে যথেষ্ট চিন্তিত।

আরও পড়ুন

ইনস্টাগ্রামে নতুন ছবি পোস্ট সানিয়া মির্জার, শোয়েব নেই তাতে,তবে কি এবার সত্যিই বিচ্ছেদের পথে শোয়েব সোনিয়া? জানুন

দক্ষিণ ভারতে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধন করলেন মোদী ,জেনে নিন এই নতুন ট্রেনের বেশ কিছু বৈশিষ্ট

রাস্তার পাশে মাইকে চলা গানের ছন্দে কোমর দোলালেন জম্যাটো বয় ,তার নাচের এই ভিডিও নজর কাড়লো নেটদুনিয়ায়

Share this article
click me!