Ukraine-Russia: ব্রিটিশ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেই রাশিয়ান সাবমেরিন ধ্বংস, স্পষ্ট করল ইউক্রেন, ভাইরাল ভিডিও

বৃহস্পতিবার ইউক্রেন নিশ্চিত করেছে যে তাঁরা রুশ-অধিকৃত ক্রিমিয়ার সেভাস্তোপলের কৃষ্ণ সাগর বন্দরে ক্ষেপণাস্ত্র হামলার সময় ব্রিটিশ অস্ত্র সহ একটি রাশিয়ান সাবমেরিন ধ্বংস করেছে।

Ishanee Dhar | Published : Sep 15, 2023 3:54 AM IST / Updated: Sep 15 2023, 09:56 AM IST

বৃহস্পতিবার ইউক্রেন নিশ্চিত করেছে যে তাঁরা রুশ-অধিকৃত ক্রিমিয়ার সেভাস্তোপলের কৃষ্ণ সাগর বন্দরে ক্ষেপণাস্ত্র হামলার সময় ব্রিটিশ অস্ত্র সহ একটি রাশিয়ান সাবমেরিন ধ্বংস করেছে। রাশিয়ান ক্রুজ মিসাইল ক্যারিয়ার - রোস্তভ-অন-ডন বিশাল ইউক্রেনীয় হামলায় উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল, এছাড়া ক্রেমলিন যুদ্ধজাহাজ, মিনস্ক ছিল হামলার সময়। ইউক্রেনের একজন সিনিয়র সামরিক কর্মকর্তা নিশ্চিত করেছেন যে ইউক্রেনীয় পাইলটরা হামলার জন্য ব্রিটিশ ক্রুজ মিসাইল স্টর্ম শ্যাডো ব্যবহার করেছেন।

জানা যাচ্ছে, ব্রিটিশ ক্রুজ মিসাইলটি ছোড়া হয়েছিল ইউক্রেনের একটি যুদ্ধবিমান থেকে। রাশিয়ান ব্ল্যাক সি ফ্লিটকে পরিষেবা দেওয়ার জন্য ব্যবহৃত সেভাস্তোপলের উপর হামলার জন্য ইউক্রেনের কালিব্র ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ক করা হয়েছে বলেও জানানো হয়েছে ইউক্রেনের তরফে। এই হামলার পর ল্যান্ডিং জাহাজ মিনস্ক-সহ সাবমেরিন উভয় এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে যে তা মেরামতেরও কোনও উপায় নেই বলে সূত্র মারফত জানা যাচ্ছে। উল্লেখ্য ব্রিটিশ ক্ষেপণাস্ত্র স্টর্ম শ্যাডো ব্যবহার করে রাশিয়ার উপর হামলা রাশিয়া এবং যুক্তরাজ্যের মধ্যে উত্তেজনা বাড়াবে বলেই মনে করছে কূটনৈতিক মহল।

 

Share this article
click me!