সংক্রামিত হলে মৃত্যু নিশ্চিত? ভয় ধরাচ্ছে Oropouche ভাইরাস! জেনে নিন লক্ষণগুলো

Oropoch ভাইরাস পেরিবুনিয়াভিরিডি পরিবারের ভাইরাল জেনাস Orthobunyavirus এর Simbu serogroup এর অন্তর্গত। এটি প্রথম ১৯৫৫ সালে সনাক্ত করা হয়েছিল। ত্রিনিদাদ ও টোবাগোর একটি গ্রামের এক বনকর্মী সংক্রমিত হয়েছেন।

Parna Sengupta | Published : Jul 29, 2024 12:55 PM IST

Oropouche ভাইরাস সংক্রমণের কারণে ভয় বাড়ছে বিশ্বে। এর প্রথম মৃত্যু ব্রাজিলে রেকর্ড করা হয়েছে। মানুষের মধ্যে এই ভাইরাসের সংক্রমণ খুবই বিরল। Oropoch ভাইরাস একটি অজানা রোগ। সংক্রমিত মশার কামড়ে এটি ছড়ায়। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রকের মতে, বৃহস্পতিবার বাহিয়াতে দুই ৩০ বছর বয়সী মহিলা ভাইরাসে মারা গেছেন। উভয়েরই ডেঙ্গু, ম্যালেরিয়া বা অন্যান্য ভেক্টর-বাহিত রোগের মতো উপসর্গ ছিল।

Oropoch ভাইরাস কী?

Latest Videos

Oropoch ভাইরাস পেরিবুনিয়াভিরিডি পরিবারের ভাইরাল জেনাস Orthobunyavirus এর Simbu serogroup এর অন্তর্গত। এটি প্রথম ১৯৫৫ সালে সনাক্ত করা হয়েছিল। ত্রিনিদাদ ও টোবাগোর একটি গ্রামের এক বনকর্মী সংক্রমিত হয়েছেন। তার জ্বর ছিল। ফরেস্টার ওরোপোচ নদীর কাছে ভেগা ডি ওরোপোচের কাছে বাস করতেন। এ কারণে ভাইরাসটির নাম দেওয়া হয়েছে ওরোপোচ। ২০০০ সালে, ব্রাজিল, পানামা এবং পেরুতে ওরোপোক ভাইরাস সংক্রমণের ঘটনা ঘটেছে। কলম্বিয়া এবং ত্রিনিদাদের প্রাণীদের মধ্যে এর সংক্রমণ ঘটেছে। গত ২৫ বছরে, আমাজন অঞ্চলের বলিভিয়া, ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, ফ্রেঞ্চ গুয়ানা, পানামা এবং পেরুর মতো দেশে ওরোপোক ভাইরাসের কেস পাওয়া গেছে।

Oropoch ভাইরাস সংক্রমণের লক্ষণ ৩-১০ দিনের মধ্যে দেখা দেয়

Oropoch ভাইরাস সংক্রমণের পর, রোগের লক্ষণ ৩-১০ দিনের মধ্যে শরীরে দেখা দেয়। এর লক্ষণগুলি ডেঙ্গু, চিকুনগুনিয়া, জিকা ভাইরাস বা ম্যালেরিয়ার মতো হতে পারে। সাধারণত রোগী প্রথমে জ্বর অনুভব করেন। রোগীর মাথা ব্যথা হয় এবং ঠান্ডা লাগে। তিনি মাইলজিয়া এবং জয়েন্টের ব্যথায় ভুগছেন। ভাইরাসের উপসর্গ এক সপ্তাহেরও বেশি সময় ধরে থাকে। প্রায় ৬০ শতাংশ রোগীর মধ্যে কয়েক দিন বা সপ্তাহ পরে লক্ষণগুলি আবার দেখা দিতে পারে। Oropoch ভাইরাস সংক্রমণের লক্ষণগুলি ডেঙ্গু, চিকুনগুনিয়া, জিকা ভাইরাস বা ম্যালেরিয়ার মতো হতে পারে।

Oropoch ভাইরাস সংক্রমণের অন্যান্য লক্ষণ

ফটোফোবিয়া

মাথা ঘোরা

retroorbital

চোখ ব্যাথা

বমি বমি ভাব

বমি

সারা শরীরে ফুসকুড়ি

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
রাজ্যে বন্যা পরিস্থিতির জের, বাংলা-ঝাড়খণ্ড সীমানা সিল মমতার, মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা Suvendu-র
হাতে মশাল, গলায় তীব্র বিচারের হুঙ্কার! আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাজপথে মশাল মিছিল | RG Kar
'স্বাস্থ্যে দুর্নীতির জন্য আপনি জেলের বাইরে কেন?' প্রশ্ন তুলে মমতাকে আক্রমণ Sukanta-র | RG Kar
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today