Dhanteras 2023: ধনতেরাসের দিন কোন সময়ে কিনতে হয় ঝাড়ু? জেনে নিন ঝাঁটা কেনার গুনাগুন

কথিত আছে, ঝাড়ুকে মা লক্ষ্মীর প্রতীক বলে মনে করা হয়। কোন সময়ে ঝাড়ু কেনা সবথেকে ভালো। জেনে নিন। 

Sahely Sen | Published : Nov 10, 2023 9:27 AM IST / Updated: Nov 10 2023, 03:02 PM IST

প্রত্যেক বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে পালিত হয় ধনতেরাস (Dhanteras 2023) উৎসব। এদিন ভগবান কুবের এবং ধন্বন্তরীর পুজো করার রীতি রয়েছে। বলা হয়, এই দিনে সোনা ও রুপো কেনার বিশেষ গুরুত্ব রয়েছে। যদিও সবার পক্ষে এই দুটি ধাতু কেনা সম্ভব নয়। এদিন ঝাড়ু কেনা অত্যন্ত শুভ।

ধনতেরাসের দিন সোনা, রুপোর গয়না কিনতে না পারলেও অন্তত একটি ঝাড়ু কিনুন, এতে আপনার জীবনের সাফল্য লেগেই থাকবে। 

কেন এই দিন ঝাড়ু কিনবেন?


ধনতেরাসের দিন ঝাড়ু কেন অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কথিত আছে, ঝাড়ুকে মা লক্ষ্মীর প্রতীক বলে মনে করা হয়। এটি কিনলে সারা বছর আপনার সুখ, সমৃদ্ধি সম্পদ লেগে থাকবে জীবনে, এতে আর্থিক দিকে কখনোও অবনতি হবে না।


কখন ঝাড়ু কেনা উচিত?
 

ধনতেরাসের দিন যদি আপনি ঝাড়ু কেনেন তাহলে দুপুরের পর ও সূর্যাস্তের আগে ঝাড়ু কিনবেন। রাত্রিবেলা কখনওই ঝাড়ুকে কেনা উচিত নয়, এটি কিন্তু আপনার অশুভ ফল দিতে পারে। সন্ধ্যার মধ্যেই ঝাড়ু কিনে ফেলুন।

কখনই বিজোড় সংখ্যা কেনা উচিত নয়

ধনতেরাসের দিন নতুন ঝাড়ু কেনার পর আপনার বাড়িতে যদি পুরনো ঝাড়ু পড়ে থাকে, তা একেবারেই ফেলে দেবেন। কখনওই বিজোড় সংখ্যার ঝাড়ু কেনা উচিত নয়। সবসময় ২, ৪, ৬ বা ৮ টি (জোড় সংখ্যায়) ঝাড়ু কিনুন, এতে আপনার জীবনে সাফল্য আসবে।

ঝাড়ুতে সাদা সুতো


ধনতেরাসের দিন ঝাড়ু কেনার পর প্রথম দেবী লক্ষ্মীর পুজো করুন, তারপর ঝাড়ুতে একটি সাদা সুতো বেঁধে দিন। এতে দেবীর বিশেষ কৃপা থাকে বলে বিশ্বাস করা হয়। শুধু তাই নয়, এতে মা লক্ষ্মীর আশীর্বাদে আপনার জীবনে সফলতাও আসবে।

Share this article
click me!