করোনা আবহে সাড়ম্বরহীন সচিনের জন্মদিন, শুভেচ্ছার জোয়ারের মধ্যেই সচেতনতার বার্তা 'ক্রিকেট ঈশ্বরের'

  • আজ সচিন তেন্ডুলকরের জন্মদিন
  • ৪৮-এ পা দিলেন মাস্টার ব্লাস্টার
  • তবে করোনা আবহে সাড়ম্বরহীন জন্মদিন
  • সকলকে সচেতনার বার্তা দিলেন সচিন
     

Sudip Paul | Published : Apr 24, 2021 8:32 AM IST / Updated: Apr 24 2021, 02:06 PM IST

২৪ এপ্রিল। 'ক্রিকেট ঈশ্বরের' জন্মদিন। দেখতে দেখতে ৪৮-এ পা দিলেন মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর। অনেকের মতেই এই তো সেদিন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়ছিল ছোট্ট ছেলেটার। কোকরানো চুল, উচ্চতায়ও খুব একটা বেশি নয়, কিন্তু ক্রিকেট জীবনের শুরুতেই ওয়াকার ইউনিসের বল হেলমেটে লাগার পরও ভয়ডরহীনভাবে বলেছিলেন 'ম্য়ায় খেলেগা'। সেই যে খেলা শুরু করলেন ছোট্ট সচিন  'চারা গাছ' থেকে প্রায় আড়াই দশকের আন্তর্জাতিক কেরিয়ারে হয়ে উঠলেন 'মহীরুহ'। একশো আন্তর্জাতিক সেঞ্চুরি ৩৪ হাজারের উপর আন্তর্জাতিক রান, বিশ্ব জুড়ে ফ্যানেদের কাছে তিনিই 'ক্রিকেটের ঈশ্বর'। 

২০১৩ সালে ক্রিকেটকে বিদায় জানানোর পরও কেটে গিয়েছে বেশ কয়েকটি বছর। তবে বিশ্ব ক্রিকেটে সচিন নামের প্রতি মানুষের ভালোবাসা, উন্মাদনা এতটুকু কমেনি। জীবনের ৪৭টি বসন্ত পার করে ৪৮-এও তাই সচিন নাম এখনও মনে করিয়ে দেয় শারজার সেই মরু ঝড়কে। তবে করোনা আবহে ৪৭ তম জন্মদিনও সাড়ম্বরের সঙ্গে পালন করেননি মাস্টার ব্লাস্টার। ৪৮ তম জন্ম দিনেও সেই একই ছবি। সম্প্রতি নিজেও করোনা আক্রান্ত হয়েছিলেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তাই নেট মাধ্যমেই সীমাবদ্ধ জন্মদিন পালন। ভক্তরা কিন্তু সকাল থেকে শুভেচ্ছার জোয়ারে ভাসিয়ে দিচ্ছেন মাস্টার ব্লাস্টারকে। শুভেচ্ছা জানাচ্ছেন বর্তমান থেকে প্রাক্তন ক্রিকেটাররাও। করোনা পরিস্থিতিতে জন্মদিনে সচিন নিজেও একটি ভিডিও বার্তা দিয়েছেন। সচেতনতা বৃদ্ধির পাশাপাশি সকলকে করোনার বিরুদ্ধে লড়াইতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

 

 

সচিনকে জন্মদিনে শুভেচ্ছা জানানো হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে। শুভেচ্ছা বার্তায় কিংবদন্তী বলে সম্বোধন করার পাশাপাশি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের প্রথম ব্য়াটসনম্য়ান হিসেবে যে দ্বিশতরান করেছিলেন সচিন তার ভিডিও শেয়ার করেছে বিসিসিআই।

 

 

আইসিসির তরফ থেকেও সচিন তেন্ডুলকরকে জন্মদিনে শুভেচ্ছা বার্তা জাননো হয়েছে। নিজেদের ট্যুইটার অ্যাকাউন্টে সচিনের বেশ কিছু চোখ ধাঁধানো শটের ভিডিও শেয়ার করা হয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার পক্ষ থেকে।

 

 

সচিনকে জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে তার প্রাক্তন আইপিএল দল মুম্বই ইন্ডিয়ান্সও। ক্রিকেটকে বিদায় জানানোর পরও মুম্বই দলের সঙ্গে যুক্ত ছিলেন সচিন। নিজেকে এখনও মুম্বই ইন্ডিয়ান্স পরিবারের সদস্য মনে করেন তিনি।

 

 

এছাড়া বিরাট কোহলি, সেওয়াগ, সুরেশ রায়না, রোহিত শর্মা থেকে শুরু করে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী সকলেই শুভেচ্ছা জানিয়েছেন মাস্টার ব্লাস্টারকে। দিনভর বিভিন্ন ফ্যানেদের শুভেচ্ছা জোয়ারে ভেসে যাচ্ছেন সচিন। তবে একদম সাড়ম্বড় নয়, করোনা আবহে একেবারে ঘরোয়াভাবে জন্মদিন পালন করছেন 'ক্রিকেট ঈশ্বর'।

Share this article
click me!