Weather Report: আজ ফের পারদ পতন শহরে, জাঁকিয়ে শীত কবে কলকাতা সহ রাজ্যে

রবিবার ভোর হতেই পরিষ্কার আকাশ শহর ও শহরতলিতে।  আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০ এর প্রায় ৩ ঘরে নিচে নেমে গিয়েছে।  

Asianet News Bangla | Published : Nov 28, 2021 2:10 AM IST

রবিবার ভোর হতেই পরিষ্কার আকাশ শহর ও শহরতলিতে। সকাল থেকেই হিমেল পরশ শহর কলকাতায়।  আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office) জানিয়েছে, এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০ এর প্রায় ৩ ঘরে নিচে নেমে গিয়েছে। উত্তরের হাওয়ার আরও উসকে যাচ্ছে জাঁকিয়ে শীতের আমেজ রাজ্যের জেলাগুলিতে (Winter)।

আলিপুর আবহাওয়া দফতর  জানিয়েছে,  দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রা আগামী ২-৩ দিনে ৩ থেকে ৪ ডিগ্রি কমে যাবে। কলকাতার ক্ষেত্রে তাপমাত্রা ১৮ ডিগ্রির নিচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে আগেই জানিয়েছিল হাওয়া অফিস। সেই কথা সত্যি করে দিয়ে এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.২ ডিগ্রিতে নেমে গিয়েছে। (North Bnegal) উত্তরবঙ্গে কালিংপং-আলিপুরদুয়ারে দু-এক জায়গায় সপ্তাহের শুরুতে হালকা বৃষ্টির সম্ভাবনা ছিল, কিন্তু এখন আকাশ পরিষ্কার ।  নামবে রাতের তাপমাত্রা। ফিরবে শীতের আমেজ। সকালে কুয়াশার সম্ভাবনা।  শীতের আমেজ রাজ্যে।  অপরদিকে, নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে।  এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। পশ্চিমবঙ্গ উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এটি শ্রীলঙ্কা ও তামিলনাড়ু উপকূলে প্রভাব ফেলবে। এই ঘূর্ণাবর্ত থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা তামিলনাড়ু উপকূল পর্যন্ত বিস্তৃত। এই সিস্টেমের প্রভাবে কর্ণাটক কেরল মাহে রায়লসীমা তামিলনাডু পন্ডিচেরি ও করাইকালে বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন, KMC Polls 2021: কলকাতা পুরসভার মুখ্য প্রশাসকের পদ থেকে ইস্তফা ফিরহাদের, টিকিট পেয়ে সঙ্গে আরও ১১

আরও পড়ুন, Polls : 'মেয়র নয়, তৃণমূলের একেবারে প্রধানমন্ত্রী ক্যান্ডিডেট', নাম না নিয়ে বাবুলকে তোপ অনুপমের

প্রবল বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের এই রাজ্যগুলিতে। তাপমাত্রার তারতম্যের প্রভাবে উত্তর পূর্ব ভারত ও পূর্ব ভারতের রাজ্যগুলি তে কুয়াশার সম্ভাবনা আগামী কয়েকদিন। সকালের দিকে হালকা থেকে মাঝারি কুয়াশা হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় শৈত্যপ্রবাহের পরিস্থিতি পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থানে। তাপমাত্রার উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। ৪৮ ঘন্টা পর ফের তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে। নভেম্বর মাসের শেষের দিকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে তুষারপাতের সম্ভাবনা জম্বু,কাশ্মীর,লাদাখ মুজাফফরপুর সহ উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে। আগামী কয়েকদিন তাপমাত্রা কমবে মধ্যপ্রদেশ সহ মধ্যভারতের এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে। ৩ ডিগ্রি থেকে ৫ ডিগ্রী পর্যন্ত তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে।

এদিন সকালে ঝকঝকে আকাশ কলকাতায়। নভেম্বরের শেষে এসেও স্বাভাবিকের উপরে তাপমাত্রা। তবে এদিন  উত্তরের হিমেল  হাওয়া শীতের আমেজ ফিরল কলকাতায়।   ডিসেম্বরের আগেই ভাল খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।   হাওয়া অফিস জানিয়েছে, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়ার্স। সর্বনিম্ন তাপমাত্রা  ১৭.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।  সর্বনিম্ন ৪২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৪ ডিগ্রি সেলসিয়ার্স। সর্বনিম্ন তাপমাত্রা  ১৮.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ।  সর্বনিম্ন ৪৭ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ১৯.৮ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ।  সর্বনিম্ন ৪০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

Share this article
click me!