দিল্লিতে যাচ্ছেন না আলাপন, রিলিজ দিল না রাজ্য, আজ মমতার 'যশ-বৈঠকে' থাকবেন তিনি

  • আলাপনকে সোমবার দিল্লিতে তলব করেছে কেন্দ্র 
  • প্রশিক্ষণ দফতরে কাজে যোগ দেওয়ার কথা তাঁর 
  • সূত্রের খবর, সোমবার মুখ্যসচিব দিল্লি যাচ্ছেন না 
  • এদিন মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে থাকবেন তিনি 
     

Ritam Talukder | Published : May 31, 2021 4:05 AM IST / Updated: Jun 01 2021, 12:20 AM IST

 দিল্লি যাচ্ছেন না আলাপন বন্দ্য়োপাধ্যায়।  এদিন রাজ্যের মুখ্যসচিবকে দিল্লিতে তলব করেছিল কেন্দ্র। আলাপনকে ছাড়তে নারাজ রাজ্য সরকার। নবান্ন সূত্রে খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় প্রধান সচিবদের নিয়ে বৈঠক ডেকেছেন। আলাপন বন্দ্য়োপাধ্য়ায় এদিন সেখানে থাকবেন।

 আরও পড়ুন, 'নির্বাচন হেরে প্রতিশোধ নিচ্ছে কেন্দ্র-এটা কি দরকার ছিল', 'আলাপন' ইস্যুতে বিস্ফোরক কুণাল-অধীর  

 

রবিবার নবান্ন সূত্রে জানা গিয়েছে, মুখ্যসচিবকে দিল্লি যাওয়ার জন্য ছাড়পত্র দিচ্ছে না রাজ্য সরকার। তবে শুক্রবার কর্মীবর্গবিভাগের অবর-সচিব যে চিঠি দিয়েছিলেন, তার ভিত্তিতে রাজ্য সরকার তাঁর অবস্থান কবে এবং কীভাবে জানাবে, তা রবিবার রাত অবধি স্পষ্ট করা হয়নি। ওই চিঠিতে সোমবার সকাল ১০এর মধ্য়েই দিল্লিতে নর্থ ব্লকে কর্মীবর্গ বিভাগে আলাপনকে রিপোর্ট করতে বলা হয়েছিল। রাজ্য তাঁকে না ছাড়ায় সেই নির্দেশ কার্যকর হচ্ছে না বলেই ধরে নেওয়া হয়েছে। এদিকে এদিন বিকেল ৩ টে নাগাদ যশ পরবর্তী ত্রাণ বৈঠকে উপস্থিত থাকবেন আলাপন বন্দ্য়োপাধ্য়ায় বলেই নবান্ন সূত্রে জানা গিয়েছে। 

আরও পড়ুন, 'এতো কাছে রয়েছো তুমি', SSKM থেকে ছাড়া পেয়েই গান ধরলেন মদন মিত্র 
 
প্রসঙ্গত রাজ্যের মুখ্যসচিব  আলাপন বন্দ্য়োপাধ্য়ায়কে ছেড়ে দেওয়া নিয়ে  কেন্দ্রের পাঠানো চিঠিতে ইতিমধ্যেই সরগরম রাজ্য-রাজনীতি। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘূর্ণিঝড় যশ পর্যালোচনা বৈঠকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের যোগ না দেওয়া নিয়ে বিতর্ক তৈরি হওয়ার কয়েক ঘন্টা পরই,  কেন্দ্রে থেকে রাজ্যকে এই আদেশ পাঠানো হয়েছে। এনিয়ে প্রশাসনিক মহল থেকে শাসক দলে দেখা দিয়েছে তীব্র অসন্তোস।   তিনি বলেন মুখ্যসচিবের দিল্লিতে বদলির চিঠি আচমকা আসা বেশ আশ্চর্যের। ১০ই মে চিঠি দিয়ে কেন্দ্রকে জানানো হয়েছিল রাজ্যের সাইক্লোন পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় ও করোনা পরিস্থিতি মোকাবিলায় অবসর নেওয়ার সময় তিন মাস পিছিয়ে দেওয়া হোক মুখ্যসচিবের। 

আরও পড়ুন, Live Covid-কোভিডে একদিনে মত্যু ১৪২ জনের, ভয়াবহ হয়ে উঠছে ব্ল্যাক ফাংগাসের সংক্রমণ 

সেই চিঠির উত্তর আসে ১৫দিন পরে। আলাপন বন্দ্যোপাধ্যায়ের অবসর গ্রহণের তারিখ ছিল ৩১শে মে। তার থেকে তিন মাস মেয়াদ বৃদ্ধি করা হয়। এবং রাজ্যের মুখ্যসচিবকে দিল্লিতে ডেকে পাঠানোর নির্দেশ প্রত্যাহারের জন্য শনিবারই অনুরোধ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। তারপর থেকে জল্পনা চলছিল, কেন্দ্রের কর্মীবর্গ বিভাগের নির্দেশ মতো রাজ্য সরকার মুখ্যসচিব আলাপন বন্দ্য়োপাধ্য়ায়কে রিলিজ অর্ডার দেয় কিনা। উল্লেখ্য, নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বদলি ইস্যুতে কেন্দ্রকে তোপ দাগেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

 

Share this article
click me!