প্রয়াত ভারতীয় সৌরশক্তির জনক অশোক বড়ুয়া, দেশ হারাল যুগান্তকরী গবেষককে

  • প্রয়াত ভারতের সৌর শক্তির জনক 
  • সন্তোষপুরের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন 
  • মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৫
  • একাধিক সম্মান রয়েছে তাঁর ঝুলিতে 

Asianet News Bangla | Published : May 30, 2021 3:46 PM IST / Updated: May 30 2021, 11:33 PM IST

ভারতের সৌর শক্তির জনক অশোক বড়ুয়া শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। শনিবার (২৯.০৫২০২১) কলকাতার সন্তোষপুরে নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অশোক কুমার বড়ুয়া। সৌর শক্তি নিয়ে তাঁর গবেষণা থেকে রীতিমত উপকৃত হয়েছিল ভারত। ভারত যুদ্ধ বিমানে যে সোলার প্রযুক্তি ব্যবহার করে তাও তাঁর গবেষণা থেকে নেওয়া হয়েছিল। ২০০৩ সালে পদ্মশ্রী সন্মান প্রদান করা হয়েছিল। শিবপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইঞ্জিয়ারিং সায়েন্স  অ্যান্ড টেকনোলজিতে সম্মানসূচক এমিরেটস অধ্যাপক ছিলেন। তিনি যাদবপুরের কাল্টিভেশন সায়েন্সেরও ডিরেক্টর হিসেবে কর্মরত ছিলেন।  

১৯৩৬ সালে অভিভক্ত ভারতের পশ্চিমবঙ্গে জন্মগ্রহণ করেছিলেন অশোক কুমার বড়ুয়া। প্রথমে হেয়ারস্কুল, পরবর্তীকালে তৎকালীন প্রেসিডেন্সি কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের রাজাবাজার সায়েন্স কলেজ থেকে পড়ুশুনা করেছিলেন। তারপর ১৯৬০ সালে বিএন শ্রীবাস্তবের নির্দেশনে ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্যা কালটিভেশন অব সায়েন্স থেকে পিএইডি করে উচ্চতর শিক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। পরবর্তীকালে ইন্ডিয়ান  অ্যাসোসিয়েশন ফর দ্যা কালটিভেশন অব সায়েন্সের অধ্যাপক হিসেবে কাজে যোগ দিয়েই কর্মজীবন শুরু করেন তিনি। আলোক বিজ্ঞান আর আলোকতাড়িত বিজ্ঞান নিয়ে তাঁর গবেষণা রীতিমত গুরুত্বপূর্ণ। 

অশোক কুমার বড়ুয়া পশ্চিমবঙ্গ বিজ্ঞান ও প্রযুক্তি একাডেমির ফেলো নির্বাচিত হয়েছিলেন। তিনি জওহরলাল নেহেরু জাতীয় সৌর অভিযানের অধীনে নতুন  ও নতুন ধরনের জ্বালানি মন্ত্রণালয়ের গবেষণা ও উন্নয়ন কমিটির সভাপতির দায়িত্বও পালন করেছিলেন। তিনি বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যার অধীন সৌর গবেষণা উদ্যোগের টাক্স ফোর্সের সদস্য ছিলেন। এছাড়াও  দেশীয় আন্তর্জাতিক একাধিক প্রতিষ্ঠানের গুরু দায়িত্ব সামলেছেন তিনি। পাশাপাশি একাধিক সম্মানও পেয়েছেন। 

Share this article
click me!