রাজ্যে ডেল্টা প্লাসে আক্রান্ত আরও এক, পুজোর আগে বাড়ছে উদ্বেগ

এই পরিস্থিতিতে জরুরি বৈঠক ডেকেছে স্বাস্থ্য দফতর। কলকাতা বিমানবন্দরে করোনা পরিস্থিতির মধ্যে যে নিয়ম চালু রয়েছে তা পর্যালোচনার জন্য বৈঠক ডাকা হয়েছে। 

Asianet News Bangla | Published : Sep 7, 2021 3:59 AM IST / Updated: Sep 07 2021, 09:41 AM IST

বাংলাতে আগেই থাবা বসিয়েছে ডেল্টা প্লাস। কয়েকদিন আগেই হাওড়া ও হুগলিতে দু'জন ডেল্টা প্লাসে আক্রান্ত হয়েছিলেন। আর এবার আরও এক ডেল্টা প্লাসে আক্রান্তের খোঁজ মিলল। এর ফলে বাড়ছে উদ্বেগ। এই পরিস্থিতিতে জরুরি বৈঠক ডেকেছে স্বাস্থ্য দফতর। কলকাতা বিমানবন্দরে করোনা পরিস্থিতির মধ্যে যে নিয়ম চালু রয়েছে তা পর্যালোচনার জন্য বৈঠক ডাকা হয়েছে। 

ডেল্টা প্লাস নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন চিকিৎসকরাও। করোনা যে খুব দ্রুত নিজের চরিত্র বদল করছে একথা আগেই জানিয়েছিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সবথেকে দ্রুত ছড়িয়ে পড়েছিল ডেল্টা ভ্যারিয়েন্ট। দ্বিতীয় ঢেউয়ের নেপথ্যে ছিল ভাইরাসের এই প্রজাতি। আর সেই কারণে দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর বিপুল সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছিলেন। সম্প্রতি এক গবেষণা বলছে, ডেল্টা ভ্যারিয়েন্ট B.1.617.2 অত্যন্ত বেশি সংক্রামক। দ্রুত রোগীর দেহ থেকে ছড়িয়ে পড়তে পারে। এখনও পর্যন্ত ভারত, ইংল্যান্ড এবং আমেরিকায় এই প্রজাতিকে করোনা ভাইরাসের সবচেয়ে ডমিন্যান্ট স্ট্রেন হিসেবে ব্যখ্যা করা হয়েছে। আর ডেল্টা ভ্যারিয়েন্টই নিজের চরিত্র পরিবর্তন করে ডেল্টা প্লাসের রূপ ধারণ করেছে। তার ফলে আরও উদ্বেগ বাড়ছে।  

রাজ্যে এই মুহূর্তে করোনার গ্রাফ অনেকটাই নিম্নমুখী রয়েছে। কিন্তু, চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ। তাই এর মধ্যেই রাজ্যে ডেল্টা প্লাসে আক্রান্তের খোঁজ মেলায় উদ্বেগ আরও বাড়ছে। কয়েকদিন আগে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক দেশের ডেল্টা প্লাসে আক্রান্তের যে তালিকা প্রকাশ করেছিল সেখানে বাংলার দু’জনের নামও ছিল। তার মধ্যে একজন হাওড়ার আর অন্যজন হুগলির বাসিন্দা ছিলেন। আর এবার ফের আরও একজনের শরীরে ডেল্টা প্লাসের হদিশ মিলল। 

আরও পড়ুন- নিম্নচাপের জেরে আজ ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে, মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা

এই পরিস্থিতিতে জরুরি বৈঠক ডেকেছে স্বাস্থ্য দফতর। সূত্রের খবর, বিদেশ ফেরত যাত্রীদের জন্য কলকাতা বিমানবন্দরে যে নিয়ম-কানুন, রিভিউ সিস্টেম রয়েছে, তা পর্যালোচনার জন্য মঙ্গলবার বৈঠক ডাকা হয়েছে। বৈঠকে থাকবেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা, স্কুল অফ ট্রপিকাল মেডিসিনের অধিকর্তা, উত্তর ২৪ পরগনার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ও বিমান বন্দরের আধিকারিকরা।

আরও পড়ুন- কাটমানি না দেওয়ায় মেলেনি আবাস যোজনার ঘর, পঞ্চায়েত সদস্যের বিরুদ্ধে অভিযোগ ব্যক্তির

আরও পড়ুন- নিজের কেন্দ্রে প্রচারে নামছেন মমতা, প্রথম নির্বাচনী সভা করতে পারেন বুধবার

বাংলাতে এখন একাধিক উৎসব রয়েছে। গণেশ পুজোর পরই রয়েছে দুর্গা পুজো। তারপর লক্ষ্মীপুজো, কালীপুজো, ভাইফোঁটা। ফলে উৎসবের আগে রাজ্যে ডেল্টা প্লাসের সংক্রমণ স্বাস্থ্য বিশেষজ্ঞদের উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যবাসীকে অনেক বেশি সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তাঁরা।  

Share this article
click me!