নিজের কেন্দ্রে প্রচারে নামছেন মমতা, প্রথম নির্বাচনী সভা করতে পারেন বুধবার

শনিবার উপনির্বাচনের দিন ঘোষণা করে নির্বাচন কমিশন। ৩০ সেপ্টেম্বর ভবানীপুর আসনে উপনির্বাচন। এছাড়া মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর বিধানসভা কেন্দ্রে ওই একই দিনে নির্বাচন রয়েছে। 

Asianet News Bangla | Published : Sep 6, 2021 3:39 PM IST

উপনির্বাচনের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। নির্বাচন কমিশনের তরফে শনিবারই ভবানীপুর আসনে উপনির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে। এরপর রবিবার তৃণমূলের তরফে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে যে এই আসনে প্রার্থী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৩০ সেপ্টেম্বরই এই আসনে উপনির্বাচন হবে। হাতে আর বেশি সময় নেই। তাই এখন থেকেই প্রচারে ঝাঁপিয়ে পড়তে চলেছেন মমতা। বুধবারই নিজের কেন্দ্রে প্রথম নির্বাচনী সভা করতে চলেছেন তিনি। জানা গিয়েছে, চেতলার অহীন্দ্র মঞ্চে বেলা ৩টেয় সভা করবেন।

উল্লেখ্য, এবারের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম আসন থেকে লড়াই করেছিলেন মমতা। সেখানে তাঁর প্রতিদ্বন্দ্বী ছিলেন বিজেপির শুভেন্দু অধিকারী। ওই আসনে টানটান লড়াইয়ের পর মমতাকে পিছনে ফেলে জয়ী হন শুভেন্দু। সামান্য কিছু ভোটের ব্যবধানে মমতাকে হারিয়েছিলেন তিনি। যদিও বিপুল সংখ্যক ভোট পেয়ে ফের রাজ্যে ক্ষমতায় আসে তৃণমূল। তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন মমতা। তবে ৫ নভেম্বরের মধ্যে কোনও এক বিধানসভা কেন্দ্র থেকে জিততে হবে তাঁকে। তাই রাজ্যের উপনির্বাচন দ্রুত করানোর দাবি জানাচ্ছিল তৃণমূল।

এই দাবি জানিয়ে একাধিকবার জাতীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল তৃণমূলের প্রতিনিধি দল। যদিও করোনা পরিস্থিতির মধ্যে ভোট করানো সঠিক হবে না বলে জানিয়েছিল বিজেপি। নিজেদের মত জানিয়ে নির্বাচন কমিশনে চিঠিও দিয়েছিল তারা। বেশ কয়েক মাস ধরেই এনিয়ে টানাপোড়েন চলছিল। অবশেষে শনিবার উপনির্বাচনের দিন ঘোষণা করে নির্বাচন কমিশন। ৩০ সেপ্টেম্বর ভবানীপুর আসনে উপনির্বাচন। এছাড়া মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর বিধানসভা কেন্দ্রে ওই একই দিনে নির্বাচন রয়েছে। 

আরও পড়ুন- কাটমানি না দেওয়ায় মেলেনি আবাস যোজনার ঘর, পঞ্চায়েত সদস্যের বিরুদ্ধে অভিযোগ ব্যক্তির

এই তিনটি আসনেই মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১৩ সেপ্টেম্বর। আর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১৬ সেপ্টেম্বর। ভোট গণনা হবে ৩ অক্টোবর। যদিও রাজ্যে পাঁচ বিধানসভা কেন্দ্র গোসাবা, খড়দা, শান্তিপুর, দিনহাটা ও ভবানীপুরে উপনির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু, তার মধ্যে শুধুমাত্র ভবানীপুরেই উপনির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে। করোনাবিধি মেনে ভোট প্রচারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। 

আরও পড়ুন- শুভেন্দুকে রক্ষাকবচ হাইকোর্টের, অনুমতি ছাড়া করা যাবে না গ্রেফতার

আরও পড়ুন- রাজনৈতিক কর্মসূচিতে ব্যস্ত থাকবেন, আজ ভবানীভবনে হাজিরা দিচ্ছেন না শুভেন্দু

খড়দহ বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী কাজল সিনহা ফলপ্রকাশের আগের দিনই প্রয়াত হন। ফলে ৬ মাসের মেয়াদ ফুরোবে ১ নভেম্বর। অন্যদিকে, ভোটে জয়লাভ করে ১২ মে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন বিজেপির দুই সাংসদ জগন্নাথ সরকার ও নিশীথ প্রামাণিক। তাঁদের কেন্দ্র শান্তিপুর ও দিনহাটার মেয়াদ ১১ নভেম্বর শেষ হয়ে যাবে। সর্বশেষ মেয়াদ শেষ হবে গোসাবার। গত ১৯ জুন তৃণমূলের বিধায়ক জয়ন্ত নস্করের মৃত্যু হয়। তাই ১৮ ডিসেম্বর গোসাবার মেয়াদ শেষ হচ্ছে। সূত্রের খবর, এই চার কেন্দ্রে ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে পুজোর পর।

Share this article
click me!