Netaji Statue : আগে নেতাজির আদর্শকে বাস্তবায়িত করুন, স্ট্যাচু নিয়ে কেন্দ্রকে খোঁচা চন্দ্র বসুর

বর্তমানে চন্দ্র বসুর এই মন্তব্য নিয়েই নতুন করে জোরদার চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। প্রসঙ্গত উল্লেখ্য দীর্ঘদিন থেকে পদ্ম শিবিরের সঙ্গে যুক্ত থাকলেও ইদানিংকালে বিপির সঙ্গে সম্পর্কটা বিশেষ ভালো যাচ্ছে না তাঁর।

Jaydeep Das | Published : Jan 22, 2022 10:32 AM IST

নেতাজির ১২৫ তম জন্মদিন (Netaji's 125th birthday) উপলক্ষ্যে শুক্রবারই বড় ঘোষণা করতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Prime Minister Narendra Modi)। এবারেই নেতাজির জন্মদিন উপলক্ষ্যে ইন্ডিয়া গেটে নেতাজির বিশালাকার স্ট্যুচু (Netaji's giant statue sitting at India Gate) বসাচ্ছে কেন্দ্র সরকার। গতকালই এই বড় ঘোষণা করতে দেখা যায় স্বয়ং প্রধানমন্ত্রীকে। এবার এই ইস্যু নিয়েই মুখ খুলতে দেখা গেল নেতাজি সুভাষ চন্দ্র বসুর নাতি তথা এককালে বিজেপিতে সক্রিয় থাকা চন্দ্র কুমার বসু (Chandra Basu)। তবে এই বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে সামান্য খোঁচাও দিতে দেখা যায় তাঁকে। এই প্রসঙ্গে তিনি বলেন, “ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি স্থাপন করার যে উদ্যোগ কেন্দ্র নিয়েছে, আমরা তার প্রশংসা করি। কিন্তু আপনি যদি সত্যিই তাঁকে সম্মান জানাতে চান, তাহলে সকল সম্প্রদায়কে একত্রিত করে তাঁর অন্তর্ভুক্তিমূলক আদর্শকে বাস্তবায়ন করুন।

বর্তমানে চন্দ্র বসুর এই মন্তব্য নিয়েই নতুন করে জোরদার চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। প্রসঙ্গত উল্লেখ্য দীর্ঘদিন থেকে পদ্ম শিবিরের সঙ্গে যুক্ত থাকলেও ইদানিংকালে বিপির সঙ্গে সম্পর্কটা বিশেষ ভালো যাচ্ছে না চন্দ্র বসুর। যা নিয়ে রাজনৈতিক মহলে একাধিকবার চাপানউতরও হয়েছে। এমনকী এর আগে দলে সক্রিয় থাকাকালীন সিএএ নিয়ে বারংবার দলকে অস্বস্তিতে ফেলেছিলেন চন্দ্র বসু। যা নিয়েও হয়েছে বিস্তর চর্চা। এবার সেই চন্দ্র বসুর নতুন খোঁচা নিয়ে অবশ্য দলের তরফে বিশেষ কিছু বলা হয়নি। প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে দক্ষিণ কলকাতায় বিজেপি প্রার্থী হন চন্দ্র বসু। তবে নেতাজিকে নিয়ে এর আগেও নরেন্দ্র মোদী সরকারের তীব্র সমালোচনা করতে দেখা গিয়েছে তাঁকে।

আরও পড়ুন-ইন্ডিয়া গেটে নেতাজির স্ট্যাচু, মোদীর সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা শাহ-মালব্যের

আরও পড়ুন- সংক্রমণে রাশ, কমছে উদ্বেগ, গত ২৪ ঘণ্টায় কতটা কমল বাংলার কোভিড গ্রাফ

সিএএ-র পাশাপাশি  জাতীয় নাগরিক পঞ্জি নিয়েও কেন্দ্রের তীব্র সমালোচনা করেছিলেন তিনি। যা নিয়ে বিতর্কের ঝড় ওঠে দলের অন্দরেই। আর সেই কারণেই ২০২০ সালে বিজেপি-র রাজ্য কমিটি থেকে তাঁকে বাদ পড়তে হয় বলেও তিনি নিজেই অভিযোগ করেছিলেন। যা নিয়েও তৈরি হয় চাপানউতর। তবে নেতাজি সম্পর্কে তাঁর মনোভাব যে এখনও একই রয়েছে তা এদিনের মন্তব্যে ফের বুঝিয়ে দিলেন তিনি। এদিকে সম্প্রতি প্রজাতন্ত্র দিবসে নেতাজিকে নিয়ে তৈরি বংলার ট্যাবলো (Netaji Tableau) নামানোর প্রস্তাব খারিজ করে দেয় কেন্দ্রীয় সরকার। সেই সময় তিনি টুইটারে লেখেন, “মূর্তি গড়ে, মিউজিয়াম গড়ে বা ট্যাবলো নামিয়ে নেতাজির মতো ব্যক্তিকে সম্মান জানানো সম্ভব নয়। যা নিয়েও শুরু হয় বিস্তর চর্চা।

আরও পড়ুন- ৫ বছরের কমবয়সীদের মাস্ক পরার ক্ষেত্রে নয়া সিদ্ধান্ত, নয়া নির্দেশিকা কেন্দ্র সরকারের

Share this article
click me!