১০ জুন থেকে ফের আগরতলা-কলকাতা ভায়া ঢাকা বাস পরিষেবা শুরু, জানুন টিকিটের দাম

আগরতলা থেকে কলকাতা ভায়া ঢাকা বাস পরিষেবা ফের শুরু হচ্ছে। ১০ জুন থেকে ফের আগরতলা-কলকাতা ভায়া ঢাকা বাসের চাকা গড়ানো শুরু করবে।  

Web Desk - ANB | Published : May 30, 2022 3:38 AM IST / Updated: May 30 2022, 09:15 AM IST

আগরতলা থেকে কলকাতা ভায়া ঢাকা বাস পরিষেবা ফের শুরু হচ্ছে। ১০ জুন থেকে ফের আগরতলা-কলকাতা ভায়া ঢাকা বাসের চাকা গড়ানো শুরু করবে। ইতিমধ্যেই ঘোষণা করেছে ত্রিপুরা সরকার। করোনার অতিমারির জেরে বন্ধ ছিল দীর্ঘ দুই বছর এই বাস পরিষেবা বন্ধ ছিল। চলতি বছরের ২৮ এপ্রিল থেকে এই বাস পরিষেবা চালু হওয়ার কথা ছিল। কিন্তু যান্ত্রিক কারণে তা স্থগিত হয়ে যায়। পরিবহণ দফতরের এক আধিকারিক জানিয়েছেন, 'আগামী ১ জুন থেকে কৃষ্ণনগরে ত্রিপুরা সড়ক পরিবহণ কর্পোরেশনের কাউন্টার থেকে বাসের টিকিট মিলবে। যাত্রীদের বৈধ পাসপোর্ট এবং ভিসা থাকতে হবে।' 

১০ জুন থেকে ফের আগরতলা-কলকাতা ভায়া ঢাকা বাসের পরিষেবা শুরু হচ্ছে। আগরতলা-কলকাতা ভায়া ঢাকা বাস পরিষেবার জন্য যাত্রী পিছু ভাড়া লাগবে ২৩০০ টাকা।এর মধ্য়ে ট্রাভেলিং ট্যাক্স অন্তর্ভুক্ত রয়েছে। টিআরডিসির ম্যানেজিং ডিরেক্টর রাজেশ কুমার দাস বলেছেন, 'এই রুটে বাস চালানোর জন্য, দুই দেশের সরকারের যে অনুমোদন দরকার, তা ইতিমধ্য়েই পাওয়া গিয়েছে। এই বাস চালুর জন্য সীমান্তে শুল্ক ও অন্য দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠকও করা হয়েছে। তাই এবার এই রুটে বাস চলাচল শুরু হতে কোনও রকম সমস্যা হবে না।'

আরও পড়ুন, আজ কত দামে বিকোচ্ছে পেট্রোল-ডিজেল কলকাতায় ? জানুন সারা দেশের জ্বালানীর দর

এই আন্তর্জাতিক বাস চলাচল শুরু হলে, লাভবান হবেন ত্রিপুরাবাসীও।কারণ কলকাতায় আসতে হলে, তাঁদের অনেক বেশি বিমানভাড়া দিতে হয়। অন্যদিকে, অসমে বন্যার কারণে ধস নেমেছে। এই জন্য অনেকগুলি দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে।  আগরতলা থেকে ওই বাসে ঢাকা হয়ে কলকাতায় আসতে সময় লাগবে প্রায় ১৯ ঘন্টা। এই দূরত্ব প্রায় ৫০০ কিমি। কিন্তু গুয়াহাটি হয়ে ট্রেনে সময় লাগে ৩৫ ঘন্টা।

আরও পড়ুন, আজ থেকে রোজ কলকাতা-ঢাকা, ফের চালু ভারত-বাংলাদেশ মৈত্রী-বন্ধন এক্সপ্রেস

অপরদিকে ১ জুন থেকে চালু হচ্ছে শিলিগুড়ি -ঢাকা রুটে মিতালি এক্সপ্রেস।ওই দিন নিউ জলপাইগুড়ি স্টেশনে ট্রেনের সূচনা করবেন, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং বাংলাদেশের রেলমন্ত্রী মহম্মদ নরুল ইসলাম দুজনেই। তবে ইতিমধ্য়েই দীর্ঘ ২ বছর বন্ধ থাকার পর ফের রবিবার থেকে  ভারত-বাংলাদেশে  বন্ধন এক্সপ্রেসের যাত্রা শুরু হয়েছে। রবিবার সকাল ৭ টা ১০ নাগাদ কলকাতা স্টেশন থেকে ভারত-বাংলাদেশে বন্ধন এক্সপ্রেস রওনা দেয়। তবে বন্ধন এক্সপ্রেসের প্রথম দিনে যাত্রী সংখ্যা খুব একটা বেশি ছিল না। তবে আটোসাটো নিরাপত্তা ব্যবস্থা ছিল। অপরদিকে এদিন মৈত্রী  এক্সপ্রেস ঢাকার ক্যান্টনমেন্ট রেলস্টেশন থেকে ১৬৫ জন যাত্রী নিয়ে সকাল সোয়া ৮ নাগাদ  কলকাতার উদ্দেশ্যে রওনা দেয়। 

আরও পড়ুন, গুগলে দেড় কোটি টাকার চাকরি পেলেন নদিয়ার দেবর্ষি, তাক লাগালেন যাদবপুরের পড়ুয়া

Share this article
click me!