'মুখ্যমন্ত্রীর পদের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় আমন্ত্রণ', মমতার রোম সফরের অনুমতি দিল না বিদেশ মন্ত্রক

৬ ও ৭ অক্টোবর রোমে বিশ্বশান্তি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। একটি বেসরকারি সংস্থা এই অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে আমন্ত্রিত হিসেবে পোপ ফ্রান্সিস, জার্মানির চান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল উপস্থিত থাকবেন। আর এই ধরনের একটি অনুষ্ঠানেই ভারত থেকে একমাত্র আমন্ত্রণ পেয়েছিলেন মমতা। 

Asianet News Bangla | Published : Sep 25, 2021 10:56 AM IST

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) রোম সফরে (Rome trip) যাওয়ার অনুমতি দিল না বিদেশ মন্ত্রক (The Union Ministry of External Affairs)। বেসরকারি সংস্থা আয়োজিত বিশ্ব শান্তি বৈঠকে (World Peace Conference) ৬ অক্টোবর যোগ দেওয়ার কথা ছিল তাঁর। যদিও বিদেশমন্ত্রকের তরফে মুখ্যমন্ত্রীর সেই আবেদন খারিজ করে দেওয়া হয়েছে। কারণ হিসেবে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রীর পদমর্যাদার সঙ্গে ওই অনুষ্ঠানে যোগদান একেবারেই সঙ্গতিপূর্ণ নয়। এর আগে মুখ্যমন্ত্রীর শিকাগো সফরের অনুমতি দেননি কেন্দ্র। আর এবার রোম সফর বাতিল করার সিদ্ধান্তে ক্ষুব্ধ নবান্ন। 

৬ ও ৭ অক্টোবর রোমে বিশ্বশান্তি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। একটি বেসরকারি সংস্থা এই অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে আমন্ত্রিত হিসেবে পোপ ফ্রান্সিস, জার্মানির চান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল উপস্থিত থাকবেন। আর এই ধরনের একটি অনুষ্ঠানেই ভারত থেকে একমাত্র আমন্ত্রণ পেয়েছিলেন মমতা। সমাজসেবায় তাঁর  অবদানের কথা উল্লেখ করে এই আমন্ত্রণ জানানো হয়েছিল। সেখানে তাঁর বক্তব্য রাখাও কথা ছিল। কিন্তু, কেন্দ্রের অনুমতি না মেলায় ওই অনুষ্ঠানে তিনি যোগ দিতে পারবেন না।  

আরও পড়ুন- ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'গুলাব', প্রবল বর্ষণ দক্ষিণবঙ্গে, রেড অ্যালার্ট নবান্নের

দেশের তরফে কোনও বৈঠকে যদি কোনও জনপ্রিতিনিধি অংশগ্রহণ করেন তাহলে সেই অনুষ্ঠানে অংশ নেওয়ার আগে বিদেশ মন্ত্রকের অনুমতি নিতে হয়। নিয়ম অনুযায়ী সেটাই করেছিলেন মমতা। কিন্তু, তাঁর আবেদন খারিজ করে জানিয়ে দেওয়া হয়েছে ওই আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর পদের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। আর এর ফলে ফের একবার কেন্দ্রের সঙ্গে নতুন করে রাজ্যের সংঘাতের পরিবেশ তৈরি হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন-ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি রাজ্যে, মোকাবিলা করতে আগে থেকেই তৎপর লালবাজার

এ প্রসঙ্গে টুইটারে ক্ষোভ উগরে দিয়েছেন তৃণমূল নেতা দেবাংশু ভট্টাচার্য। তিনি লেখেন, "দিদির রোম সফরের আবেদন বাতিল করে দিয়েছে কেন্দ্রীয় সকার! এর আগে চিন সফরের আবেদনও বাতিল করা হয়েছিল। তখন আন্তর্জাতিক সম্পর্ক ও দেশের কথা মাথায় রেখে আমরা বিষয়টা মেনে নিয়েছিলাম। কিন্তু, এখন ইতালির ক্ষেত্রে কেন মোদীজি? বাংলাকে নিয়ে আপনার সমস্যা কোথায়? ছিঃ!" 

 

 

আরও পড়ুন- মনুয়া কাণ্ডের ছায়া বংশীহারীতে, প্রেমিকের সাহায্যে স্বামীকে খুন করে ঝোলালো মহিলা

এর আগেও মমতাকে বেশ কয়েকবার বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তিন বছর আগে জার্মানি ও ইতালি সফরে গিয়েছিলেন তিনি। ওই সময় জার্মানির ফ্রাঙ্কফার্টে ইন্দো-জার্মান কমার্স ইন্ডাস্ট্রিজের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। তারপর ইতালির মিলানে শারোদৎসব ও বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনেও অংশ নিয়েছিলেন। বিদেশি বিনিয়োগকারীদের রাজ্যে লগ্নির জন্য আবেদন জানাতেই ওই সফর করেছিলেন তিনি। আর এবার তাঁর রোম সফরের অনুমতি দেওয়া হল না কেন্দ্রের তরফে। তার জেরে ক্ষুব্ধ নবান্ন।

High Court stays order on Mithun Chakrabortys FIR  quashing plea   on dialogue case RTB

Share this article
click me!