Christmas Day-Weather Report: বড়দিনে জাঁকিয়ে শীত পড়বে না কলকাতায়, বার্তা হাওয়া অফিসের

 বড়দিনে জাঁকিয়ে শীত পড়বে না বলেই জানাল  আবহাওয়া দফতর।   আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, '২৫ ডিসেম্বর থেকে বেশ কিছুদিন থাকছে না জাঁকিয়ে শীত।  

Web Desk - ANB | Published : Dec 22, 2021 11:28 AM IST

দোরগড়ায় বড়দিন। বছর শেষে এই দিনটার জন্য অপেক্ষায় শহরবাসী। কপি-কেকের সঙ্গে বাঙালিয়ানার ফিউশনে একবারেই জমজমাটি। তবে এবার বড়দিন নিয়ে  এবার ব্যাতিক্রমী খবর শোনাল হাওয়া অফিস। বড়দিনে জাঁকিয়ে শীত পড়বে না বলেই জানাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। একের পর এক নিম্নচাপে প্রায় দিশেহারা বাঙালি। তারপর সবে বৃষ্টি বিদায় হয়েছে, এই বুঝি এল শীত। লেপ মুড়ি দিয়ে সবে জমিয়ে ঘুম শুরু করেছে সবাই। কুয়াশাটাও কলকাতায় পাহাড়ি অনুভূতি এনে দিচ্ছে শহর কলকাতায়। শুধু বাদ সাধল এবার পারদ চড়ার পূর্বভাস। তবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে জাঁকিয়ে শীত না পড়লেও বৃষ্টির আশঙ্কা নেই।

 আবহাওয়া সূত্রে খবর,  আরও ২৪ ঘন্টা জাঁকিয়ে শীতের পরিস্থিতি থাকছে রাজ্যে। ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। তবে বড়দিনের আগেই জাঁকিয়ে শীত কার্যত উধাও হবে। উল্লেখ্য, এই সময়েই সকলে ঘুরতে বেরোন কলকাতায়। কখনও দর্শনীয় স্থান, কখনই নিছকই লেকের ধারের কফি শপে। তবে বড় দিনে জাঁকিয়ে শীতের মজা নিতে নিতে এবার বোধয় আর কেকে কামড় দেওয়া হবে না বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।  আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, '২৫ ডিসেম্বর থেকে বেশ কিছুদিন থাকছে না জাঁকিয়ে শীত। আগামী তিন থেকে চারদিন দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গ কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।পরিষ্কার আকাশ থাকবে। ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রার কোন পরিবর্তন নেই। যেরকম এখন ঠান্ডা রয়েছে সেরকমই বজায় থাকবে ৪৮ ঘন্টা।তবে ৪৮ ঘন্টা পর থেকে দুই বঙ্গেই রাতের তাপমাত্রা বাড়বে।  ২৫ ডিসেম্বর থেকে এখন আমরা যেই ঠান্ডা টা পাচ্ছি সেই ঠান্ডা থাকবে না। তাপমাত্রা অনেকটাই বেড়ে যাবে।  এবং যে তাপমাত্রা বাড়বে সেটা বেশ কয়েকদিন জারি থাকবে। অর্থাৎ আবার জাঁকিয়ে ঠান্ডা পড়ার সম্ভাবনা এই মুহূর্তে নেই।'

অপরদিকে হাওয়া অফিস জানিয়েছে,  আগামী ২৪ ঘন্টায় পূর্ব ভারতের উড়িষ্যা সহ মধ্য ও উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে শৈত্যপ্রবাহের সর্তকতা রয়েছে। পূর্ব ভারতে তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি। উত্তর পশ্চিম ভারতের তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি বাড়বে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু কাশ্মীর লাদাখ, মুজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে।  শুক্রবার থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন জেলাগুলিতে। ভারী বৃষ্টি হতে পারে সোমবার ২৭ ডিসেম্বর।আগামী কয়েকদিনে বৃষ্টি এবং শিলা বৃষ্টি হতে পারে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। যেমন অরুণাচলপ্রদেশ, আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতে।আগামী তিন-চার দিন ঘন কুয়াশা হতে পারে পাঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানে।

Share this article
click me!