বাড়ির কালীপুজোর তীব্র ব্যস্ততার মধ্যেও সিতরাং নিয়ে সতর্ক মুখ্যমন্ত্রী মমতা, সাবধানে থাকার পরামর্শ দিলেন

মমতা বন্দ্যোপাধ্য়ায় জানিয়েছেন হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার পর্যন্ত বাংলায় ঝড়বৃষ্টি হবে। আর যতক্ষণ পর্যন্ত সাইক্লোন চলে না যাচ্ছে ততক্ষণ সুন্দরবন ও উপকূলবর্তী এলাকায় সতর্কতামূলক ব্যবস্থা জারি থাকবে।

Web Desk - ANB | Published : Oct 24, 2022 2:37 PM IST


বাড়ির কালীপুজোয় ব্যস্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তারই মধ্যে খোঁজ নিচ্ছেন ঘূর্ণিঝড় সিতরাং-এর। নিজের বাড়িতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা জানিয়েছেন দুর্যোগ মোকাবিলায় সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি দুর্যোগপূর্ণ এলাকার মানুষকেও সাবধানে থাকতে বলেন। তিনি জানিয়েছেন প্রশাসন সতর্ক রয়েছে। প্রয়োজনীয় সকল পদক্ষেপ করা হয়েছে। ঘূর্ণিঝড় সিতরাং বাংলাদেশে ল্যান্ডফল করবে। তাই ভয়ের তেমন কোনও কারণ নেই। তারপরই মমতা বলেন, প্রাকৃতিক দুর্যোগ নিয়ে নিশ্চয়তার কিছুই নেই। যেকোনও সময়  যেকোনও ঘটনা ঘটতে পারে। আর সেই কারণে স্থানীয় বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, ল্যান্ডফলের সময় সতর্ক থাকতে হবে। 

মমতা বন্দ্যোপাধ্য়ায় জানিয়েছেন হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার পর্যন্ত বাংলায় ঝড়বৃষ্টি হবে। আর যতক্ষণ পর্যন্ত সাইক্লোন চলে না যাচ্ছে ততক্ষণ সুন্দরবন ও উপকূলবর্তী এলাকায় সতর্কতামূলক ব্যবস্থা জারি থাকবে। প্রশাসন যা ব্যবস্থা নিয়েছে তা মেনে নিতে হবে। তাই সাবধানেই  থাকার পরামর্শ দিয়েছেন তিনি। 

প্রতিবারের মত এবারও নিজের বাড়ির কালীপুজোয় ব্যস্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ দিন ধরেই নিজের বাড়িতে কালীপুজো করেন। মুখ্যমন্ত্রী হওয়ার পরেও তার অন্যথা হয়নি। এই বিশেষ দিনে মমতা বন্দ্যোপাধ্যায় নিজের হাতেই কালীমায়ের জন্য ভোগ রান্না করেন। উপোস করেই তিনি পুজোর আয়োজন করেন আর পুজো দেন। 


 কালীপুজোতে একদম অন্যভূমিকাতে দেখা যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এই দিন তিনি দূরন্ত রাজনীতিবীদ বা মুখ্যমন্ত্রীর তকমা সরিয়ে রেখে একদম ঘরের মেয়ের ভূমিকায় অবতীর্ণ হন। নিজে হাতে পুজোর জোগাড়ের পাশাপাশি তিনি ভোগও রান্না করেন নিজের হাতে। আর সেই ছবি তৃণমূল কংগ্রেসের ফেসবুকে পোস্ট করা হয়েছে। দলের পক্ষ থেকে লেখা হয়েছে দলনেত্রী মা কালীর জন্য নিজে হাতেই ভোগ রান্না করেছেন। তাই বেশ কিছু ছবি। 

হাওয়া অফিসের পূর্বাভাস আনুযায়ী, কালীপুজোর দিন রাতে অর্থাৎ সোমবার রাতে ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করবে রাজ্যের বিস্তীর্ণ এলাকায়।  ঝড়ের প্রভাব সবথেকে বেশি পড়বে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। কলকাতা, হাওড়া, হুগলি, ও দুই মেদিনীপুরে ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার।  কখনও কখনও তা ঘণ্টায় ৫০ কিলোমিটারও হতে পারে। সোমবার দুপুরে ঘূর্ণিঝড় সিতরাং নিয়ে বৈঠক করেছেন আলিপুর হাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন কালীপুজোর পরের দিন অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে এই রাজ্যে। মঙ্গলবার সকালে হাওয়ার গতিবেগ বেড়ে হতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঝড় বা ঝোড়ো হাওয়ার দাপট কিছুটা কমবে। 

Cyclone Sitrang: শক্তি বাড়িয়ে দ্রুত আসছে ঘূর্ণিঝড় সিতরাং , মঙ্গলবার ভোরে বাংলা ছুঁয়ে ল্যান্ডফল বাংলাদেশে
বাড়ির কালীপুজোয় আটপৌরে শাড়ি পরে ভোগ রান্নায় ব্যস্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
সাইক্লোন সিতরাং সতর্কতা বাংলাদেশের ১৩টি জেলায়,বৃষ্টি মাথায় নিয়েই ত্রাণ শিবিরে যাচ্ছেন দুর্গতরা

Share this article
click me!