টেস্ট টিউব বেবি এবার সরকারি হাসপাতালে, আগামী সপ্তাহেই শুরু মমতার স্বপ্নের প্রকল্প এসএসকেম-এ

মমতার স্বপ্নের প্রকল্প আইভিএফ সেন্টার তৈরি শীঘ্রই তৈরি হতে চলেছে এবার রাজ্যের সরকারি হাসপাতালে। আগামী সপ্তাহ থেকেই কলকাতার এসএসকেম-এ আইভিএফ সেন্টার তৈরির কাজ শুরু হবে।  

Ritam Talukder | Published : Apr 15, 2022 12:32 PM IST / Updated: Apr 15 2022, 06:29 PM IST

মমতার স্বপ্নের প্রকল্প আইভিএফ সেন্টার তৈরি শীঘ্রই তৈরি হতে চলেছে এবার রাজ্যের সরকারি হাসপাতালে। আগামী সপ্তাহ থেকেই কলকাতার এসএসকেম-এ আইভিএফ সেন্টার তৈরির কাজ শুরু হবে। আজ্ঞে হ্যাঁ, এক্সক্লুসিভ খবরটি এশিয়ানেট নিউজ বাংলার সিনিয়র এডিটর দেবজ্যোতি চক্রবর্তীর সঙ্গে ভাগ করে নিলেন টেস্ট টিউব শিশু বিশেষজ্ঞ চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তীর সহকর্মী সিনিয়র চিকিৎসক সুদর্শন ঘোষ দস্তিদার।

চোখ ভিজে যায় ইউটেরাস বা হরমোনাল জটিলতায়

 বিয়ের পর অনেকেই নিঃসন্তান অবস্থায় জীবন কাটান। মা হওয়ার ইচ্ছে থাকলেও চোখ ভিজে যায় ইউটেরাস বা হরমোনাল জটিলতায়। তবে ভারতে এই মুহূর্তে টেস্টটিউব বেবি ধীরে ধীরে নিঃসন্তান মায়ের মুখে হাসি ফোঁটাচ্ছে। চূড়ান্ত প্রতিযোগীতার যুগে নিজে পেশাগতভাবে দাঁড়াতে গিয়ে বয়েস অনেক সময়ই বেড়ে যায়। সফল হওয়ার পরে হাতে মোটা টাকা থাকলেও হুড়মুড়িয়ে আসতে থাকে টেনশন। আর তাতেই সন্তান হওয়ার জন্য যথেষ্ট প্রভাব ফেলে।

আরও পড়ুন, 'কম বাধার মুখে পড়তে হয়নি তাঁকেও', বৈদ্যনাথের মৃত্যুতে স্মৃতির শহরে চিকিৎসক সুদর্শন ঘোষ দস্তিদার

আইভিএফ সেন্টার রাজ্যের সরকারি হাসপাতাল এসএসকেম-এ

যখন এগ ফার্টিলাইজেশনে অসুবিধা হয়, অর্থাৎ স্বাভাবিকভাবে ডিম্বানুকে শুক্রাণু নিষিক্ত করতে পারে না, তখনই উদ্ধার কর্তা হিসেবে হাত বাড়িয়ে দেয় এই আইভিএফ পদ্ধতি। এবার কথাটা হচ্ছে, নিঃসন্তান দম্পতির যদি অর্থনৈতিক অবস্থা খারাপ থাকে, তাহলে সে সেই চিকিৎসাখরচ বইবে কীকরে। আর সেই সমস্যা সমাধানের পথে এবার এগিয়ে এলেন মমতা বন্দ্য়োপাধ্যায়। এবার আইভিএফ পদ্ধতি সহজেই মিলবে রাজ্যের সরকারি হাসপাতাল এসএসকেম-এ। পরের সপ্তাহ গড়ালেই শুরু হবে কাজ, জানালেন চিকিৎসক সুদর্শন ঘোষ দস্তিদার।

আরও পড়ুন, ফিরিয়েছেন বহু মায়ের মুখের হাসি, প্রয়াত টেস্টটিউব শিশু বিশেষজ্ঞ চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তী

আইভিএফ কি ?

আইভিএফ এর পুরো কথাটি হল,ইন ভিট্রো ফার্টিলাইজেশন।  ভিট্রো কথার অর্থ হল কাঁচ। অর্থাৎ কাঁচের ভিতর নিষেক। মূল টেস্টটিউব বেবি পদ্ধতিটি হল মানব দেহের বাইরে শুক্রাণুর দ্বারা ডিম্বাণুকে নিষিক্ত করার পদ্ধতি। আইভিএফ পদ্ধতির প্রথম সফলতম যাত্রা শুরু করেছিলেন ১৯৭৮ সালে যুক্তরাজ্যে লুইস ব্রাউনের জন্মের মধ্যে দিয়ে। তবে ভারতে প্রথম টেস্ট টিউব বেবির সৃষ্টি কর্তা সুভাষ মুখোপাধ্যায়। তার প্রথম টেস্টটিউব বেবি হলেন দুর্গা ওরফে কানুপ্রিয়া।

আরও পড়ুন, দেশের মধ্য়ে সেরার শিরোপা পেল বাংলা, ১৪ টি রাষ্ট্রীয় পুরষ্কারে ভূষিত পশ্চিমবঙ্গ

চিরঘুমের দেশে এবার টেস্ট টিউব শিশু বিশেষজ্ঞ চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তী

প্রসঙ্গত, এদিন ভারতের প্রথম টেস্ট টিউব বেবির সৃষ্টি কর্তা সুভাষ মুখোপাধ্যায়ের পর চিরঘুমের দেশে এবার টেস্ট টিউব শিশু বিশেষজ্ঞ চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তী। নতুন বছরের সূর্য দেখেই তিনি চিরবিদায় নিয়েছেন। ১৯৮৬ সালে তিনি কৃত্রিম প্রজনন নিয়ে গবেষণা এবং চিকিৎসার জন্য আইআরএম অর্থাৎ ইনস্টিউট অব রিপ্রোডাকটিভ মেডিসিন প্রতিষ্ঠা করেন।পরবর্তীকালে গবেষণাপত্র তিনি ইন্ডিয়ান ইনস্টিউট ফর ম্যাডিক্যাল রিসার্স-র (আইসিএমআর) হাতে তুলে দেন। এই বর্ষীয়ান চিকিৎসকের প্রতিষ্ঠিত  ইনস্টিউট অব রিপ্রোডাকটিভ মেডিসিন অসংখ্য নিঃসন্তান মায়ের কোল ভরিয়ে দিয়েছে। আজ তাই তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় এবং চিকিৎসক  সুদর্শন ঘোষ দস্তিদার।

Share this article
click me!