WB Covid-19: গত ৪৮ ঘন্টায় সামান্য হলেও সংক্রমণ কমল কলকাতায়, বাড়ল মৃত্যু আচমকাই রাজ্যে

রাজ্য়ে নতুন করে কোভিড পজিটিভ ২২ হাজার ৬৪৫ জন, এর মধ্যে শুধু কলকাতাতেই একদিনে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৮৬৭ জন। তবে গত ৪৮ ঘন্টায় সামান্য হলেও সংক্রমণ কমল কলকাতায়।  

Web Desk - ANB | Published : Jan 14, 2022 2:57 PM IST / Updated: Jan 14 2022, 08:43 PM IST

রাজ্য়ে নতুন করে কোভিড পজিটিভ (Covid Positive in WB) ২২ হাজার ৬৪৫ জন। এর মধ্যে শুধু কলকাতাতেই (Kolkata) একদিনে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৮৬৭ জন। তবে গত ৪৮ ঘন্টায় সামান্য হলেও সংক্রমণ কমল কলকাতায়।  এই মুহূর্তে কোভিডে শীর্ষে কলকাতা এবং সংক্রমণে দ্বিতীয় স্থানে উত্তর ২৪ পরগণা।  যদিও গঙ্গাসাগর মেলা উপলক্ষে গন্তব্য পৌছনোর সংযোগস্থল হচ্ছে এই কলকাতাই। তাই রাজ্যের রাজধানীতে আগের থেকে যাতায়াত বেড়েছে। তাই বেড়েছে কোভিড সংক্রমণের সম্ভাবনাও।

 শুক্রবারের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, রাজ্যে একদিনে কোভিডে আক্রান্ত হয়েছেন  ২২ হাজার ৬৪৫ জন। যেখানে পয়লা জানুয়ারি সংখ্যাটি ছিল ৪ হাজার ৫১২ জন। অর্থাৎ মাত্র ১৩ দিনের মধ্য়ে প্রায় ১৮ হাজারের দৈনিক সংক্রমণের ব্যবধান হয়েছে। এদিকে কলকাতায়  পয়লা জানুয়ারি সংখ্যাটি ছিল ২ হাজার ৩৯৮ জন। এই মুহূর্তে  কলকাতায় একদিনে আক্রান্ত হয়েছেন  ৬ হাজার ৮৬৭। অর্থাৎ মাত্র ১৩ দিনের মধ্য়ে প্রায় ৪ হাজারের পার্থক্য তৈরি হয়েছে। তবে ১২জানুয়ারির বুলেটিনে যে সংখ্যাটি ছিল ৭ হাজার ৬০জন। তার থেকে সামান্য কমেছে।

কলকাতার সঙ্গে পাল্লা দিয়ে একই হারে দৈনিক সংক্রমণ বেড়েছে হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণায়।  শুক্রবারের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, দৈনিক সংক্রমণের ভিত্তিতে কলকাতার পরেই রয়েছে উত্তর ২৪ পরগণা। তবে কলকাতার মতো কোনও জেলাই একদিনে ৬ হাজার পার করেনি। উত্তর ২৪ পরগণায় গত চব্বিশ ঘন্টায় আক্রান্ত বেড়ে হয়েছে ৪ হাজার ১৮ জন। তবে  ১২জানুয়ারির বুলেটিনে উত্তর ২৪ পরগণায় সংক্রমণের সংখ্যাটি ছিল   ৪,৩২৬ জন। যা গত কয়েক দিনে কিছুটা কমেছে।  রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিনের রিপোর্ট অনুযায়ী,   হাওড়াতে এই মুহূর্তে আক্রান্ত বেড়ে  ১২২৩ জন এবং হুগলিতে ১৩৯৪ জন এবং  দক্ষিণ ২৪ পরগণাতে  একদিনে আক্রান্তের সংখ্যা ১৫৩৩ জন। যেখানে এই তিন জেলাতেই কয়েকদিন আগে সংখ্যা দুই থেকে তিন অঙ্কের ঘরে থাকত। এখন সেটা হাজার পেরিয়েছে। তবে শুধু সংক্রমণেই নয়, বেড়েছে মৃত্যুর সংখ্যাও।

 শুক্রবারের স্বাস্থ্য দফতরের বুলেটিনের রিপোর্ট অনুযায়ী,  কোভিডে মৃত্যু এবার ১০ জেলায় দাঁড়িয়েছে। তবে এবার মৃত্যু ২৮ জনের মৃত্যু হয়েছে।  এর মধ্য়ে ৭ জন  করে কলকাতা, ৮ জন উত্তর ২৪ পরগণায় মৃত্যু হয়েছে। ৩ জন করে হাওড়ায়, ২ জন করে দক্ষিণ ২৪ পরগণা,হুগলি, বীরভূমে  প্রাণ হারিয়েছে।  ১ জন করে মৃত্যু হয়েছে  জলপাইগুড়ি,  নদিয়া, উত্তর দিনাজপুর এবং পশ্চিম বর্ধমানে। পাশপাশি  দার্জিলিং, হুগলি, বীরভূম , পূর্ব মেদিনীপুর,  ঝাড়গ্রামে,  মালদহ,  বাঁকুড়া, পুরুলিয়া, কোভিডে আক্রান্ত মৃত্য়ু থেমেছে। 

উল্লেখ্য, কোভিড বর্ষে রাজ্যের মধ্য়ে সবচেয়ে বেশি এখনও অবধি মৃত্যু হয়েছে কলকাতা ও উত্তর ২৪ পরগণায়।  কলকাতায় এখনও অবধি  মোট মৃতের সংখ্যা বেড়ে  ৫,৩৮৯ জন। উত্তর ২৪ পরগণায় এখনও অবধি  মোট মৃতের সংখ্যা ৫ হাজার ৮১ জন। অপরদিকে,  পশ্চিমবঙ্গে এই অবধি মোট অ্য়াক্টিভ আক্রান্তের সংখ্য়াও এক লাফে বেড়ে এখন ১৪৫, ৪৮৩  জন।  পশ্চিমবঙ্গে একদিনে  সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৬৮৭ জন।  রাজ্যে  সুস্থতার হার কমে এসেছে।   স্বাস্থ্য ভবনের বুলেটিন অনুযায়ী রাজ্যে  সুস্থতার হার,  ৯৮.৩৩ শতাংশ থেকে কমে এখন ৯১.১২ শতাংশ।    

Share this article
click me!