বিকেলেই আছড়ে পড়বে ঘূর্ণীঝড় অশনি, সময় মত 'ফ্লাড শেল্টারে' ঢুকতে নির্দেশ, বৈঠক নবান্নে

বিকেলেই সাধারণ ঘূর্ণীঝড় থেকে তীব্র ঘূর্ণীঝড়ে পরিণত হবে অশনি। বিপর্যয় মোকাবিলা আধিকারিকদের সঙ্গে পর্যালোচনা বৈঠকে মুখ্যসচিব এইচকে দ্বিবেদী।

Web Desk - ANB | Published : May 9, 2022 9:44 AM IST / Updated: May 09 2022, 03:17 PM IST

বিকেলেই সাধারণ ঘূর্ণীঝড় থেকে তীব্র ঘূর্ণীঝড়ে পরিণত হবে অশনি। বিপর্যয় মোকাবিলা আধিকারিকদের সঙ্গে পর্যালোচনা বৈঠকে মুখ্যসচিব এইচকে দ্বিবেদী। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। বৃষ্টির পরবর্তী সময় দ্রুত জল সরানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ। বিপর্যয় মোকাবিলা দফচরকে আবহাওয়া দফতরের সঙ্গে যোগাযোগ রেখে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দুই ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সোমবার সকালের বৃষ্টি বেহালার ১২৯, ১৩০,১৩১, ১৩২ ওয়ার্ড জলমগ্ন হয়েছে। ভোগান্তির মুখে ইতিমধ্য়েই মানুষজন।

আমফান , ইয়াসের তাণ্ডবে তছনছ হওয়া উপকূল অঞ্চলগুলিকে ফের সতর্ক করা হয়েছে । সুন্দরবনের একাধিক ব্লকে মাইকিং, গভীর সমুদ্রে না যাওয়ার জন্য মৎজীবীদের পরামর্শ দেওয়া হয়েছে।  সোমবার  মৎসজীবীদের সমুদ্র থেকে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। কাঁচা বাড়ি এবং বাধের উপর উপর বসবাসকারীরা যাতে সময়মতো ফ্লাড শেল্টারে ঢুকে যান, এনিয়ে নির্দেশ জারি করা হয়েছে।প্রায় একছবি মেদিনীপুর উপকূল এলাকাতেও। বকখালি, গঙ্গাসাগর, কাকদ্বীপ, সর্বত্র মাইকিং করে সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুন, 'দুর্যোগ নিয়ে রাজনীতি নয়', শাহ-র ডোজের পরেই ঘূর্ণিঝড়ে মমতার সরকারকে সাহায্য বার্তা শুভেন্দুর

উল্লেখ্য, ইতিমধ্যেই শনিবার শক্তিশালী ঘূর্ণীঝড়ে পরিণত হয়েছে অশনি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতায় অশনির তেমন একটা প্রভাব পড়ার সম্ভাবনা নেই। তবে সোমবার শহরে হালকা বৃষ্টি হবে। মঙ্গলবার থেকে শুক্রবার শহরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধ এবং বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে প্রবল বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। মঙ্গলবার ১০ মে থেকে সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।একইভাবে দীঘা,মন্দারমণী সমুদ্রতটে  যেতে পর্যটকদের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন, ঘূর্ণীঝড় অশনির জেরে প্রবল বর্ষণ বঙ্গে, পুরসভার ছুটি বাতিল, ১৩ মেয়র পারিষদকে গুরু দায়িত্ব

হাওয়া অফিস বলছে, মঙ্গলবার পর্যন্ত ঘূর্ণিঝড় অশনি অন্ধ্র ও ওড়িশা উপকূলের দিকে উত্তর-পশ্চিম অভিমুখে এগোবে। উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূলের কাছাকাছি পৌছে, সেটি অভিমুখ পরিবর্তন করবে। এরপর উত্তর-পশ্চিম দিক ছেড়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে। হাওয়া অফিস সূত্রে খবর, ক্রমশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে প্রবেশ করবে ঘূর্ণীঝড় অশনি। ওড়িশা উপকূল বরাবর সমান্তারালেভাবে এটি এগোবে। উল্লেখ, ঘূর্ণীঝড় অশনির প্রভাবে সোমবার শহরে হালকা বৃষ্টি হবে। মঙ্গলবার থেকে শুক্রবার শহরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধ এবং বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে প্রবল বৃষ্টি হতে পারে। মূলত হালকা ঝোড়ো হাওয়া এবং ভারী বৃষ্টির পূর্বাভাস, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর জেলায়। 

আরও পড়ুন, ১৮ বছর পার, রবিঠাকুরের চুরি যাওয়া নোবেল হয়নি উদ্ধার, 'সিবিআই না পারলে' তদন্তে তৈরি রাজ্য

Share this article
click me!