১৮ বছর পার, রবিঠাকুরের চুরি যাওয়া নোবেল হয়নি উদ্ধার, 'সিবিআই না পারলে' তদন্তে তৈরি রাজ্য

রবিঠাকুরের জন্মদিনে চুরি যাওয়া নোবেল পদক উদ্ধারে সিবিআইকে চাপ দিল তৃণমূল।  দেখতে দেখতে ১৮ বছর পেরিয়েছে। এখনও উদ্ধায়নি কবিগুরুর চুরি যাওয়া সেই নোবেল পদক।   সিবিআই এই তদন্তের দায়িত্বভার ছেড়ে দিলে কবিগুরুর নোবেল খোঁজার তদন্তে প্রস্তুত রাজ্য।

Web Desk - ANB | Published : May 9, 2022 7:49 AM IST / Updated: May 09 2022, 07:27 PM IST

রবিঠাকুরের জন্মদিনে চুরি যাওয়া নোবেল পদক উদ্ধারে সিবিআইকে চাপ দিল তৃণমূল।  দেখতে দেখতে ১৮ বছর পেরিয়েছে। এখনও উদ্ধায়নি কবিগুরুর চুরি যাওয়া সেই নোবেল পদক। চুরি হওয়া সেই নোবেল পদক অবিলম্বে উদ্ধার করুক সিবিআই। তদন্ত কতদূর অবধি পৌছল, এবার তাঁরা সেটা প্রকাশ্য়ে আনুক। রবীন্দ্রনাথের ১৬১ তম জন্মবার্ষিকীকে কবিগুরুর প্রতি শ্রদ্ধা নিবেদনের সঙ্গে সঙ্গে এই দাবি আরও জোরদার করল রাজ্যের শাসকদল তথা তৃণমূল সরকার।এখানেই শেষ নয়, সিবিআই এই তদন্তের দায়িত্বভার ছেড়ে দিলে কবিগুরুর নোবেল খোঁজার তদন্তে প্রস্তুত রাজ্য।

এবিষয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় যা বলেছিলেন, তাঁতেই অনড় রয়েছে দল এবং সরকার। রাজ্য-রাজনীতিতে বিজেপি যখন, সিবিআই, সিবিআই রব তুলছে, তখন নোবেল তদন্তে সিবিআই-র ব্যর্থতাকে হাতিয়ার করে পালটা প্রচার তীব্রতর করছে তৃণমূল। প্রসঙ্গত, ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পেয়ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। ১৬১ তম জন্মদিনের আগে রবীন্দ্রনাথকে শ্রদ্ধা জানিয়ছে নোবেল কমিটি।দ্য নোবেল প্রাইজ ওয়েব সাইটে, তাঁর নিজের হাতে লেখা জনগণমন-র ইংরেজি অনুবাদের পাণ্ডুলিপিটি প্রকাশ করেছে নোবেল কমিটি। সঙ্গে তার একগুচ্ছ ছবি। মহাত্মা গান্ধী, আইনস্টাইনের সঙ্গে সাক্ষাতের ছবিও রয়েছে সেখানে। বিশ্বজুড়ে গর্বের এই শ্রদ্ধার মাঝেই শুধু নেই কবিগুরুর নোবল পদকটি। বিশ্বের রবীন্দ্র অনুরাগী দেখতে পান নোবেল পদকের রেপ্লিকাটি। আঠারো বছর পার করেও তদন্ত শেষ করে চুরি যাওয়া নোবেল উদ্ধার করে দিতে পারেনি সিবিআই। এদিকে অদ্ভুতভাবে তদন্তও শেষ করেনি তাঁরা।

আরও পড়ুন, 'রবিঠাকুর আমাদের জীবনের ধ্রুবতারা হয়ে থাকুক', কবিগুরুর জন্মবার্ষিকীতে বার্তা মোদী-মমতার

আরও পড়ুন, 'দুর্যোগ নিয়ে রাজনীতি নয়', শাহ-র ডোজের পরেই ঘূর্ণিঝড়ে মমতার সরকারকে সাহায্য বার্তা শুভেন্দুর

সোমবার রবীন্দ্রসদনে কবিপ্রণাম অনুষ্ঠানে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় বলেন,' এখনও আমার দুঃখ হয়। রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল প্রাইজ এখনও উদ্ধার হয়নি। দীর্ঘদিন হয়ে গিয়েছে। এটা বামআমলের ঘটনা। তদন্ত করতে দেওয়া হয়েছিল সিবিআই-কে। সিবিআই সম্ভবত তদন্তটা ক্লোজ করে দিয়েছে। সমস্ত প্রমাণ আমি জানি না , আদৌ আছে কিনা। কিন্তু এটা আমাদের বড় অসম্মানের। বড় গায়ে লাগে। এত বড় একটা জিনিস, সর্বপ্রথম আমরা পেলাম। আর আমাদের কাছ থেকে কেউ সেটা নিয়ে নিল। কেউ তুলে নিল, কেউ হারিয়ে দিল। এটা অসম্মানের। তবে এখটা নোবেল পুরষ্কার চলে গেলে রবীন্দ্রনাথকে ভোলা যায় না। নোবেল পুরষ্কারটা উনি আমাদের হৃদয়ে গেঁথে দিয়ে গিয়েছেন।' এতো গেল বামআমল এবং সিবিআই মারফত কেন্দ্রের বিজেপি সরকারকে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।

আরও পড়ুন, ঘূর্ণীঝড় অশনির জেরে বৃষ্টি শুরু, প্রবল বর্ষণে ভাসতে চলছে কি কলকাতা-সহ দক্ষিণবঙ্গ

 

Share this article
click me!