সাবধানে থাকুন, ভোর রাতেই কলকাতায় ফণী! কী করবেন, কী করবেন না

  • শনিবার ভোরবেলাতেই কলকাতা শহরের বুকে আছড়ে পড়বে ফণী।
  • সেই সময় প্রতি ঘন্টায় ৯০ থেকে ১১৫ কিলোমিটার বেগে ঝড় বওয়ার সম্ভাবনা।
  • শুক্রবার যে প্রাবল্য ওড়িশাতে দেখা গিয়েছে তা কলকাতায় দেখা যাবে না।
  • ঘুর্ণিঝড়ের সময় নিরাপদ থাকতে বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসন থেকে।

 

amartya lahiri | Published : May 3, 2019 4:28 PM IST

মনে করা হয়েছিল শুক্রবার সন্ধাতেই কলকাতা শহরে ঢুকে পড়বে ফণী। কিন্তু, এদিন ভোরে পুরীর দক্ষিণে স্থলভাগে প্রবেশ করার পর ঘূর্ণিঝড় ফণী প্রত্যাশিত সময়ের কিছু পড়েই আসছে শহরে। সুক্রবার বিকেল পর্যন্ত ঘুর্ণাবর্তটি কলকাতা থেকে ২৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। আলিপুর আবহাওয়া দফতর এদিন বিকেলে জানিয়েছে সম্ভবত শনিবার ভোর ৩টে নাগাদ কলকাতায় বুকে তার খেল দেখাতে শুরু করবে ফণী। সেই সময় তার শক্তি অনেক কমলেও ৯০ থেকে ১১৫ কিলোমিটার প্রতি ঘন্টায় ঝড় বইতে পারে।

কলকাতার আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর সঞ্জীব বন্দোপাধ্যায় জানিয়েছেন এদিন ওড়িশাতে যে ভয়াবহ রুপ দেখা গিয়েছে তা কলকাতা তথা এই রাজ্যের কোথাও দেখা যাবে না। ওড়িশাতে চরম গুরুতর ঘুর্ণিঝড় রূপে আবির্ভাব ঘটে ফণীর। কলকাতায় আসতে আসতে সে শক্তি হারিয়ে গুরুতর ঘুর্ণিঝড়ে পরিণত হবে। তবে শনিবার ভোরের সময়েই কলকাতা ও পশ্চিমবঙ্গে ফণীর দাপট থাকবে সবচেয়ে বেশি। ক্ষক্ষতি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

কাঁচা বাড়িগুলির পাশাপাশি কলকাতা শহরের বিপজ্জনক পুরনো বাড়িগুলিরও ক্ষতি হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে গাছ ও বিদ্য়ুতের খুঁটি উপড়ে গিয়েও সমস্যা তৈরি করতে পারে। নিচু এলাকাগুলিতে জল দাঁড়িয়ে যেতে পারে। তাই শুক্রবার রাত থেকে শনিবার সকাল এই সময়টা সাবধানে থাকতে বিভিন্ন পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। আগে থেকেই কিছু প্রস্তুতি নিলে ঝড়ের সময় কাজটা অনেক সহজ হয়ে যাবে।

ঘুর্ণিঝড় ফণী আসার আগে কী কী করণীয় -

ঘুর্ণিঝড় ফণী চলাকালীন কী কী করণীয় -

Share this article
click me!