রাতের বিমানে কলকাতায় এল সাধন পাণ্ডের মরদেহ, আজ নিমতলা মহাশ্মশানে শেষকৃত্য

রাজ্যের ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী হিসেবে যথেষ্ট সফল ছিলেন সাধন পাণ্ডে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যপাট সামলানোর কাজে তাঁর উপরে অনেকটাই ভরসা করতেন। আর তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ মুখ্যমন্ত্রী।

Web Desk - ANB | Published : Feb 20, 2022 11:02 PM IST

প্রয়াত রাজ্যের ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে (Sadhan Pande)। মুম্বইয়ের (Mumbai Hospital) একটি হাসপাতালে রবিবার শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর মৃত্যুতে (Sadhan Pande Death) সোমবার অর্ধ দিবস ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার (State Government)। দুপুর দুটো থেকে ছুটি ঘোষণা করা হয়েছে নবান্নের (Nabanna) তরফে। রবিবার রাতেই মুম্বই থেকে নিয়ে আসা হয় তাঁর মরদেহ (Dead Body)। রাতের বিমানে ১২টা ২০ মিনিটে দমদম বিমানবন্দরে (Dumdum Airport) পৌঁছয় দেহ। আজ বেলার দিকে নিমতলা মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন হবে। 

রাজ্যের ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী হিসেবে যথেষ্ট সফল ছিলেন সাধন পাণ্ডে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রাজ্যপাট সামলানোর কাজে তাঁর উপরে অনেকটাই ভরসা করতেন। আর তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ মুখ্যমন্ত্রী। এদিন টুইট করে মুখ্যমন্ত্রী লিখেছেন, "সাধন পাণ্ড ছিলেন আমাদের সিনিয়র সহকর্মী। তিনি মুম্বইয়ে প্রয়াত হয়েছেন। তাঁর সঙ্গে দীর্ঘদিন ধরে একটা সুসম্পর্ক ছিল। তাঁর মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত।  সাধন পাণ্ডের পরিবার, বন্ধুবান্ধব, অনুগামীদের প্রতি আমার সমবেদনা জানাই।" প্রয়াত মন্ত্রীকে সম্মান জানাতেই আজ অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে নবান্ন।

আরও পড়ুন- প্রয়াত সাধন পাণ্ডে, মুম্বইয়ের হাসপাতালে চিরঘুমের দেশে রাজ্য়ের ক্রেতাসুরক্ষা মন্ত্রী

দীর্ঘ দিন ধরেই কিডনির সমস্যায় ভুগছিলেন ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে। প্রসঙ্গত, এর আগে করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। তখন তাঁকে ভেন্টিলেশনও দেওয়া হয়েছিল। তারপর অবশ্য সুস্থ হয়ে গিয়েছিলেন। এমনকী, ভোটের প্রচারেও বেরোনোর প্রস্তুতি নিয়েছিলেন তিনি। কিন্তু, তারপর ফের তাঁর শরীর খারাপ হয়। গতবছরই মানিকতলার এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। ধরা পড়েছিল ফুসফুসের সংক্রমণ। এরপর উন্নত মানের চিকিৎসার জন্য তাঁকে মুম্বইয়ের এক হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু, আর শেষরক্ষা হয়নি। রবিবারই মুম্বইয়ের ওই হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। 

আরও পড়ুন- 'দীর্ঘদিনের সুসম্পর্ক ছিল', সাধন পাণ্ডের মৃত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের

মুম্বই থেকে রাতের বিমানেই কলকাতায় নিয়ে আসা হয় সাধন পাণ্ডের মরদেহ। এরপর বিমানবন্দর থেকে সোজা দেহ নিয়ে যাওয়া হয় তপসিয়ার পিস ওয়ার্ল্ডে। সারারাত সেখানে শায়িত থাকবে দেহ। সকালে তাঁকে শেষ শ্রদ্ধা জানাবেন রাজ্য বিধানসভার সদস্যরা ও তাঁর শুভাকাঙ্খীরা। এরপর বেলার দিকে নিমতলা শ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। আর তাঁকে শ্রদ্ধা জানাতেই সোমবার রাজ্যের সব সরকারি দফতর ও স্কুলে অর্ধ দিবস ছুটি ঘোষণা করা হয়েছে। পাশাপাশি দলীয় পতাকাও অর্ধনমিত রাখা হবে। বর্ষীয়ান এই মন্ত্রীর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) এবং রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও (Suvendu Adhikari)।

আরও পড়ুন- নির্দল কাঁটায় জর্জরিত তৃণমূল, ভোট কাটাকাটির খেলায় জয় হাতছাড়া হওয়ার ভয় দলে

Share this article
click me!