মে মাসের শেষেই যাত্রা শুরু করতে পারে শিয়ালদহ-মেট্রো, রেলের অন্দরে জল্পনা তুঙ্গে

চলতি মাসের শেষেই শিয়ালদহ পর্যন্ত সম্প্রসারিত হতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রো।আগামী ৩১ মে রেলমন্ত্রীর কলকাতা সফরের সময়ে একাধিক উদ্বোধন কর্মসূচির মধ্যে এই বিষয়টি অন্তর্ভূক্ত হওয়ার সম্ভাবনা প্রবল।

Web Desk - ANB | Published : May 25, 2022 8:56 AM IST / Updated: May 25 2022, 02:41 PM IST

চলতি মাসের শেষেই শিয়ালদহ পর্যন্ত সম্প্রসারিত হতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রো।আগামী ৩১ মে রেলমন্ত্রীর কলকাতা সফরের সময়ে একাধিক উদ্বোধন কর্মসূচির মধ্যে এই বিষয়টি অন্তর্ভূক্ত হওয়ার সম্ভাবনা প্রবল। মেট্রোর অন্দরের খবর, ইতিমধ্য়েই রেলবোর্ডের তরফে মৌখিকভাবে তাঁদের পরিষেবা চালু করার বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া কথা জানানো হয়েছে। যদিও মেট্রো কর্তৃপক্ষ এখনও এনিয়ে কোনও মুখ খোলেনি।রেল বোর্ডের বার্তা পাওয়ার পরে শিয়ালদহে নবনির্মিত মেট্রো স্টেশন পরিচ্ছন্ন করার বিষয়ে তৎপরতা শুরু হয়েছে বলে কেএমআরসিএল সূত্রে খবর।

ওয়াকিবহাল মহলের ধারণা, অতি সম্প্রতি ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজে বৌবাজারে ফের বিপর্যয় এবং সেই সূত্রে কেন্দ্র- রাজ্য টানাপোড়েনের পরিপ্রেক্ষিতে মুখ্য খুলতে পারেন রেলমন্ত্রী। মন্ত্রীর সফরের নির্ঘটন্ত চূড়ান্ত না হওয়ায় পূর্বরেল এবং মেট্রোর তরফে এনিয়ে আর কোনও মন্তব্য করা হয়নি। তবে ফের কোনও কারণে শিয়লদহ পর্যন্ত যাত্রী পরিষেবার উদ্ধোধন পিছিয়ে গেলে তৈরি পরিকাঠামো ফেলে রাখার অভিযোগ উঠবে। যাত্রীদের পরিেবা থেকে বঞ্চিত রাখার অভিযোগও উঠতে পারে। জুনের মধ্যে উদ্ধোধনের কাজ না মিটলে কমিশনার অব রেলওয়ে সেফটির দেওয়া ছাড়পত্রের মেয়াদ ফুরিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সেক্ষেত্রে ফের অুমতির প্রয়োজন হবে।  তাই সব দিক খতিয়ে দেখেই শিয়ালদহ পর্যন্ত পরিষেবা খুলে দেওয়া হতে পারে বলে খবর।

আরও পড়ুন, ওড়িশায় বাস দুর্ঘটনায় বাংলার ৬ পর্যটকের মৃত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর, দিলেন জরুরী বার্তা

উল্লেখ্য ইস্ট-ওয়েস্ট প্রকল্পে অত্যন্ত গুরুত্বপূর্ণ স্টেশন হতে চলেছে শিয়ালদহ। এই স্টেশন ধরেই  লক্ষ লক্ষ যাত্রী মেট্রো ব্যবহার করতে পারবে বলেই আশাবাদী কলকাতা মেট্রো রেল কৃর্তৃপক্ষ। তাই দ্রুত বেগে চলছে লুক বদলের কাজ। শিয়ালদহ স্টেশনের একদিকে ফুলবাগান মেট্রো এবং অন্যদিকে এসপ্ল্য়ানেড মেট্রো স্টেশন ।  তাই ভিড় নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা রাখা হচ্ছে শিয়ালদহ মেট্রো স্টেশনেও। শিয়ালদহ মেট্রো স্টেশনেও দায়িত্বে থাকা আধিকারিক আইটিডি-সিইএম এর চিফ অপারেটিং ম্যানেজার রুপক সরকার জানিয়েছেন, শিয়ালদহ ভীড়ণ গুরুত্বপূর্ণ একটা স্টেশন হতে চলেছে। কারণ শহরতলির বিভিন্ন জায়গা থেকে মানুষ এসে মেট্রো ধরবেন। তাই ভীড় নিয়ন্ত্রণের জন্য প্রশস্ত জায়গা এবং যথাযথভাবে শিয়ালদহ স্টেশনের মেইন এবং উত্তর-দক্ষিণ রেল প্ল্য়াটফর্মে পাঠানো সবটা বুঝেই আমরা কাজ করেছি। যাতে মানুষের অসুবিধা না হয়।'শিয়ালদহ মেট্রো স্টেশনে যাত্রীদের সুবিধার জন্য স্টেশনে থাকছে ৯ টি সিড়ি। দক্ষিণের দিকে থাকা প্রশস্ত জায়গা দিয়ে সহজেই যাতাযাতের রাস্তা। সুবিধার জন্য বেশ চওড়া করা হয়েছে এটি। এছাড়াও মেট্রো স্টেশনে ঢোকা এবং বেরোনের জন্য থাকছে একাধিক প্রান্তে সিঁড়ি। স্টেশনে থাকছে মোট ১৮ টি এসক্যালেটর।

আরও পড়ুন, ফের গরুপাচার মামলায় তলব অনুব্রতকে, সিবিআই হাজিরা আজও কি এড়াবেন কেষ্ট

আরও পড়ুন, পাহাড়ে নির্বাচন ঘোষণা হতেই প্রতিবাদ, আজ থেকে অনশনে বিমল গুরুং

Share this article
click me!