Narayan Debnath Health Update: ভেন্টিলেশনে কেমন আছেন নারায়ণ দেবনাথ, জানুন হেল্থ আপডেট

শারীরিক অসুস্থতা নিয়ে বেশ কিছু দিন ধরে হাসপাতালে ভর্তি বিখ্যাত কার্টুনিস্ট (Famous cartoonist) নারায়ণ দেবনাথ (Narayan Debnath)। মাঝখানে তার অবস্থা আশঙ্কাজনক হয়েছিল। তবে ভেন্টিলেশনে (ventilation) দেওয়ার পর থেকে পরিস্থতির উন্নতি হয় বিখ্যাত শিল্পীর।
 

Asianet News Bangla | Published : Jan 17, 2022 11:47 PM IST

আগের থেকে অনেকটা স্থিতিশীল হলেও, এখনও আশঙ্কা জনক 'বাঁটুল গি গ্রেটের' স্রষ্টা নারায়ণ দেবনাথ (Narayan Debnath)। ভেন্টিলেশনে (ventilation)দেওয়ার পর থেকেই অবস্থার কিছুটা উন্নতি হয় বিখ্যাত কার্টুনিস্টের (Famous cartoonist)। বিগত বেশ কিছু সময় ধরেই বার্ধ্যক্যজনতি সমস্যায় ভুগছেন নারায়ণ দেবনাথ। ৯৮ বছর বয়স হওয়ায় শারীরিক ক্ষমতাও অনেকটাইঅ কমে গিয়েছে।  এই পরিস্থিতিতে গত ২৪ ডিসেম্বর ফের গুরুতর অসুস্থ হয়ে পড়েন নারায়ণ দেবনাথ। দেরি না করে হাওড়া শিবপুরের বাড়ি থেকে তড়ঘড়ি তাকে ভর্তি করা হয় মিন্টো পার্কের কাছে শহরের এক বিখ্যাত নার্সিংহোমে। বিখ্যাত শিল্পীর পরিবারের পাশে থাকার পাশাপাশি চিকিৎসার জন্য যাবতীয় দায়িত্ব রাজ্য সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে।

নারায়ণ দেবনাথের চিকিৎসার জন্য গঠন করা হয়েছে মেডিক্যাল বোর্ড। মেডিসিন বিশেষজ্ঞ সমরজিৎ নস্করের তত্ত্বাবধানে রয়েছেন তিনি। এ ছাড়াও বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়েও তাঁর জন্য একটি মেডিক্যাল টিমটি তৈরি করা হয়েছে। কিন্তু এবারের সমস্যা অন্যান্যবারের তুলনায় বেশি বলে জানিয়েছেন চিকিৎসকরা। এর আগে শনিবার পর্যন্ত তিনি বাইপ্যাপ সাপোর্টে ছিলেন। কিন্তু তাতেও শরীরে অক্সিজেনের মাত্রা ক্রমশ কমছিল। বাড়ছিল কার্বন ডাই অক্সাইডের পরিমাণ। মেডিক্যাল বোর্ডের চিকিৎসকরা প্রয়োজনীয় অসুধ দেওয়ার পাশাপাশি  নিজেরা আলোচনা করে আর কোনও ঝুঁকি নেননি। শনিবার রাত থেকেই তাকে ভেন্টিলেশনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

ভেন্টিলেশনে দেওয়ার পর একটু উন্নতি হয়েছে শারীরিক অবস্থার।  শরীরে অক্সিজেনের মাত্রাও বেড়ে ৯৯ শতাংশ হয়েছে। তবে রক্তচাপ এখনও ক়ৃত্রিম উপায়েই নিয়ন্ত্রণ করা হচ্ছে। নল-এর মাধ্যমে খাবারও খাচ্ছেন বাংলা কমিকসের এই প্রবাদপ্রতিম স্রষ্টা। প্রস্রাব করার মাত্রাও আগের থেকে ভাল। এইদিন তিনি চিকিৎসকদের সঙ্গে কথাও বলেছেন। এর একটু পরিস্থিতির উন্নতি হলে নারায়ণ দেবনাথের আরও কিছু পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। অবস্থা কিছুটা স্থিতিশীল হলেও,তিনি এখনও বিপদমুক্ত নয় বলেই জানিয়েছেন চিকিৎসকরা। তাকে সর্বোক্ষণ পর্যবেক্ষণে রাখা হয়েছে। বাড়ির লোককেও প্রতি মুহূর্তের আরডেট দেওয়া হচ্ছে নার্সিংহোমের তরফ থেকে। 

 

Share this article
click me!