Kolkata Book Fair 2022: ভোট ও করোনা কাঁটা, পিছিয়ে গেল কলকাতা বইমেলা শুরুর দিন

৩১ জানুয়ারি থেকে হওয়ার কথা ছিল কলকাতা বই মেলা (Kolkata Book Fair)। কিন্তু বিধাননগর পুরনিগমের (Bidhannagar Municipal Election) ভোট ও করোনা অতিমারীর (Covid Epidemic)কারণে পিছিয়ে গেল তারিখ। ২৮ ফেব্রুয়ারি থেকে হবে কলকাতা বইমেলা ২০২২ (Kolkata Book Fair 2022) ।

Asianet News Bangla | Published : Jan 17, 2022 11:39 PM IST

কলকাতার অন্যতম ঐতিহ্যগুলির মধ্যে অন্যতম কলকাতা বই মেলা (Kolkata Book Fair)। কিন্তু বিগত ২ বছর ধরে কোভিড অতিমারী (Covid Epidemic) বারবার বাধা হয়ে দাঁড়াচ্ছে বইমেলার পথে। শেষবার সাফল্যের সঙ্গে বইমেলা দেখেছিল শহরবাসী ২০২০ সালে। ২০২১ সালে করোনার কারণে বইমেলা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আশা ছিল ২০২১ সালে কোভিড বিধি মেনে নির্দিষ্টি সময়ে হবে বই প্রেমীদের প্রাণের মেলা।  কিন্তু এবার প্রাথমিকভাবে বাধা হয়ে দাঁড়াল মূল দুটি কারণ। এক করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ের বাড়বাড়ন্ত। দুই বিধাননগর পুরনিগমের ভোট (Bidhannagar Municipal Election)। এই দুটি কারণের ফলে প্রায় এক মাস পিছিয়ে গেল কলকাতা বইমেলার তারিখ। তবে বই প্রেমিদের কাছে স্বস্তির খবর এবারের বই মেলা বাতিল হওয়ার কোনও সম্ভাবনা এখনও নেই।

গত বছররের নভেম্বরের গোড়ায় বইমেলার আয়োজক সংস্থা ‘পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড’-এর তরফে ঘোষণা করা হয়েছিল, কোভিড-১৯ বিধি সম্পূর্ণ মেনে ৩১ জানুয়ারি থেকে সল্টলেক সেন্ট্রাল পার্কে হবে ২০২২ সালের মেলার আয়োজন। কিন্তু এই সময়কালে যে রাজ্যের চারটি পুরনিগমেরল ভোট পরে যাওয়াতে তৈরি হয় সমস্যা। প্রাথমিকভাবে ঠিক যে চারটি পুরনিগমের ভোট হবে ২২ জানুয়ারি। কিন্তু কোভিডের তৃতীয় ঢেউ ও ওমিক্রণ আতঙ্কের কারণে শেষ পর্যন্ত পুরভোট পিছোনোর সিদ্ধান্ত নিতে বাধ্য হয় রাজ্য নির্বাচন কমিশন। ২২ জানুয়ারির বদলে ভোট পিছিয়ে দিনক্ষণ স্থির করা হয় ১২ ফেব্রয়ারি হবে ৪ পুরনিগমের ভোট। আর নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ১৫ ফেব্রুয়ারি। ফলে সেই সময় জারি থাকবে নির্বাচন আচরণ বিধি। যা বই মেলার আয়োজনে বাধা সৃষ্টি করতে পারে। 

এই পরিস্থিতি সোমবার সন্ধ্যায় বইমেলার আয়োজক সংস্থা গিল্ডের তরফ থেকে পরিবর্তিত তারিখের ঘোষণা করা হয়। রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে আলোচনা করেই নতুন তারিখ ঘোষণা করা হয়। 'পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড'-এর তরফে জানানো হয় ৩১ জানুয়ারির বদলে আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে সল্ট লেকের সেন্ট্রাল পার্কে শুরু হবে বইমেলা (Kolkata Book Fair 2022) । সেই সময় না নির্বাচনের সমস্যা থাকবে, কোভিডের বাড়বাড়ন্তও অনেকটা নিয়ন্ত্রণে আসবে বলে মনে করা হচ্ছে। সম্পূর্ণ কোভিড বিধি মেনেই আয়োজিত হবে কলকাতা বইমেলা। গত বছর করোনার কারণে বইমেলা না হওয়ায় হতাশ ছিলেন বইপ্রেমিরা। এই বছর পিছিয়ে গেলেও নতুন তারিখে  বই মেলা হওয়ার খবরে খুশি  বই প্রেমি থেকে ব্যবসায়ীরা সকলেই। 

Share this article
click me!