জারি নতুন নির্দেশিকা, দুর্গাপুজোয় ঠাকুর দেখতে এই নিয়মগুলি মানতে হবে

ইতিমধ্যেই দুর্গাপুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। গত বছর প্রশাসনিকভাবে যেসব বিধি-নিষেধ দেওয়া হয়েছিল সেগুলিকে সামনে রেখেই এবারও পুজোর প্রস্তুতি শুরু করেছে কমিটিগুলো। এবার পুজোর সঙ্গে যুক্তদের টিকাকরণের উপর বেশি জোর দিয়েছে ফোরাম ফর দুর্গোৎসব।

Asianet News Bangla | Published : Aug 22, 2021 11:19 AM IST / Updated: Aug 22 2021, 05:25 PM IST

দুর্গাপুজোর আর মাত্র কয়েকটাদিন বাকি। তারপরই কাঠি পড়বে ঢাকে। গত বছরের মতো এবারও করোনার রক্তচক্ষুর মধ্যেই পুজোর আয়োজন করা হচ্ছে। আর সব বিধিনিষেধ মেনেই এবারও পুজোর আনন্দে মেতে উঠবে আপামোর বাঙালি। তবে করোনা পরিস্থিতির মধ্য়ে হওয়া পুজোতে কী কী বিধিনিষেধ মানতে হবে তার একটা নির্দেশিকা প্রকাশ করেছে ফোরাম ফর দুর্গোত্‍সব। 

ইতিমধ্যেই দুর্গাপুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। বেশ কিছু জায়গায় খুঁটি পুজো হয়েছে। অনেকে পুজোর শপিংও শুরু করে দিয়েছেন। গত বছর প্রশাসনিকভাবে যেসব বিধি-নিষেধ দেওয়া হয়েছিল সেগুলিকে সামনে রেখেই এবারও পুজোর প্রস্তুতি শুরু করেছে কমিটিগুলো। এবার পুজোর সঙ্গে যুক্তদের টিকাকরণের উপর বেশি জোর দিয়েছে ফোরাম ফর দুর্গোৎসব। 

নির্দেশিকায় কী কী বলা হয়েছে...

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। প্রতিবছরই ধুমধাম করে এই উৎসব পালন করা হয়। পাঁচটা দিন উৎসবে মেতে থাকে বাঙালি। আর মায়ের নিরঞ্জনের সঙ্গে সঙ্গেই ফের মন খারাপ শুরু হয়ে যায়। কিন্তু, দেশে করোনা থাবা বসানোর সঙ্গে সঙ্গে আগের থেকে এই উৎসব এখন অনেকটাই ফিকে। একাধিক বিগ বাজেটের পুজোতে কাটছাঁট করা হয়েছে। এরই মধ্যে আবার চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ। তবে তার মধ্যেও প্রস্তুতি চলছে জোরকদমে। করোনাকে সঙ্গে নিয়ে সব বিধিনিষেধ মেনেই এই উৎসবে গা ভাসাতে চাইছে বাঙালি। 

Share this article
click me!