Jagdeep Dhankhar-Pagasus: পেগাসাস ইস্যুতে রাজ্য কমিটির রিপোর্ট তলব, টুইটে কী বার্তা রাজ্যপালের

 

পেগাসাস ইস্যুতে  রাজ্যকে তলব রাজ্যপালের।  টুইটে ক্ষোভ উগরে পেগাসাস ইস্যুতে যাবতীয় তথ্য পেশের নির্দেশ দিয়েছেন রাজ্যাপাল ।

 

Web Desk - ANB | Published : Dec 15, 2021 11:54 AM IST / Updated: Dec 15 2021, 05:31 PM IST

পেগাসাস ইস্যুতে (Pagasus investigation ) রাজ্যের তদন্ত কমিটিকেের তলব রাজ্যপালের। উল্লেখ্য, পেগাসাস কাণ্ডের তদন্তে কিছুদিন আগেই কমিটি গঠন (Pagasus investigation Committiee) করেছে রাজ্য সরকার। এই বিষয় নিয়ে বেশ কয়েকজনকে তলব করা হয়েছে। কিছুদিন আগেই রাজ্যের কাছে এই কমিটি সম্পর্কিত তথ্য চেয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। কিন্তু এখনও অবধি তা তিনি পাননি বলে অভিযোগ। এরপরই টুইটে ক্ষোভ উগরে পেগাসাস ইস্যুতে যাবতীয় তথ্য পেশের নির্দেশ দিয়েছেন রাজ্যাপাল (Governor Jagdeep Dhankhar)।

 

বৃহস্পতিবার বিকেল ৫ টার মধ্যে পেগাসাস তদন্ত কমিটি সম্পর্কিত যাবতীয় তথ্য পেশের নির্দেশ দিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। চলতি বছরের এপ্রিল মাসে পেগাসাস রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই উত্তাল হয় রাজ্য-রাজনীতি। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম দাবি করে, পেগাসাস নামের ইজরায়েলি সফওয়ার ব্যবহার করে দেশের প্রথম সারির রাজনৈতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, মানবধিকার কর্মী, শিল্পপতি এমনকী সরকারি আমলাদের উপরও নজরদারি চালাচ্ছে কেন্দ্র। ওই সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রের টার্গেটে ছিলেন রাহুল গান্ধী, অভিষেক বন্দ্য়োপাদ্যায়, প্রশান্ত কিশোর, রাকেশ আস্তানা, প্রাক্ত ন নির্বাচন অশোক লাভাসার মতো ব্যক্তিত্বরাও তালিকা থেকে বাদ যায়নি।  এই পেগাসাস ইস্যুতে শুরু থেকেই সরব রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। চলতি বছর একুশে জুলাইয়ের শহিদ সমাবেশের মঞ্চ থেকেই তিনি ঘোষণা করেন, ফোনে আড়ি পাতা কাণ্ডে পৃথক তদন্ত কমিটি গঠন করবে রাজ্য সরকার। উল্লেখ্য় ২৬ জুলাই এনিয়ে তদন্ত কমিটি ঘোষণা করেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।

আরও পড়ুন, KMC Polls 2021-High Court: স্থগিতাদেশ নয়, ১৯ ডিসেম্বরই কলকাতা পুরভোট, জানাল কলকাতা হাইকোর্ট

 সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন লোকুর এবং কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের ওই কমিটি বেশ কিছুদিন ধরেই তদন্তের কাজ চলছে। চলতি মাসে ওই কমিটি সম্পর্কিত তথ্য চেয়ে পাঠিয়েছিলেন ধনখড়।কিন্তু এখনও অবধি তা তিনি পাননি বলে অভিযোগ। কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নের্তৃত্বে কাজ করছে ওই কমিটি। এনিয়ে বেশ কয়েকজনকে তলব করা হয়েছে। কিন্তু রাজ্যপালকে এই বিষয়ে কোনও রিপোর্ট পাঠানো হয়নি। এরপরই টুইটে ক্ষোভ উগরে পেগাসাস ইস্যুতে যাবতীয় তথ্য পেশের নির্দেশ দিয়েছেন জগদীপ ধনখড়। পেগাসাস ইস্যুতে আগামীকাল বিকেল পাঁচটায় মুখ্যসচিবকে তলব করেছেন রাজ্যপাল। প্রসঙ্গত, রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপালের সংঘাত নতুন নয়। সে একুশের নির্বাচনে কোচবিহার কাণ্ডই হোক কিংবা পুরভোট ইস্যু, সবেতেই ক্ষোভ প্রকাশ পায়। আর এবার পেগাসাস ইস্যুতে ফের টুইটে ক্ষোভ উগর দিলেন ধনখড়। 

 

Read more Articles on
Share this article
click me!