হাওড়া ও পার্কসার্কাসকাণ্ডের জের ? আজ রাতেই মুখ্যসচিবকে তলব রাজ্যপালের

 রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ফের উদ্বেগ প্রকাশ করে রাজ্যের মুখ্যসচিবকে ফের তলব করলেন রাজ্যপাল। উল্লেখ্য, হজরত মহম্মদকে নিয়ে বিজেপির নুপুর শর্মার বির্তকিত মন্তব্যের জের হাওড়াতেও।  এদিকে এর পাশাপাশি, শুক্রবার দুপুরেই পার্কসার্কাসে চলে গুলি। পুলিশ কর্মীর এলোমেলো গুলির ঘায়ে জখম হয়েছে এক  পথচারী মৃত্যু হয় অন্যজনের। কিছুক্ষণ পরে আত্মহত্যা করে পুলিশ কর্মী চোডুপ লেপচা।এরপরই রাজ্যপাল টুইট করে, এদিন রাত ১০ টায় রাজ্যের মুখ্যসচিব এইচকে দ্বিবেদীকে তলব করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

Bangla SiteAdmin | Published : Jun 10, 2022 1:22 PM IST / Updated: Jun 10 2022, 06:54 PM IST

শুক্রবার একদিকে পার্কসার্কার্সকাণ্ড এবং অপরদিকে নুপুর ইস্যুতে উত্তাল হাওড়া। রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ফের উদ্বেগ প্রকাশ করে রাজ্যের মুখ্যসচিবকে ফের তলব করলেন রাজ্যপাল। উল্লেখ্য, হজরত মহম্মদকে নিয়ে বিজেপির নুপুর শর্মার বির্তকিত মন্তব্যের জের হাওড়াতেও। সলাম বিদ্বেষী এমন ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার দিন ভোর হাওড়ার বিভিন্ন জায়গায়, জাতীয় সড়কের একাংশ অবরোধের জেরে চূড়ান্ত ভোগান্তির শিকার হয় সাধারণ মানুষ। খবর পেয়ে অবরোধ না করার সিদ্ধান্ত জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও তাঁর আবেদনে সাঁড়া দিল না বিক্ষোভকারীরা। ফের রাস্তা, রেল অবরোধ করতেই আমজনরা দুর্ভোগ বাড়ল। এদিকে এর পাশাপাশি, শুক্রবার দুপুরেই পার্কসার্কাসে চলে গুলি। পুলিশ কর্মীর এলোমেলো গুলির ঘায়ে জখম হয়েছে এক  পথচারী মৃত্যু হয় অন্যজনের। কিছুক্ষণ পরে আত্মহত্যা করে পুলিশ কর্মী চোডুপ লেপচা।এরপরই রাজ্যপাল টুইট করে, এদিন রাত ১০ টায় রাজ্যের মুখ্যসচিব এইচকে দ্বিবেদীকে তলব করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

 

 

এদিন রাজ্যপাল জগদীপ ধনখড় টুইট করে ক্ষোভ প্রকাশ করেছেন। পার্কসার্কাসে গুলি চলার ঘটনা তিনি উল্লেখ করেছেন টুইটে। পাশাপাশি হজরত মহম্মদকে নিয়ে বিজেপির নুপুর শর্মার বির্তকিত মন্তব্যের জেরে জাতীয় সড়কে একটানা ১১ ঘন্টা অবরোধের কথাও টুইটে উল্লেখ করেন রাজ্যপাল। অবরোধকারীদের রুখতে প্রশাসন উপযুক্ত পদক্ষেপ নেয়নি প্রশাসন বলেই দাবি তাঁর। এই দুই পৃথক ঘটনার জেরেই রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে আলোচনার জন্য মুখ্যসচিবকে শুক্রবার রাত ১০টায় তলব করলেন রাজ্যপাল। প্রসঙ্গত, সলাম ধর্ম ও হজরত মহম্মদকে নিয়ে বিজেপি নেত্রীর নুপুর শর্মার বিতর্কিত একটি মন্তব্যেই  উত্তাল পরিস্থিতি তৈরি হয় উত্তরপ্রদেশের কানপুরে। স্থানীয় মানুষদের সঙ্গে স্থানীয় সংখ্যালঘুদের সংঘর্ষ শুরু হয়। দুই গোষ্ঠীর সংঘর্ষে আহত বেশ কয়েকজন। দোকানেও ভাঙচুরও চালানো হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আধাসেনা নামাতে হয় উত্তরপ্রদেশ সরকারকে।হাজারের বেশি অভিযুক্তের বিরুদ্ধে গ্যাংস্টার আইনে মামলা করেছে । তবে এই হিংসা এখনা আর উত্তরপ্রদেশে আটকে নেই, প্রভাব পড়েছে বাংলাতেও।

আরও পড়ুন, হাওড়াতে কি ১৪৪ ধারা জারি হতে চলেছে ? মমতার আবেদনে সাড়া না দিয়ে নুপুর ইস্যুতে উত্তাল এই জেলা

অপরদিকে একই দিনে, পার্কসার্কাসে চলে গুলি। পুলিশ কর্মীর এলোমেলো গুলির ঘায়ে জখম হয়েছে এক  পথচারী মৃত্যু হয় অন্যজনের। কিছুক্ষণ পরে আত্মহত্যা করে পুলিশ কর্মী চোডুপ লেপচা। জানা গিয়েছে, কলকাতা পুলিশের সশস্ত্র বাহিনীর পঞ্চম ব্যাটালিয়নের কর্মী ছিলেন তিনি। বাড়ি কালিম্পংএ। কর্মরত ছিলেন বাংলাদেশের ডেপুটি হাই কমিশনের আইটপোস্টে। নিরাপত্তার দায়িত্বে ছিলেন তিনি। কলকাতা পুলিশের  অতিরিক্ত কমিশনার প্রবীন ত্রিপাঠী জানিয়েছেন চোডুপ লেপচা সম্ভবত মানসিক অবসাদে ভুগছিলেন। সেই কারণেই তিনি এলোপাথাড়ী গুলি চালিয়েছেন। আর নিজেও আত্মহত্যা করেছেন। তবে কী কারণে এই ঘটনা তা এখনও পর্যন্ত নিশ্চিত নয়। পুরো বিষয়টি তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছে কলকাতা পুলিশ। 

আরও পড়ুন, তপন খুনের মামলায় চাপ বাড়ল কি তৃণমূল নেতাদের, লিগ্যাল সেলের পরামর্শ চাইছে সিবিআই

আরও পড়ুন, পথ শিশুদের প্রতিভাকে সামনে আনতে চান উচ্চমাধ্যমিকের টপার, অঙ্ক নিয়ে পড়ার ইচ্ছে অদিশার

Share this article
click me!