কমলা আকাশ ঢাকল ঘন ছাই মেঘে, বজ্রবিদ্যুৎ সহ দাপিয়ে বৃষ্টি শুরু কলকাতায়

  • সোমবার বিকেল হতে আকাশ ঢাকল মেঘে 
  •   বৃষ্টি শুরু কলকাতা সহ একাধিক জেলায় 
  •  আগামী ৭২ ঘণ্টায় উত্তরবঙ্গে ভারী বৃষ্টি 
  • মালদা ও দিনাজপুরে ঝড় বৃষ্টির পরিমাণ বাড়বে 
     

Ritam Talukder | Published : Jun 7, 2021 11:19 AM IST / Updated: Jun 07 2021, 05:16 PM IST

 সোমবার বিকেল হতে আকাশ ঘন কালো মেঘে ঢেকে গিয়েছে। দাপিয়ে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি শুরু কলকাতা সহ একাধিক জেলায়। আগামী ৭২ ঘণ্টায় উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা এবং নিচের মালদা ও দিনাজপুরে ঝড় বৃষ্টির পরিমাণ বাড়বে।  

আরও পড়ুন, যশ বিধ্বস্ত এলাকা নদীপথে ঘুরে দেখলেন কেন্দ্রীয় দল, দেখুন ছবিতে-ছবিতে 

 

 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, আগামী ৭২ ঘণ্টায় উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা এবং নিচের মালদা ও দিনাজপুরে ঝড় বৃষ্টির পরিমাণ বাড়বে। দক্ষিণবঙ্গের খেতে আগামী দুইদিন তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই। তবে ৯ তারিখের পরে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমবে। এই কয়েকদিনে দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি হবে এবং বিক্ষিপ্ত ঝড় বৃষ্টি হবে। এই ঝড় বৃষ্টির দক্ষিণবঙ্গে ৯ এবং ১০ একটু বেশি হবে। ১১ তারিখ উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হবে সেই নিম্নচাপের হাত ধরেই দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ করবে এবং তার স পশ্চিমবঙ্গের বাকি জেলাতেও  বর্ষা প্রবেশ করবে। ১১ তারিখ এর পর থেকে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা সম্ভাবনা দুই ২৪ পরগনা, ঝারগ্রাম,পূর্ব মেদিনীপুর, এবং হাওড়া। তিনি আরও জানিয়েছেন, একটি নিম্নচাপ অক্ষরেখা পূর্ব উত্তরপ্রদেশে থেকে দক্ষিণ বিহার হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত এরফলেই ঝড় বৃষ্টির সম্ভাবনা ৯ ও ১০ থেকে।  উত্তরবঙ্গে উপরের ৫ জেলায় বর্ষা প্রবেশ করেছে এরপর ১১ তারিখ পুরো পশ্চিমবঙ্গে বর্ষা প্রবেশ করবে। 

আরও পড়ুন, কার্যত লকডাউনের জেরে আটকে আম-লিচুর রপ্তানি, আর্থিক ক্ষতির মুখোমুখি কৃষকরা  

 

 

অপরদিকে,  ইন্ডিয়ান মেটিরিওলজিক্যাল ডিপার্টমেন্ট ( আইএমডি) জানিয়েছে, ১৫ জুনের মধ্যে বর্ষা ওড়িশা, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ও বিহারের কিছু অংশকে আঘাত হানতে পারে। তবে দক্ষিণ পূর্ব মৌসুমি বায়ু শক্তিশালী হয়ে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, তেলাঙ্গনা, কর্নাটক, তামিলনাড়ুর অবশিষ্ট অংশে আরও এগিয়ে যাবে বলেও জানিয়েছে ভারতের আবহাওয়া দফতর। হাওয়া অফিশের পূর্বাভাস আনুযায়ী আগামী পাঁচ দিন উত্তর পূর্বের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টি হতে পারে। অরুণাচল প্রদেশ, অসম ও মেঘালয়তে আগামী ১০ জুন পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানানো হয়েছে। 

Share this article
click me!