বুধ থেকেই শুরু ভারী বৃষ্টি, ফের ভাসতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গ

বুধবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবারও এই বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে।

Parna Sengupta | Published : Aug 3, 2021 6:30 AM IST

বুধবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবারও এই বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে। ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গেও। আগামী ৪৮ ঘন্টা উত্তরবঙ্গ জুড়ে ভারী বৃষ্টি হবে। 

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে মৌসুমী অক্ষরেখা সক্রিয় হয়ে রয়েছে। সুস্পষ্ট নিম্নচাপের ওপর দিয়ে গয়া ও মালদার ওপর দিয়ে ত্রিপুরা পর্যন্ত বিস্তৃত এই অক্ষরেখা। সুস্পষ্ট নিম্নচাপ উত্তর প্রদেশ ও  মধ্যপ্রদেশে অবস্থান করছে। বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এর টানে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে সাগর থেকে। ফলে তৈরি হবে বজ্রগর্ভ মেঘ।

মঙ্গলবার থেকেই কলকাতায় মেঘলা আকাশ। বজ্রগর্ভ মেঘ থেকে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস ছিল। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। বৃষ্টি হয়েছে গত ২৪ঘন্টায় ৩৭ মিলিমিটার।
 উত্তরবঙ্গে দার্জিলিং কালিম্পং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। 

এদিকে, বুধবার থেকে ভারী বৃষ্টির সর্তকতা মালদা ও উত্তর-দক্ষিণ দিনাজপুরে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। টানা বৃষ্টির ফলে বাড়বে নদীর জল স্তর। ধসের সম্ভাবনা আছে পার্বত্য এলাকায়।

নরেন্দ্র মোদীর সবচেয়ে বড় দুর্বলতা কী, সবার সামনে ফাঁস করে দিয়েছিলেন প্রশান্ত কিশোর

FIH rankings : দারুণ সাফল্য, বিশ্ব হকি ব়্যাঙ্কিংয়ে তিন নম্বরে উঠে এল ভারতীয় পুরুষ হকি টিম

কমবে না ঘাম প্যাচপ্যাচে গরম, মঙ্গলবার সারাদিন বৃষ্টি হবে কি, জানাল হাওয়া অফিস

দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। মূলত মেঘলা আকাশ।বুধবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং হাওড়া জেলাতে ১০০ মিলি মিটার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বৃহস্পতিবার উপকূলের চার জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Share this article
click me!