২ বছর পর ফের স্কুলে বসে উচ্চমাধ্যমিক, করোনা আবহে পরীক্ষা নিয়ে একগুচ্ছ নয়া নির্দেশিকা পর্ষদের

করোনা সঙ্কটের জেরে গত দু-বছরের বেশি সময় ধরে বন্ধ ছিল দেশের সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। অবশেষে করোনা ফাঁক আলগা হতে ফের খুলেছে সমস্ত শিক্ষা-প্রতিষ্ঠানের দরজা।

Jaydeep Das | Published : Mar 1, 2022 12:35 PM IST

করোনা সঙ্কটের জেরে গত দু-বছরের বেশি সময় ধরে বন্ধ ছিল দেশের সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। অবশেষে করোনা ফাঁক আলগা হতে ফের খুলেছে সমস্ত শিক্ষা-প্রতিষ্ঠানের দরজা। এদিকে করোনা কাঁটার জেরে গত দুবছরে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষাতেও পড়েছে কোপ। কিন্তু বর্তমানে সংক্রমণের পারা অনেকটাই কমে যাওয়াতে ধীরে ধীরে কমছে উদ্বেগ।  এমতাবস্থায় প্রকাশিত হল এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা পরিচালনা সংক্রান্ত নির্দেশিকা। নির্দেশিকায় জানানো হয়েছে যে, সরকারি কোভিড বিধি অনুযায়ী প্রয়োজনীয় দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে স্কুলগুলিকে প্রতিটি বেঞ্চে দু’জন করে পরীক্ষার্থী বসানোর ব্যবস্থা করতে হবে। এই নির্দেশিকা নিয়েই বর্তমানে শুরু হয়েছে জোর চর্চা। 

একইসাথে অ্যাডমিট কার্ড এবং অন্যান্য প্রয়োজনীয় নিয়ম ছাড়াও এবারের পরীক্ষায় থাকছে কোভিড বিধি সংক্রান্ত কিছু বিশেষ নির্দেশাবলী। এই নয়া নির্দেশিকা বাইরে আসার পরে যা নিয়ে নতুন চর্চা শুরু হয়েছে শিক্ষা মহলে। এদিকে ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে অফলাইনেই। এ কথা আগেই জানা গিয়েছিল। মাধ্যমিকের ক্ষেত্রে আগের মতোই অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের। তবে এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা নিজের স্কুলে দেবে পরীক্ষার্থীরা। ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদের তরফে অ্যাডমিট কার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। পর্ষদ জানিয়েছে, সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সংশ্লিষ্ট ক্যাম্প অফিস থেকে স্কুলগুলি অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে। এদি্কে সদ্য প্রকাশিত পর্ষদের নির্দেশিকায় আরও বলা হয়েছে, সঠিক অ্যাডমিট কার্ড না দেখাতে পারলে বা পরীক্ষাকেন্দ্রে কোনও অসদুপায় অবলম্বন করলে সেই পরীক্ষার্থীর উত্তরপত্র বাতিল করা হবে। গত কয়েক বছরে উচ্চমাধ্যমিক পরীক্ষায় দেদার টোকাটুকির খবর সামানে আসে। এই বিষয়টি রুখতেই পর্যদের তরফে এই নয়া নির্দেশিকা জারি করা হয়েছে বলে জানা যাচ্ছে। 

আরও পড়ুন-যুদ্ধ নয় শান্তি চাই, ভিন্টেজ কার নিয়েই কলকাতার রাস্তায় নেমে বড় চমক মদনের

আরও পড়ুন- কাজের চাপে আত্মহত্যা, রেলের কর্মীর মৃত্যু ঘিরে বিক্ষোভ হাওড়ার লিলুয়া ইয়ার্ডে

আরও পড়ুন- যুদ্ধের মধ্যেই ইউক্রেনে আটকে গাইঘাটার যুবক, উদ্বেগে গোটা পরিবার

এদিকে ২০২১ সালে উচ্চমাধ্যমিকেও সব পরীক্ষার্থীকে কৃতকার্য ঘোষণা করা হয়। যদিও প্রথম দফায় রেজাল্ট বেরনোর পর তা করা হয়নি। যা নিয়ে ব্যাপক ছাত্র আন্দোলন দেখা যায় গোটা রাজ্যজুড়ে। এমনকী সকল ছাত্রছাত্রীকেই করোনা ছুতোয়া পাশ করিয়ে দেওয়ার দাবিও তোলা হয়। যা নিয়ে বিতর্কের পাশাপাশি নিন্দার ঝড়ও ওঠে বিভিন্ন মহলে। তারপর কেটে গিয়েছে অনেকটা সময়। এমতাবস্থায় এবার ২০২২ সালে দু’বছর পর আবার স্কুলে বসে পরীক্ষা দেবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা। এবার সেই পরীক্ষাই কতটা সুষ্ঠ ভাবে হয় এখন সেটাই দেখার। 

Share this article
click me!