বাংলার ৬১ জন বিজেপি বিধায়ককে আর নিরাপত্তা দেবে না কেন্দ্র, চিঠি নবান্নকে

শুভেন্দু অধিকারীর মতো প্রথমসারির ১০ জন বিধায়ক কেন্দ্রীয় নিরাপত্তা পাবেন। সূত্রের খবর, এই মর্মে রাজ্য সরকারের কাছে একটি চিঠি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। সেই চিঠিতে বলা হয়েছে, এবার রাজ্য সরকারই যেন এই বিধায়কদের নিরাপত্তার ব্যবস্থা করে।

Asianet News Bangla | Published : Sep 9, 2021 1:31 PM IST / Updated: Sep 09 2021, 07:12 PM IST

একুশের বিধানসভা নির্বাচনে জিতে রাজ্যে ক্ষমতায় আসার স্বপ্ন দেখেছিল বিজেপি। ২০০-র বেশি আসনে জেতার লক্ষ্যমাত্রা নিয়েছিল তারা। কিন্তু, তাদের বিজয় রথ থেমে গিয়েছিল ৭৭-এ। বিপুল ভোট পেয়ে ফের ক্ষমতায় আসে তৃণমূল। এদিকে সরকার গঠনের পর থেকেই একের পর এক বিজেপি বিধায়ক যোগ দিচ্ছেন তৃণমূলে। ফলে রাজ্যে বিজেপি বিধায়কের সংখ্যা এখন দাঁড়িয়েছে ৭১। তা নিয়ে কিছুটা হলেও চাপে রয়েছে বঙ্গ বিজেপি। আর এবার এনিয়ে কড়া অবস্থান নিতে চলেছে বিজেপি নেতৃত্ব। রাজ্যের ৬১জন বিধায়ককে আর নিরাপত্তা দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র। 

শুভেন্দু অধিকারীর মতো প্রথমসারির ১০ জন বিধায়ক কেন্দ্রীয় নিরাপত্তা পাবেন। সূত্রের খবর, এই মর্মে রাজ্য সরকারের কাছে একটি চিঠি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। সেই চিঠিতে বলা হয়েছে, এবার রাজ্য সরকারই যেন এই বিধায়কদের নিরাপত্তার ব্যবস্থা করে।

আরও পড়ুন- 'মুখ্যমন্ত্রী করার কাজ তো কমিশনের নয় ', ভবানীপুর ইস্যুতে বিস্ফোরক দিলীপ

বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন অনেকেই। রীতিমতো দলবদলের হিড়িক পড়েছিল রাজ্যে। তখন প্রাণহানির আশঙ্কার কথা বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক থেকে কেন্দ্রীয় নিরাপত্তা দাবি করেছিলেন তাঁরা। সেইমতো পেয়েও ছিলেন। কিন্তু, নির্বাচনের ফল প্রকাশের পরই সেই ছবিটা ধীরে ধীরে বদলাতে শুরু করে। কেন্দ্রীয় নিরাপত্তা পাওয়া অনেক বিজেপি নেতাই নিজের কেন্দ্রে হেরে যান। তাই এই ধরনের বহু নেতার কেন্দ্রীয় নিরাপত্তা সরে গিয়েছে। আর এখন জয়ী বিধায়কদেরও নিরাপত্তা বাতিল হল।

আরও পড়ুন- দূরত্ব কি আরও বাড়ল, রায়গঞ্জের বিজেপি বিধায়কের দফতরে ঢাকা হল দেবশ্রীর ছবি

একুশের নির্বাচন শেষ হওয়ার পরই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বাংলার বিজেপি বিধায়কদের কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়ার কথা ঘোষণা করেছিল। নির্বাচনের পর মোট ৬৬জনকে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া হয়েছিল। কিন্তু আসন্ন পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। তাই সেখানে বেশি নিরাপত্তারক্ষীর প্রয়োজন। সুতরাং রাজ্যের বিজেপি নেতাদের কেন্দ্রীয় নিরাপত্তা বাতিল করা হচ্ছে। 

আরও পড়ুন- এবার 'দাদাগিরি' সিলভার স্ক্রিনে, লাভ ফিল্মের প্রযোজনায় আসছে সৌরভের বায়োপিক

নিয়ম মেনে নবান্নকে এই সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে। নিয়ম অনুযায়ী, কোনও বিধায়ককে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া বা প্রত্যাহার করার সময় রাজ্যকে জানাতে হয় কেন্দ্রের। ফলে এবার এই বিধায়কদের কী নিরাপত্তা দেওয়া হবে তার সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। 

Police and BJP clash in NRS hospital during Abhijit Sarkar body handed over  RTB

Share this article
click me!