আন্তর্জাতিক ভাষা দিবস পালন শহরের বাংলাদেশ উপ হাইকমিশনে, আজ বিকেলে দেশপ্রিয় পার্কে মমতা

সোমবার ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক ভাষা দিবসে যথাযথ মর্যাদার সঙ্গে দিনটি পালন করা হচ্ছে কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ হাইকমিশনে এদিন বিকালে দেশপ্রিয় পার্কে ভাষা দিবসের একটি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Web Desk - ANB | Published : Feb 21, 2022 5:20 AM IST / Updated: Feb 21 2022, 10:52 AM IST

সোমবার ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক ভাষা দিবসে  (International Mother Language Day)। এদিন সকালে যথাযথ মর্যাদার সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং মহান শহীদ দিবস পালন করা হচ্ছে কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ হাইকমিশনে। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক ভাষা দিবসে উপলক্ষে সোমবার সকালে কলকাতার ৯, বঙ্গবন্ধু শেখ মুজিব সরণিতে অবস্থিত মিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিতকরণ করা হয়। পাশপাশি এদিন শহর কলকাতায় নানা জায়গায় একাধিক অনুষ্ঠান পালন করা হচ্ছে।  এদিন বিকেল দেশপ্রিয় পার্কে ভাষা দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কলকাতায় বাংলাদেশ উপ হাইকমিশনে ভাষা দিবস পালন

এদিন সকালে কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ হাইকমিশনে  মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে আন্তর্জাতিক ভাষা দিবস। পাক সার্কাস ৭ পয়েন্ট ক্রসিং সংলগ্ন বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্য কেন্দ্রের সামনে থেকে একটি সুদৃশ্য প্রভাতফেরি বের করা হয়। এবং সেটি এজেসি বোস রোডের ফ্লাইওভারের নিচে রাস্তা দিয়ে ধরে শেষ হয় মিশন প্রাঙ্গণে এসে। এরপর মি সন্তানগণ এ অবস্থিত শহীদ মিনারে পুষ্পস্তবক দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান উপহাইকমিশনার তৌফিক হাসান, প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন সহ মিশনের কর্মকর্তা। 

আরও পড়ুন, 'মাতৃভাষার জন্য লড়াই করা সকল শহীদদের সেলাম', ভাষা দিবসে সবাইকে শুভেচ্ছা মমতার

'ভাষা শহীদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি'

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক ভাষা দিবসে এই দিনটি নিয়ে তৌফিক হাসান জানান, 'ভাষা শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃ দিবস উপলক্ষে ভাষা শহীদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। আমরা খুবই আনন্দিত যে ইউনেস্কো ১৯৯৯ সালে থেকে এটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে। এবং সারা বিশ্বে এটা মর্যাদার সঙ্গে পালন করা হচ্ছে। জাতীয় পতাকা অর্ধনমিতকরণ এর মাধ্যমে আজকের দিনটি সূচনা হয়। এরপর একটি সুদৃশ্য প্রভাত ফেরীর শুরু করা হয়েছে। পরে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করা হবে। এছাড়াও দিনভর নানারকম কর্মসূচি পালন করা হচ্ছে।'

 দেশপ্রিয় পার্কে ভাষা দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

অপরদিকে, এদিন শান্তিনিকেতনে অবস্থিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাস, ভারত-বাংলাদেশ পেট্রাপোল সীমান্তের জিরো পয়েন্টে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হচ্ছে। এছাড়াও রাজ্য জুড়ে বিভিন্ন সংগঠন ক্লাবের তরফেও যথাযথ মর্যাদার সঙ্গে এই দিনটি পালন করা হচ্ছে। এদিন বিকালে দেশপ্রিয় পার্কে ভাষা দিবসের একটি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়- সহ বিশিষ্ট ব্যক্তিরা।

Share this article
click me!