শিক্ষা ও স্বাস্থ্য খাতে প্রায় ৪৫২ কোটি টাকা খরচ, কত মানুষ পেল এই সুবিধা, জানাল রামকৃষ্ণ মিশন

ভারত তথা বিশ্বব্যাপী অন্যতম হিতকর প্রতিষ্ঠান হল রামকৃষ্ণ মিশন। প্রতিবছর বহু মানুষ এই প্রতিষ্ঠানের থেকে নানা সুযোগ সুবিধা পেয়ে থাকে,  ২০২০-২১ বর্ষে  রামকৃষ্ণ মিশন   শিক্ষা এবং স্বাস্থ্য এই দুই খাতে কী পরিমাণ অর্থ বরাদ্দ করেছিল, চলুন জেনে নেওয়া যাক।

 

Web Desk - ANB | Published : Feb 21, 2022 3:17 AM IST / Updated: Feb 21 2022, 08:51 AM IST

ভারত তথা বিশ্বব্যাপী অন্যতম হিতকর প্রতিষ্ঠান হল রামকৃষ্ণ মিশন। প্রতিবছর বহু মানুষ এই প্রতিষ্ঠানের থেকে নানা সুযোগ সুবিধা পেয়ে থাকে। তার মধ্যে অন্যতম শিক্ষা এবং স্বাস্থ্য।  ২০২০-২১ বর্ষে  রামকৃষ্ণ মিশন ( Ramkrisna Mission) এই দুই খাতে কী পরিমাণ অর্থ বরাদ্দ করেছিল, চলুন জেনে নেওয়া যাক।

রামকৃষ্ণ মিশন  শিক্ষা এবং স্বাস্থ্য সম্পর্কিত প্রকল্পগুলিতে মোট প্রায় ৪৫২ কোটি টাকা খরচ করেছে। ২০২০-২১ বর্ষে এটি বরাদ্দ করেছিল রামকৃষ্ণ মিশন। যা কিনা ২ লক্ষ ৩১,০৬৮ জন শিক্ষার্থীদের সাহায্য করেছে। ২০২০-২১ বর্ষে  রামকৃষ্ণ মিশন প্রায় ৩২ লক্ষ মানুষের চিকিৎসার কাজে ২৬২ কোটি টাকা খরচ করেছে। এই যাবতীয় পরিসংখ্যানগত তথ্য বেলুড়মঠে ১১২ তম বার্ষিক মিটিংয়ে শেয়ার করা হয়েছে। রবিবার প্রতিবেদনটি প্রকাশ করেছেন রামকৃষ্ণ মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। রামমিশন এই প্রথম বার নয়, প্রতিবছরই একটা করে বার্ষিক তালিকা প্রকাশ করে। যেখানে কত টাকা কোনখাতে খরচ হয়েছে এবং কত সংখ্যক মানুষ এই সুবিধা পেয়েছে, তার যাবতীয় পরিসংখ্যান তালিকায় অন্তর্ভুক্ত থাকে। উল্লেখ্য, রামকৃষ্ণ মিশন মূলত একটি বিশ্বব্যাপী প্রতিষ্ঠান। যারা শিক্ষা এবং স্বাস্থ্য নিয়ে মানুষের নানা হিতকর প্রকল্পে যুক্ত থাকে। মিশনের তৈরি স্কুল-কলেজ এবং হাসপাতাল চারিপাশে ছড়িয়ে আছে। ২০২০-২১ সালে রামকৃষ্ণ মিশন ৩৩ লক্ষ উপকারভোগীর জন্য ত্রাণ এবং পুনর্বাসনে ৩৪ কোটি টাকা ব্যয় করেছে।

আরও পড়ুন, আজ উত্তরবঙ্গের ৫ জেলায় বৃষ্টির পূর্বাভাস, নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসছে উত্তর-পশ্চিম ভারতে

প্রসঙ্গত, ফের খুলছে বেলুড় মঠ খোলার কথা জানিয়েছে মঠ কর্তৃপক্ষ। প্রবেশের ক্ষেত্রে থাকবে কড়া কোভিড বিধি নিষেধ। করোনা বিধি মেনে মঠে দর্শনার্থীদের প্রবেশের অনুমতি দেওয়া হবে ৷ তবে কমিউনিটি কিচেন আপাতত চালু হচ্ছে না ৷ আগামী বুধবার ২৩ শে ফেব্রুয়ারি থেকে খুলছে বেলুড় মঠ । সকালে ৭টা থেকে ১১টা পর্যন্ত ও বিকেল সাড়ে তিনটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে বেলুড় মঠের দরজা বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ।মঠ সূত্রে জানা গিয়েছে, পূর্বের ন্যায় কোভিড বিধিনিষেধ মেনেই দর্শনার্থী ও ভক্তদের মঠে প্রবেশ করতে পারবেন। বেলুড় মঠের তরফ থেকে ফের মঠ চালু করার সিদ্ধান্তের কথা জানান হয়েছে গত শুক্রবার। করোনা পরিস্থিতির কারণে গত চলতি বছরের ১  জানুয়ারি থেকে বন্ধ রয়েছে বেলুড় মঠ। শুধু গুরু পৃর্ণিমার দিন একদিনের জন্য ভক্তদের জন্য খুলে দেওয়া হয়েছিল মঠের দরজা। বেলুড় মঠ খোলার খবরে বেজায় খুশি ছিল ভক্তরা। তবে বেলুড় মঠ খোলা হলেও মঠের কমিউনিটি কিচেন আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মঠ কর্তৃপক্ষ। দীর্ঘ  দেড় মাস বন্ধ থাকার পর আবার মঠ খোলার খবরে স্বভাবতই খুশি বেলুড় মঠের ভক্তরা।

Share this article
click me!