Maa Kitchen: নির্দিষ্ট সময়ের আগেই চালু ‘মা ক্যান্টিন’, বরাদ্দ নিয়ে রাজ্যকে প্রশ্ন রাজ্যপালের

টুইটে রাজ্যপালের অভিযোগ, প্রকল্পে যে সময় থেকে টাকা বরাদ্দ করার কথা ছিল, তার আগে থেকেই সেখানে টাকা বরাদ্দ হয়েছে। ফলে এই কাজকে অসাংবিধানিক বলে দাবি করেছেন তিনি। ২০২১-২২ সালের বাজেটে মা ক্যান্টিন প্রকল্পে ১০০ কোটি টাকা বরাদ্দ হয়েছিল।

Web Desk - ANB | Published : Dec 18, 2021 12:28 PM IST / Updated: Dec 18 2021, 06:10 PM IST

রাজ্য সরকারের (State Government) সঙ্গে রাজ্যপালের সংঘাত কোনও নতুন বিষয় নয়। মাঝে মধ্যেই কোনও না কোনও বিষয় নিয়ে দু'পক্ষের মধ্যে সংঘাত চরমে ওঠে। আর এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) 'মা' ক্যান্টিন প্রকল্পের (Maa Kitchen Scheme) বরাদ্দ নিয়ে প্রশ্ন তুললেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor Jagdeep Dhankar)। তা নিয়ে প্রশ্ন তুলে টুইট করেছেন তিনি। প্রশ্নের জবাব চেয়ে অর্থ দফতরের প্রধান সচিবকে চিঠি লিখেছেন।  

টুইটে (Tweet) রাজ্যপালের অভিযোগ, প্রকল্পে যে সময় থেকে টাকা বরাদ্দ করার কথা ছিল, তার আগে থেকেই সেখানে টাকা বরাদ্দ হয়েছে। ফলে এই কাজকে অসাংবিধানিক বলে দাবি করেছেন তিনি। ২০২১-২২ সালের বাজেটে মা ক্যান্টিন প্রকল্পে ১০০ কোটি টাকা বরাদ্দ হয়েছিল। রাজ্যপালের দাবি, "১ এপ্রিল, ২০২১ থেকে প্রকল্প চালু হওয়ার কথা। প্রকল্পের জন্য বরাদ্দ হয়েছিল ১০০ কোটি টাকা। কিন্তু দেড় মাস আগে থেকেই কীভাবে চালু হল প্রকল্প? মেয়াদের আগে প্রকল্প শুরুর টাকা কীভাবে বরাদ্দ হল?" এই প্রশ্নের উত্তর জানতে চেয়ে অর্থ দফতরের প্রধান সচিবকে চিঠি দিয়েছেন রাজ্যপাল। এক সপ্তাহের মধ্যে সেই জবাব তলব করেছেন তিনি। যদিও রাজ্যপালের এই তলবকে বিশেষ গুরুত্ব দিতে নারাজ তৃণমূল নেতৃত্ব। 

রাজ্যপাল তাঁর চিঠিতে লিখেছেন, মা কিচেনের ব্যয় বরাদ্দকে আগেই আইনসিদ্ধ করার বন্দোবস্ত করেছে রাজ্য সরকার। ২০২১ সালের ৫ ফেব্রুয়ারি রাজ্যের তৎকালীন অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra) তাঁর বাজেট বিবৃতিতে জানান, ‘মা’ প্রকল্পের আওতায় একটি কমন কিচেন চালু করা হবে ৷ যেখানে গরিব মানুষকে ন্য়ূনতম মূল্যে পেট ভরা খাবার বিক্রি করা হবে। এর জন্য প্রয়োজনীয় ভর্তুকি বরাদ্দ করবে সরকার। এই প্রকল্প চালু করতে ২০২১-২২ আর্থিক বছরে মোট ১০০ কোটি টাকা বরাদ্দ করেন অর্থ মন্ত্রী। 

 

 

অমিত মিত্র জানিয়েছিলেন, মা কিচেন চালু হবে চলতি বছরের ১ এপ্রিল থেকে। তা চলবে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত। কিন্তু, তা নির্দিষ্ট সময়ের অনেক আগেই চালু হয়ে যায়। ফেব্রুয়ারির মাঝামাঝি থেকেই মা কিচেন চালু হয়ে যায়। তা নিয়েই সরকারের বিরুদ্ধে কার্যত আর্থিক দুর্নীতির অভিযোগ তুলেছেন রাজ্যপাল। তাঁর বক্তব্য, মাঝ-ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত যেভাবে মা কিচেন চালানো হয়েছে, তা বেআইনি। ওই সময় প্রকল্পের খরচ কীভাবে, কোথা দিয়ে জোগান দেওয়া হল, সেটা স্পষ্ট নয়। 

আরও পড়ুন- রাত পোহালেই পুরভোট, নিশ্ছিদ্র নিরাপত্তার চাদরে তিলোত্তমা, শহর জুড়ে জোরদার নাকা চেকিং

উল্লেখ্য, ২১-এর বিধানসভা ভোটের আগে জয়ললিতার আম্মা ক্যান্টিনের ধাঁচে রাজ্যে চালু হয়েছিল ‘মা ক্যান্টিন’। যেখানে ৫ টাকার বিনিময়ে দুপুরে পেট ভরে খাবারের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। ওই ক্যান্টিনে মাত্র ৫ টাকা দিলেই মিলবে ভাত, ডাল একটি তরকারি ও ডিমের ঝোল। সস্তায় দুঃস্থ মানুষকে দুপুরের খাবার পৌঁছে দেওয়ার লক্ষ্যে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বিধানসভা ভোটের আগেই সরকারি উদ্যোগে চালু হয় কমন কিচেন। এর ফলে উপকৃত হয়েছেন সমাজের দুঃস্থ ও পিছিয়ে পড়া বহু মানুষ। আর এই ক্যান্টিনের সাফল্যের কথা মাথায় রেখে ভবিষ্যতে এই ধরনের ক্যান্টিন আরও অনেক জায়গাতেই চালু করা হবে বলে জানিয়েছেন মমতা। আর এবার তা নিয়েই বিতর্ক উস্কে দিলেন রাজ্যপাল।  

Read more Articles on
Share this article
click me!