KMC Election: রাত পোহালেই পুরভোট, নিশ্ছিদ্র নিরাপত্তার চাদরে তিলোত্তমা, শহর জুড়ে জোরদার নাকা চেকিং

শুক্রবার রাতেই প্রত্যেকটি ডিসি অফিসে গিয়ে ভোটের নিরাপত্তা নিয়ে কথা বলেছেন পুলিশ কমিশনার সৌমেন মিত্র। নিরাপত্তায় যাতে কোনও ত্রুটিও না থাকে সেদিকে লক্ষ্য রাখতে নির্দেশ দেন তিনি। এমনকী রবিবার সকাল থেকে তিনি নিজেও রাস্তায় থাকবেন বলে জানা যাচ্ছে।

Jaydeep Das | Published : Dec 18, 2021 11:20 AM IST

রাত পোহালেই পুরভোট(KMC Election)। শেষ বেলায় নির্বাচনী প্রস্তুতিতে এক বিন্দু ফাঁক রাখতে নারাজ প্রশাসন। এমনকী যে কোনও ধরণের অপ্রীতিকর ঘটনা ঠেকাতে ইতিমধ্যেই নীল নকশা ছকে রেখেছে কলকাতা পুলিশ(Kolkata Police)। কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা শহরেই। একাধিক গুরুত্বপূর্ণ রাস্তায় চলছে নাকা চেকিং। সকাল থেকেই সেই ছবি দেখা গেল হাওড়া ব্রিজে(Howrah Bridge)। কলকাতা পুলিশ এবং ট্রাফিক পুলিশের(Traffic Police) পক্ষ থেকে যৌথভাবে চলছে নাকা চেকিং। গাড়ি থমিয়ে তল্লাশি চালাচ্ছে পুলিশ। পরীক্ষা করা হচ্ছে নথিও। অন্যদিকে নরেন্দ্রপুর(Narendrapur) থানার পক্ষ থেকে গড়িয়ার(Garia) ঢালাই ব্রিজ ও শীতলা মন্দির এলাকায় বসানো হয়েছে পুলিশ পিকেট। বাইক এবং গাড়ি থামিয়ে  চলছে জিজ্ঞাসাবাদ।

সহজ কথায় ভোটের আগে বহিরাগত প্রবেশ এবং অনৈতিক কাজ কর্ম রুখতে কলকাতার প্রতিটি প্রবেশদ্বার এবং মেন রাস্তাগুলিতে চলছে পুলিশি তল্লাশি। অন্যদিকে চিংড়িঘাটাতেও (Chingraghata) ধরা পড়ল একই ছবি। এলাকায় গাড়ি থামিয়ে তল্লাশি অভিযান চালাচ্ছে বিধাননগর কমিশনারেট (Bidhannagar Commissionerate) ও কলকাতা পুলিশ। বড় রাস্তার পাশাপাশি অলিগলিতেও চলছে পুলিশের নজরদারি। বিধাননগর ও কলকাতার সীমানা এলাকায় বিভিন্ন রাস্তাতেই নাকা তল্লাশি। বাইক আরোহী ও পথচলতি মানুষকে থামিয়ে জিজ্ঞাসাবাদ পুলিশের। পরীক্ষা করা হচ্ছে সমস্ত নথি। একইসঙ্গে শহরের হোটেলগুলিতেও চলছে পুলিশের তল্লাশি অভিযান। খতিয়ে দেখা হচ্ছে রেজিস্টার। নতুন কেউ এলে পুলিশকে জানাতে নির্দেশ হোটেল কর্তৃপক্ষকে। নিউ মার্কেট (New Market) এলাকার বিভিন্ন হোটেলে পুলিশের তল্লাশিতে বিশেষ জোর দেওয়া হচ্ছে। শহরে ঢোকা এবং বেরানোর প্রতিটা মুখে একইভাবে নাকা চেকিং চলছে।

আরও পড়ুন-বিজেপি প্রার্থীদের গায়ে হাত দিলেই ভোটের দিনই অচল হবে কলকাতা, হুঁশিয়ারি শুভেন্দুর

এদিকে শুক্রবার রাতেই প্রত্যেকটি ডিসি অফিসে গিয়ে ভোটের নিরাপত্তা নিয়ে কথা বলেছেন পুলিশ কমিশনার সৌমেন মিত্র। নিরাপত্তায় যাতে কোনও ত্রুটিও না থাকে সেদিকে লক্ষ্য রাখতে নির্দেশ দেন তিনি। এমনকী রবিবার সকাল থেকে তিনি নিজেও রাস্তায় থাকবেন বলে জানা যাচ্ছে। এদিকে ইতিমধ্যেই নির্মীয়মাণ বাড়ি, কমিউনিটি হল ও লজ গুলিতেও চলছে কড়া নজরদারি। অন্যদিকে শুক্রবার থেকেই শহরের বিভিন্ন এলাকায় রুটমার্চ শুরু করেছে কলকাতা পুলিশ। শনিবারও দিনভর ধরা পড়ল সেই ছবি। এদিকে রাজ্য নির্বাচন কমিশন নির্দেশ অনুযায়ী, শুক্রবার সন্ধে থেকেই সব বুথের ২০০ মিটারের মধ্যে জারি ১৪৪ ধারা। রবিবার সকালে বন্ধ থাকবে বড় বড় দোকান, শপিং মল এবং বেসরকারি অফিস। যে কোনও জমায়েতে রয়েছে কড়া নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞা চেপেছে বাইক র‍্যালিতে। নজরদারি থাকছে হাওড়া থেকে কলকাতাগামী লঞ্চ এবং ছোট নৌকার উপরেও।

 

Share this article
click me!