Polls: 'কেন এক দিনে নয় সব পুরভোট', নির্বাচন কমিশনারের বৈঠকে 'বাহিনী' নিয়ে প্রশ্ন ধনখড়ের

কী কারণে একই দিনে হল না পুরসভা ভোট,  রাজ্য কমিশনারের সঙ্গে বৈঠক সওয়াল রাজ্যপাল জগদীপ ধনখড়ের। বৃহস্পতিবার রাজ্য় নির্বাচন কমিশনারের সঙ্গে এই নিয়ে দ্বিতীয়বার বৈঠক করলেন রাজ্যপাল।  

Ritam Talukder | Published : Dec 2, 2021 9:37 AM IST / Updated: Dec 11 2021, 12:08 PM IST

পুরভোটের দোরগড়ায় ফের রাজ্য কমিশনারের (WB Eelection Commissioner)  সঙ্গে বৈঠক রাজ্যপাল জগদীপ ধনখড়ের( WB Governor Jagdeep Dhankhar )। বৃহস্পতিবার রাজ্য় নির্বাচন কমিশনারের সঙ্গে এই নিয়ে দ্বিতীয়বার বৈঠক করলেন রাজ্যপাল। রাজভবনে সৌরভ দাসের (Sourav Das) সঙ্গে পুরসভার ভোটের প্রস্তুতি (Kolkata Municipal Election 2021) নিয়ে বৈঠক হয়েছে।

 

 

সূত্রের খবর,  এদিন রাজ্য নির্বাচন কমিশনারের কাছে জানতে চেয়েছেন রাজ্যপাল, কী কারণে একই দিনে হল না পুরসভা ভোট। এর পাশাপাশি পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়েও এদিন সওয়াল করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বৃহস্পতিবার কমিশনারকে নিরপেক্ষ থাকার পরামর্শ দিয়েছেন রাজ্যপাল। টুইট করে রাজ্যপাল রাজ্য নির্বাচন কমিশনকে নিশানা করে বলেন, সাংবিধানিক নিয়ম নীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ , তাই সেটা মেনে চলা উচিত। এর আগে কমিশনের পুরভোট নিয়ে বৈঠক করেছেন জগদীপ ধনখড়। কমিশনকে ইতিমধ্যেই কড়া বার্তা দিয়েছেন রাজ্যপাল। রাজ্য নির্বাচন কমিশনকে নিরপেক্ষ এবং কার্যকরী ভূমিকা পালন করতে হবে, রাজ্য সরকারের শাখা হিসাবে কাজ করলে চলবে না। তাঁদের কথা মতো চললেও হবে না, স্পষ্ট করে সতর্ক করে দিয়েছেন রাজ্যপাল। ১৯ ডিসেম্বর কীভাবে ভট হতে চলেছে, এ নিয়ে বিস্তারিত তথ্য নেবেন রাজ্যপাল। কলকাতা পুরসভার প্রায় ৫ হাজার বুথে যে ভোট হতে চলেছে, সেখানে কেন্দ্রীয় বাহিনীর দাবি করেছিল বিজেপি। যদিও রাজ্য সরকারের কাছে পর্যাপ্ত পুলিশ রয়েছে বলে অভিমত উঠে এসেছে বৈঠকে।  প্রসঙ্গত, প্রথম থেকেই পুরভোট একদিনে কেন নয়, এনিয়ে প্রশ্ন তুলেছে বিজেপি। অর্থাৎ পুরভোটের তারিখ নিয়ে কমিশনকে প্রস্তাবের সময় থেকেই শাসকদলের এই আবদনের বিরোধীতা করেছে বিজেপি। অথচ একুশের সালের নির্বাচনের সময় ভোটের তারিখ ঘোষণার পর প্রেক্ষাপটটা ছিল একেবারেই আলাদা। সারাদেশে স্বল্প দিনে হলেও একমাত্র পশ্চিমবঙ্গে কেন দীর্ঘ ৮ দফায় ভোট, এনিয়ে ফুঁসে উঠেছিল ঘাসফুল শিবির।

আরও পড়ুন, Roopa Ganguly: বিদ্রোহী রূপা কাণ্ডের পর চাপ বাড়ল কি দলে, সংবাদমাধ্যমের প্রবেশ নিষিদ্ধ করল BJP

ভোটে বিপুল জয়ের পর বকেয়া পুরভোটের সময়ে এবার কলকাতা এবং হাওড়া একইদিনে পুরভোট চেয়েছিল শাসকদল। কিন্তু শেষ অবধি তা হয়নি। হাওড়া পুরভোট একই দিনে হচ্ছে না। তবে এনিয়ে  প্রশ্ন তুলেছে বিজেপি।   বিজেপির   দাবি, এতগুলি পুরসভা ও পুরনিগম বাকি আকা সত্ত্বেও শুধুমাত্র কলকাতা ও হাওড়ায় ভোটের জন্য কেন দাবি করা হল। এই আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হয় বিজেপি। তারা সব জায়গায় একসঙ্গে ভোটের দাবি তোলে। সে মামলারই শুনানি ছিল সোমবার। এই মামলা আরও জটিল হয়ে ওঠে সম্প্রতি রাজ্য নির্বাচন কমিশন কলকাতায় ভোটের বিজ্ঞপ্তি জারি করার পর। কারণ কমিশনের আইনজীবীর তরফে বলা হয়, যতদিন না মামলার নিষ্পত্তি হচ্ছে, ততদিন পর্যন্ত তারা ভোটের বিজ্ঞপ্তি জারি করতে না। কিন্তু, তারপরও কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। কীভাবে বিজ্ঞপ্তি জারি হল তা নিয়ে আদালতে সরব হন বিজেপির আইনজীবী।

Share this article
click me!