পিয়ারলেসে জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিনের ট্রায়াল, নাম নথিভুক্ত করার আবেদন হাসপাতালের

  • পিয়ারলেস হাসপাতালে জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিনের ট্রায়াল
  • ১০০ জন স্বেচ্ছাসেবী ট্রায়ালে অংশ নিতে পারবেন
  • সিঙ্গল ডোজের ক্লিনিক্যাল ট্রায়াল রাজ্যে শুরু হতে চলেছে
  • সেখানে নির্বাচিত হয়েছে পিয়ারলেস হাসপাতাল

debojyoti AN | Published : May 7, 2021 12:03 PM IST / Updated: May 07 2021, 05:47 PM IST

কলকাতার পিয়ারলেস হাসপাতালে শুরু হতে চলেছে জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিনের ট্রায়াল। পিয়ারলেস হাসপাতালের পক্ষ থেকে শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে এই তথ্য দেওয়া হয়। ১০০ জন স্বেচ্ছাসেবীকে এই ট্রায়ালে অংশ গ্রহণ করতে দেওয়া হবে বলে জানিয়েছেন হাসপাতালের সিইও। জুন মাসের শুরুর দিকেই ট্রায়াল শুরু করা যাবে বলে আশাবাদী হাসপাতাল কর্তৃপক্ষ। 

এদিন হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়, জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিনের সিঙ্গল ডোজের ক্লিনিক্যাল ট্রায়াল রাজ্যে শুরু হতে চলেছে। সেখানে নির্বাচিত হয়েছে পিয়ারলেস হাসপাতাল। সারা দেশে ছটি জায়গায় হবে এই ভ্যাকসিনের সিঙ্গল ডোজের ক্লিনিক্যাল ট্রায়াল। কলকাতায় পিয়ারলেস হাসপাতালকে বেছে নেওয়া হয়েছে। 

মোট ১০০ জন স্বেচ্ছাসেবক এই ট্রায়ালে অংশ নিতে পারবেন বলে জানানো হয়েছে হাসপাতালের তরফে। আবেদন করতে পারেন যে কেউ। পিয়ারলেসের পক্ষ থেকে জানানো হয়েছে আবেদনের প্রক্রিয়া খুব দ্রুত শুরু হতে চলেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ইতিমধ্যেই এই ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। এবার ভারতে এই ভ্যাকসিন অনুমোদন পেলে আকাল অনেকটাই মিটবে বলে মনে করছেন পিয়ারলেস হাসপাতালের আধিকারিক। 

এদিন তিনি বলেন এর আগে পিয়ারলেসে স্পুটনিক ভি ভ্যাকসিনের ট্রায়াল হয়। সেই সাফল্যের কথা মাথায় রেখেই জনসন অ্যান্ড জনসন তাদের ভ্যাকসিনের ট্রায়ালের জন্য অনুমোদন দিয়েছে পিয়ারলেস হাসপাতালকে। জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে বেশ কিছু তথ্য দেওয়া হয় এদিন। আমেরিকান গবেষণাপত্র অনুযায়ী এই ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া জ্বর, গা হাত পায়ে ব্যাথার মত কিছু উপসর্গ দেখা যেতে পারে। 

পাশাপাশি, এই ভ্যাকসিন নেওয়ার ফলে থ্রম্বোসিস বা রক্ত জমাট বাঁধার মতো কিছু ঘটনা সামনে এসেছে, তা নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলছে। তবে এই ভ্যাকসিনের কার্যকারিতা ৭২ শতাংশ বলে দাবি করেছে এর নির্মাণ সংস্থা। উল্লেখ্য এই প্রথম ভারতে সিঙ্গল ডোজ ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল চলবে। 

Share this article
click me!