'আমিও আইনজীবী, প্রয়োজনে কেসের জন্য আদালতে আসতে পারি', কলকাতা হাইকোর্টের অনুষ্ঠানে বললেন মমতা

মমতা এদিন বলেন দেশের আইন ব্যবস্থা ও বিচার প্রক্রিয়ার ওপর তাঁর ও সাধারণ মানুষের আস্থা এখনও রয়েছে। তবে বিচারব্যবস্থার দীর্ঘসূত্রিতার অভিযোগ তুলে তিনি বলেন, অনেক মামলা তিন থেকে চার বছর ধরে ঝুলে রয়েছে। সেগুলির দ্রুত নিস্পত্তি প্রয়োজন। 

Saborni Mitra | Published : Aug 25, 2022 4:32 PM IST

'বিচার সর্বদা নিরপেক্ষ হওয়া উচিৎ। একপেশে নয়।' হাইরোর্টের একটি অনুষ্ঠানে গিয়ে এমনই মন্তব্য করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বর্তমানে একের পর এক মামলায় কিছুটা হলেও কোনঠাসা রাজ্য সরকার। তারপর অনুব্রত মণ্ডলের মামলায় হুমকি চিঠি পেয়েছেন সিবিআইএর আসানসোলের বিশেষ আদালতের বিচারক রাজেশ চক্রবর্তী। এই অবস্থায় মমতা বন্দ্যোপাধ্যায়ের এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেও মনে করছেন অনেকে।

কারণ সম্প্রতি কলকাতা হাইকোর্টের নির্দেশে রাজ্য সরকারের বিরুদ্ধে একাধিক মামলা চলছে। যারমধ্যে গুরুত্বপূর্ণ হল মহার্ঘভাতা, স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতি , গরুপাচার মামলা। তারমধ্যে নতুন করে শুরু হতে চলেছে সম্পত্তি মামলা। যেখানে নাম রয়েছে ১৯ তৃণমূল কংগ্রেস নেতা। -এরই মধ্যে বেশ কয়েকটি মামলা চাপ বাড়াচ্ছে শাসক দল ও তৃণমূল সরকারের। এই অবস্থায় দাঁড়িয়ে কলকাতা হাইকোর্টের অনুষ্ঠানেই  বিচারব্যবস্থা প্রসঙ্গে কিছুটা হলেও সুর চড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কিন্তু এখানেই শেষ নয়। এদিন কলকাতা হাইকোর্টের অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্য়ায় কিছুটা হলেও সুর চড়িয়েছেন। তিনি বলেছেন, 'আমিও কিন্তু আইনজীবী। আমিও কাউন্সিলের সদস্য। প্রয়োজনে আদালতে যে কোনও কেসের জন্য আসতে পারে।' মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বলেন,মানবাধিকার সংক্রান্ত বেশ কয়েকটি মামলার জন্য কয়েকবার তিনি আইনজীবী হিসেবে আদালতে এসেছিলেন। বার কাউন্সিলের মেম্বার হিসেবে তিনি যে এখনও চাঁদা দেন সেই কথাও মনে করিয়ে দিয়েছেন মমতা। তবে তারই মমতা এদিন বলেন দেশের আইন ব্যবস্থা ও বিচার প্রক্রিয়ার ওপর তাঁর ও সাধারণ মানুষের আস্থা এখনও রয়েছে। তবে বিচারব্যবস্থার দীর্ঘসূত্রিতার অভিযোগ তুলে তিনি বলেন, অনেক মামলা তিন থেকে চার বছর ধরে ঝুলে রয়েছে। সেগুলির দ্রুত নিস্পত্তি প্রয়োজন। পাশাপাশি বিচারের আগেই মিডিয়া ট্রায়াল বন্ধ করার দাবিও জানিয়েছেন তিনি। 

হাইকোর্টের কাজকর্মের জন্য বি-ব্লকের এক থেকে দশ তলা পর্যন্ত ভবন রাজ্য সরকারের তরফে প্রদান করা হয়। হাইকোর্টের রেজিস্ট্রাল জেনারেলের হাতে চাবি তুলে দেন মুখ্যসচিব। এই অনুষ্ঠানেই উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই বিচার ব্যবস্থা নিয়ে তিনি এজাতীয় মন্তব্য করেন। 

হুমকি চিঠি-কাণ্ডে জেরা বাপ্পা চট্টোপাধ্যায়কে, ফাঁসিয়ে দেওয়ার অভিযোগ বাপ্পার

অনুব্রত মামলায় বিচারককে হুমকি চিঠি, প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আর্জিতে পাল্টা আইনজীবীদের চিঠি

ট্রেনের ছাদে ওঠার আ-প্রাণ চেষ্টা, বাংলাদেশের মজার ভিডিওটি মন কেড়েছে এই দেশের মানুষেরও

Share this article
click me!