বউবাজারে ক্ষতিগ্রস্থদের আর্থিক সাহায্য মেট্রোর, নবান্নের বৈঠকের পর ঘোষণা ফিরহাদ হাকিমের

বউবাজারের মদন দত্ত লেনের একাধিক বাড়িতে ফাটল নিয়ে শনিবার উচ্চ পর্যায়ের বৈঠক হয় নবান্নয়। বৈঠকে উপস্থিত ছিলেন, মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, শহর কলকাতার মেয়র, কেএমআরসিএল কর্তৃপক্ষ ও রেল বোর্ডের কর্তারা। ভার্চুয়াল মাধ্যমে বৈঠকে যোগ দেন মুখ্যমন্ত্রীও। 
 

Ishanee Dhar | Published : Oct 15, 2022 2:47 PM IST

বউবাজারে ক্ষতিগ্রস্থদের জন্য ক্ষতিপূরণের ঘোষণা। শনিবার মুখ্যমন্ত্রীর নির্দেশে ঘটনাস্থল পরিদর্শনে পৌঁছন মেয়র ফিরহাদ হাকিম। এলাকা পর্যবেক্ষন করে দেখার পর ববি হাকিম জানান, মেট্রোর কাজের জেরে মাটি আলগা হয়ে যাওয়াই এই বিপত্তির কারণ। এই ঘটনার পর থেকে যে কোনও কাজের আগে পৌরসভা এবং কলকাতা পুলিশকে জানাতে হবে  কলকাতা মেট্রো রেল কর্পোরেশনকে বলে জানালেন ফিরহাদ হাকিম। পাশাপাশি বৌবাজার এলাকার ৩০ দিনের বেশি গৃহহীন মানুষকে ৫ লক্ষ এবং ভাড়াটে ও দোকানের কর্মীদের ১.৫ লক্ষ টাকা করে কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে দেওয়া হবে বলে জানান ফিরহাদ।

শুক্রবার ভোর রাতে মেট্রোর কাজের জেরে বউবাজারের মদন দত্ত লেনের একাধিক বাড়িতে ফাটল নিয়ে শনিবার উচ্চ পর্যায়ের বৈঠক হয় নবান্নয়। বৈঠকে উপস্থিত ছিলেন, মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, শহর কলকাতার মেয়র, কেএমআরসিএল কর্তৃপক্ষ ও রেল বোর্ডের কর্তারা। ভার্চুয়াল মাধ্যমে বৈঠকে যোগ দেন মুখ্যমন্ত্রীও। এদি মেয়র ফিরহাদ হাকিম জানান, "মুখ্যমন্ত্রী খুবই উদ্বিগ্ন। বার বার এলাকার বাসিন্দাদের খবর নিয়েছেন। লাগাতার যে হয়রানির শিকার হতে হচ্ছে তাঁদের, তার সুরাহা করার নির্দেশ দিয়েছেন।"

কয়েকমাস আগেই একই ঘটনার সম্মুখীন হয়েছিল বৌবাজারের দুর্গা পিতুরি লেনের বাসিন্দারা। মেট্রোর কাজের জেরে ফাটল দেখা দিয়েছিল একাধিক বাড়িতে। প্রায় চার মাস পর সেই স্মৃতিই ফিরে এল মদন দত্ত লেনে। শুক্রবার ভোররাতে ফাটল দেখা দেয় বৌবাজারের মদন দত্ত লেনের একাধিক বাড়িতে। তারপর থেকেই চূড়ান্ত তৎপরতা কেএমআরসিএল-এ। সূত্রের খবর, শনিবার এলাকার সব বাড়ি ঘুরে দেখবেন মেট্রোর ইঞ্জিনিয়ররা। চলছে মাটির মধ্যে রাসায়নিক ঢুকিয়ে মাটি পরীক্ষাও। এখন পর্যন্ত দেড়শোরও বেশি বাসিন্দাকে সরানো হয়েছে নিরাপদ স্থানে। প্রয়োজনে আরও পরিবারকে নিরাপদ জায়গায় সরানো হবে বলে জানা যাচ্ছে। 

এর আগে গত ১১ মে মেট্রোর কাজ চলাকালীন, বৌবাজারের দুর্গা পিতুরি লেনের বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা দেয়। আতঙ্কে বাড়ি ছেড়ে বেড়িয়ে আসে স্থানীয়রা। এই ঘটনার ৪ মাসের মাথায় একই ঘটনার পূণরাবৃত্তি ঘটল মদন দত্ত লেনে। ঘটনা প্রসঙ্গে মদন দত্ত লেনের এক বাসিন্দা জানিয়েছেন, "ভোর চারটে উঠে দেখি বাড়িতে ফটল ধরেছে। বেড়িয়ে দেখি এলাকার একাধিক বাড়িতে ফাটল ধরায় হুড়োহুড়ি পড়ে গিয়েছে গোটা এলাকায়।" অপর এক বাসিন্দা কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে বলেছেন, "দুর্গা পিতুরি লেনের যাঁরা বাড়ি ছেড়েছিল, তাঁরা কি কেউ বাড়ি পেয়েছে?" 

 

আরও পড়ুন -

দুর্গাকে একটি লজ্জাবতীর পাতা অর্পন করে আর্থিক সমস্যা থেকে মুক্তি পান, জানুন কীভাবে সেটি দেবেন

'জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি সকলের জন্য সমানভাবে প্রযোজ্য হওয়া জরুরি', দশেরায় বললেন RSS প্রধান

সূর্যের দক্ষিণ গোলার্ধে ভয়ঙ্কর বিস্ফোরণ, বিপন্ন হতে পারে পৃথিবীর যোগাযোগ ব্যবস্থা

Share this article
click me!