ডেঙ্গির কবল থেকে বাদ পড়লেন না স্বয়ং কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলও, কেমন আছে তাঁর শারীরিক অবস্থা?

জ্বরের সাথে ছিল ডেঙ্গির উপসর্গ। চিকিৎসকদের পরামর্শ নিলে পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে দ্রুত রক্ত পরীক্ষা করানোর পরামর্শ দেওয়া হয়। তার পরেই তাঁর ডেঙ্গি ধরা পড়ে।

Sahely Sen | Published : Sep 15, 2022 6:10 AM IST

২০১৯ সালের পর ফের ২০২২। বাংলায় আবার হু হু বাড়ছে ডেঙ্গির উপদ্রব। রাজ্যজুড়ে ডেঙ্গির হানায় ইতিমধ্যেই প্রাণ গেছে মোট ৭ জনের। সংক্রমণের শীর্ষে গুরুত্বপূর্ণ নাম শহর কলকাতা। এই জটিল পরিস্থিতির মধ্যেই এবার ডেঙ্গিতে আক্রান্ত হলেন স্বয়ং কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। গত দু’দিন ধরে জ্বরে ভুগছিলেন বিনীত। জ্বর না কমায় চিকিৎসকদের পরামর্শ নিলে তাঁর উপসর্গ ডেঙ্গির মতো হওয়ায় চিকিৎসকরা তাঁকে তড়িঘড়ি রক্ত পরীক্ষা করানোর পরামর্শ দেন। রক্ত পরীক্ষার রিপোর্ট আসার পর দেখা যায় তিনি ডেঙ্গি আক্রান্ত।

ডেঙ্গির রিপোর্ট আসার পরই বিনীত গোয়েলকে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসকদের সূত্রে খবর, বর্তমানে তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। তাঁর রক্তের প্লেটলেটের মাত্রার দিকেও বিশেষ নজর রাখা হচ্ছে হাসপাতালের পক্ষ থেকে। পাশাপাশি নজরে রয়েছে তাঁর শরীরে জলের পরিমাণের দিকেও। বৃহস্পতিবার চিকিৎসকরা তাঁর শারীরিক পরীক্ষা করে পরবর্তী সিদ্ধান্ত নেবেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, গত প্রায় ১ মাস ধরে কলকাতায় ডেঙ্গি সংক্রমণ ক্রমশ বাড়ছে। বর্ষার জলীয় আবহে বুধবার রাজ্যে নতুন করে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ৫৩৭ জন। ডেঙ্গি আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত ৪৮৫ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলেও জানিয়েছে রাজ্যের স্বাস্থ্য ভবন। জ্বর, বমি, মাথা ঘোরার মতো উপসর্গ দেখলেই রক্ত পরীক্ষার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। শারীরিক অবস্থার ক্রমাগত অবনতি হতে থাকলে হাসপাতালে ভরতি হওয়ার কথাও বলছেন বিশেষজ্ঞরা। হাওড়া, বালি, শ্রীরামপুর, দক্ষিণ দমদম, কামারহাটি ও বিধাননগর এলাকায় প্রবল বেগে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা।

পশ্চিমবঙ্গের যে সব এলাকায় ডেঙ্গি তুলনামূলকভাবে বেশি ছড়িয়েছে, সে রকম ১৮টি ব্লককে চিহ্নিত করা হয়েছে। সেই ব্লকগুলিতে মশার প্রজনন নিয়ন্ত্রণের কাজে জোর দিতে পঞ্চায়েত দফতর থেকে কুইক রেসপন্স দল গঠন করা হয়েছে। ডেঙ্গি নিয়ন্ত্রণে স্বাস্থ্য দফতর এবং পুর ও নগর উন্নয়নের তরফে হাওড়া এবং বালি পুর এলাকা ছাড়াও দক্ষিণ দমদম, কামারহাটি, বিধাননগর, শ্রীরামপুরে বিশেষ নজর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, কলকাতা ও হাওড়া ছাড়াও হুগলি, মুর্শিদাবাদ এবং দার্জিলিং জেলায় ডেঙ্গি আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বুধবার পূর্ব মেদিনীপুরের নিমতৌড়ির বৈঠকে ডেঙ্গি নিয়ন্ত্রণের কাজে প্রশাসনকে আরও সক্রিয় হওয়ার নির্দেশ দিয়েছেন। প্রশাসনিক তৎপরতার পাশাপাশি সাধারণ মানুষকে সচেতন করার উপরও জোর দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।


আরও পড়ুন-
বাংলাদেশ জুড়ে এবার মোট ৪৭ হাজার ৪৪৬টি দুর্গাপুজো, ঘোষণা করল শেখ হাসিনার সরকার
ব্যক্তিগত ‘স্বার্থ’ চরিতার্থ করা নিয়ে এবার দলের বিধায়কদের কড়া বার্তা তৃণমূলের শীর্ষ নেতৃত্বের
কেজিএফ-এর ডায়লগে ভিডিও বানিয়ে বিজেপি-কে চূড়ান্ত কটাক্ষ তৃণমূলের, গেরুয়াধারীদের হিংস্রতা দেখে বিস্মিত নেটিজেনরা

Share this article
click me!