২ বছরের অতিমারি পেরিয়ে শহরে ফিরছে দুর্গাপুজো কার্নিভাল, কলকাতা পুলিশের সিদ্ধান্ত কী?

কার্নিভালের গাড়িগুলির কোনও যান্ত্রিক ত্রুটি আছে কি না, তা-ও পরীক্ষা করে দেখার পরামর্শ দেওয়া হয়েছে। শোভাযাত্রায় প্রত্যেক পুজো কমিটির সঙ্গে বহাল রাখা হবে এক জন করে পুলিশ আধিকারিককে। 

Sahely Sen | Published : Oct 7, 2022 5:49 AM IST / Updated: Oct 07 2022, 11:25 AM IST

কোভিড আবহে একটানা ২ বছর কলকাতার রেড রোডে দুর্গাপুজোর কার্নিভাল বন্ধ থাকার পর ২০২২-এ ফের আয়োজিত হতে চলেছে প্রতিমার প্রদর্শনী। এবিষয়ে বৃহস্পতিবার লালবাজারে বৈঠকে বসেন কলকাতা পুলিশের পদস্থ কর্তারা। বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। অতিমারির কারণে দু’বছর বন্ধ থাকার পর শনিবার ফের রেড রোডে আবার হতে চলেছে দুর্গাপুজোর কার্নিভাল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বাংলার বহু বিশিষ্ট ব্যক্তিত্বরা ছাড়াও এ বছর এই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে ইউনেস্কোর প্রতিনিধিদের।

বৃহস্পতিবার কলকাতা পুলিশের তরফে ঘোষিত হয় যে, কার্নিভালে অংশগ্রহণকারী প্রত্যেক পুজো কমিটি সর্বাধিক ৩টি করে গাড়ি নিয়ে আসতে পারবে। ২০২২ সালের দুর্গাপুজোর কার্নিভালে অংশ নেবে কলকাতার সেরা ১০০টি পুজো কমিটি। প্রতিমা সহ গাড়ির উচ্চতা থাকতে হবে ১৬ ফুটের ভেতর। যে গাড়িগুলি কার্নিভালে অংশগ্রহণ করবে, সেগুলির চালকের নাম সহ যাবতীয় তথ্য স্থানীয় থানায় জমা দিতে হবে। কার্নিভালের গাড়িগুলির কোনও যান্ত্রিক ত্রুটি আছে কি না, তা-ও পরীক্ষা করে দেখার পরামর্শ দেওয়া হয়েছে। শোভাযাত্রায় প্রত্যেক পুজো কমিটির সঙ্গে বহাল রাখা হবে এক জন করে পুলিশ আধিকারিককে। 

পুলিশ সূত্রে জানা গিয়েছে, কিছু পুজো কমিটির প্রতিমার উচ্চতা বেশি হওয়ার কারণে গাড়ি-সহ উচ্চতা নির্ধারিত ১৬ ফুটের বেশি হয়ে যাচ্ছে। কমিটিগুলির তরফে উচ্চতা বাড়ানোর আবেদন জানানো হলেও পুলিশের তরফে তাদের নিচু কোনও গাড়ি ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

হেস্টিংস বা লাভার্স লেন হয়ে আসা গাড়িগুলিকে শনিবারের জন্য কে.পি. রোড ধরে চলাচল করার পরামর্শ দেওয়া হয়েছে। কার্নিভালের মূল অনুষ্ঠান বিকেল সাড়ে ৪টে নাগাদ শুরু হওয়ার কথা থাকলেও অংশগ্রহণকারী পুজো কমিটিগুলিকে সকাল ১১টার মধ্যে পুলিশের কাছে সমস্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।


আরও পড়ুন-
মহালয়ার আগেও এসেছিল হড়পা বান, জল বেড়েছিল নবমীতেও, প্রশ্নের মুখে মালবাজারের প্রশাসনিক তৎপরতা 
শ্রীগৌরী সাওয়ান্তের চরিত্রে সুস্মিতা সেন, প্রকাশ পেল তৃতীয় লিঙ্গের চরিত্রে ‘তালি’-র প্রথম ঝলক
বাড়িতে পড়ে ২২ দিনের সন্তান, ঘরে ফেরা হল না শিয়ালদহ বাস দুর্ঘটনায় নিহত রাহুলের

Share this article
click me!