Left front in KMC Election: রামেদের পিছনে ফেলে কলকাতায় দ্বিতীয় বামেরা, অক্সিজেন দিচ্ছে ১১%


কলকাতা পুর নির্বাচন ২০২১-এ (KMC Election 2021) বিজেপি-কে (BJP) পিছনে ফেলে বামেরা (Left Front) দ্বিতীয় হল। ভোট শতাংশের হারেও এগিয়ে এল তারা।

Web Desk - ANB | Published : Dec 21, 2021 10:59 AM IST / Updated: Dec 21 2021, 04:32 PM IST

কলকাতা পুর নির্বাচন ২০২১-এ (KMC Election 2021)-এ জয়জয়কার তৃণমূল কংগ্রেসের (TMC)। ১৩৪টি ওয়ার্ডে জয়ী হয়েছেন তৃণমূল প্রার্থীরা। বাকি দশটি আসনের মধ্যে বিজেপির (BJP) ঘরে গিয়েছে ৩ টি, বামেদের (Left Front) ২ টি, কংগ্রেসের (Congress) ২ টি এবং নির্দল প্রার্থীরা জয়ী হয়েছেন ৩ টি ওয়ার্ডে। তৃণমূলেরর জয় নিয়ে নতুন করে বলার কিছু নেই, তবে, এবারের পুর নির্বাচন কিন্তু কিছুটা হলেও অক্সিজেন দিতে পারে বামেদের। বস্তুত, কলকাতায় রামেদের পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এল বামেরা। 

তৃণমূলের থেকে এখনও অনেক পিছনে রয়েছে বামেরা। আসন সংখ্যাও বিজেপির থেকে একটি কম। তবে যে ১৩৪টি আসনে জয়ী হয়েছে তৃণমূল, তার মধ্যে ৬৫ টি আসনে দ্বিতীয় স্থানে রয়েছে বামেরা। আর ৪৮টি ওয়ার্ডে দ্বিতীয় হয়েছে বিজেপি। ১৬টি ওয়ার্ডে দ্বিতীয় হয়েছে কংগ্রেস। ভোটপ্রাপ্তির শতাংশের হারেও দ্বিতীয় স্থানে বামেরাই। 

আরও পড়ুন - Suvendu Adhikari on KMC Election: 'সৌরভ দাস বঙ্গভূষণ পাবেন', ফলাফলের পর কী বলছেন শুভেন্দু

আরও পড়ুন - KMC Election Result: মমতা ঝড়ে ম্লান সূর্য-সুকান্ত, ঘাসফুলমুখী শহরে কোন কোন ওয়ার্ডে শেষ হাসি বিরোধীদের

আরও পড়ুন - KMC Election 2021: কলকাতার পরবর্তী মেয়র কে, জানা যাবে ২৩ ডিসেম্বর, বললেন মমতা

৬ মাস আগে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন হয়েছিল। সেখানে কলকাতা পুরসভা এলাকায় তৃণমূল কংগ্রেসের ভোট ছিল ৬১ শতাশ। কলকাতা পুর নির্বাচনে আরও সেখান থেকে আরও ১১ শতাংশ ভোট বেড়েছে তৃণমূলের। এবার তাদের ভোট প্রাপ্তি ৭২ শতাংশ। বামেরা পেয়েছে ১১ শতাংশ ভোট। অন্যদিকে, বিজেপির প্রাপ্ত ভোট ৯ শতাংশের আশেপাশে। বিধানসভা ভোটের নিরিখে যেখানে বিজেপি ৭টি আসনে জিতেছিল, সেখনে এবার তাদের আসন সংখ্যা নেমে গিয়েছে ৩-এ। ২২, ২৩, এবং ৫০ নম্বর ওয়ার্ডে জয়ী বিজেপি প্রার্থী। 

বিগত বেশ কয়েকটি নির্বাচনে বামেদের ক্রমাগত রক্তক্ষয় হতে দেখা গিয়েছিল। তাদের জায়গায় রাজ্যের প্রধান বিরোধী দল হিসাবে দ্রুত উঠে এসেছিল বিজেপি। বলা হচ্ছিল বামের ভোটই গিয়েছে রামে। কিন্তু, বিধানসভা নির্বাচনে গেরুয়া শিবিরে বাংলা জয়ের স্বপ্ন ধাক্কা খাওয়ার পর, কলকাতা পুরসভা নির্বাচনে কিন্তু, বিজেপিকে পিছনে ফেলে দিল বামেরা। খুব সামান্য হলেও, তৃণমূল বিরোধী ভোট, রাম শিবির থেকে বাম শিবির মুখী হওয়ার ইঙ্গিত দেখা গেল। বিধানসভায় শূন্য হয়ে যাওয়া বাম শিবিরের জন্য এই সামান্য আলোটুকুও অনেক বড় উদ্দীপনা হিসাবে দেখা যেতে পারে। 

বামেদের দুই জয়ী কাউন্সিলরই দাবি করেছেন, ভোট গণতান্ত্রিক পদ্ধতিতে হলে, শান্তুপূর্ণ হলে, তাঁদের দলের ফল আরও ভাল হতে পারত। অন্যদিকে বিজেপির দাবি, কলকাতা পুরভোটে কোনও নির্বাচনই হয়নি। তাই এই ফল দেখে কিছু বিচার করা যাবে না।  
 

Share this article
click me!