'বিজেপিতে উপোস করে হয়েছো শুকনো বিল', পাল্টা কবিতায় রুদ্রনীলকে নিশানা মদনের

কিছুদিন আগে জয় গোস্বামীর কবিতার প্যারোডি বানিয়ে বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রতকে কটাক্ষ করেছিলেন রুদ্রনীল। তার পাল্টা আক্রমণ করেছিলেন দেবাংশু ভট্টাচার্যও। তিনিও একটি প্যারোডি গান তৈরি করে ফেসবুকে হইচই ফেলে দিয়েছিলেন।

Web Desk - ANB | Published : Apr 12, 2022 12:37 PM IST / Updated: Apr 12 2022, 06:09 PM IST

রাজ্যের যে কোনও বিষয় নিয়েই কবিতা তৈরি করেন রুদ্রনীল ঘোষ। রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি থেকে শুরু করে শাসকদলের নেতা-মন্ত্রীদের নিয়েও ব্যাঙ্গ করে কবিতা বলতে শোনা গিয়েছে তাঁকে। সম্প্রতি অনুব্রত মণ্ডলকে কটাক্ষ করে কবি জয় গোস্বামীর জনপ্রিয় কবিতার লাইন ধার নিয়ে রুদ্রনীলের 'অনুমাধব' প্যারোডি ঘিরে শোরগোল পড়ে গিয়েছিল রাজ্য রাজনীতিতে। আর এবার তার জবাব দিলেন রাজ্য রাজনীতির 'কালারফুল বয়' মদন মিত্র। ছন্দ মিলিয়ে একটি কবিতা লেখেন তিনি। আর সেই কবিতার মাধ্যমেই একহাত নিলেন রুদ্রনীলকে।  একহাত নিয়ে মদন লেখেন, "রুদ্র রূপ দেখেছো কি ওহে মাধব নীল, বিজেপিতে উপোস করে হয়েছো শুকনো বিল।"

কিছুদিন আগে জয় গোস্বামীর কবিতার প্যারোডি বানিয়ে বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রতকে কটাক্ষ করেছিলেন রুদ্রনীল। তার পাল্টা আক্রমণ করেছিলেন দেবাংশু ভট্টাচার্যও। তিনিও একটি প্যারোডি গান তৈরি করে ফেসবুকে হইচই ফেলে দিয়েছিলেন। লিখেছিলেন, "রুদ্রদাদা রুদ্রদাদা তোমার বাড়ি যাব... বলতে পারো সঠিক কবে কোথায় তোমায় পাব? আজকে তুমি আলিমুদ্দিন, কালকে কালীঘাট... কবে আবার চুকিয়ে দেবে মুরলীধরের পাঠ!" একাধিকবার দল বদল করতে দেখা গিয়েছে রুদ্রনীলকে। আর তা নিয়েই কবিতায় তোপ দেগেছিলেন দেবাংশু। বলেন, "তোমায় দেখে একদৌড়ে পালিয়ে গিয়েছে লজ্জা! রুদ্রদাদা, পিঠ বরাবর হাড় নাকি শ্রেফ মজ্জা?" আর সেই রেশ ধরেই এবার ময়দানে নামতে দেখা গেল মদন মিত্রকে। একই ভাবে কবিতার মাধ্যমেই রুদ্রনীলকে জবাব দিলেন তিনি। 

ছন্দ মিলিয়ে ফেসবুকে এদিন কবিতা পোস্ট করেছেন কামারহাটির তৃণমূল বিধায়ক। কবিতার শুরু থেকে শেষ পর্যন্ত রুদ্রনীলকে আক্রমণ করেছেন তিনি। লেখেন, "জল তোমার শুকিয়ে গিয়েছে, রসও রসাতলে, কী যে কষ্ট কী যে দুঃখ, তোমার দাড়িই কথা বলে।" আরও কটাক্ষ, "কাজও গিয়েছে, লাজও গিয়েছে, লেজ তো গিয়েছে কবে, বিচারের বাণী আজ বিজেপির চালে কাঁদে নিভৃতে নীরবে।" আর কবিতার একেবারে শেষ লাইনে তিনি লেখেন, "নীলের উপোস কী যে কঠিন মা বোনেরা জানে, তোমার উপোস মালের উপোস বলো বিজেপির কানে, কানে।"

আরও পড়ুন- পার্থর সঙ্গে বিকেলে উডবার্ণে দেখা হওয়ার সুযোগ মিস, 'কনে দেখা আলোয়' একাই এসএসকেম-এ কেষ্ট

এদিকে মদন এই কবিতা পোস্ট করার সঙ্গে সঙ্গেই সেখানে কমেন্ট করতে শুরু করেন অনেকেই। আসলে এই কবিতার সূত্রপাত করেছিলেন রুদ্রনীলই। সিবিআই তলব করার পর নিজাম প্যালেসে না গিয়ে আচমকাই অসুস্থ হয়ে অনুব্রত মণ্ডল ভর্তি হয়েছিলেন এসএসকেএম হাসপাতালে। সেই হাজিরা এড়ানোর পরই তাঁকে নিয়ে বিদ্রুপ করে প্যারোডি গান বেঁধেছিলেন রুদ্রনীল। একটি ভিডিও আপলোড করে তিনি বলেন, "অনুমাধব অনুমাধব তোমার বাড়ি যাব... এই গরমে এক গ্লাস জল, গুড বাতাসা পাব? অনুমাধব, হাসপাতালে তোমার বুকে ব্যথা, অক্সিজেনে টান পড়েছে কুঁকড়ে গেছ নেতা...।" আর এবার তার পাল্টা হিসেবে কবিতার মাধ্যমেই রুদ্রনীলকে আক্রমণ ফিরিয়ে দিলেন মদন মিত্র।

Read more Articles on
Share this article
click me!