২০১১-সালের রেকর্ড ভাঙলেন মমতা, তৃতীয়বার ভবানীপুর জয় 'ঘরের মেয়ে'-র

আজ সকালে গণনা শুরু হওয়ার পর থেকেই বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়ালকে পিছনে ফেলে এগিয়ে ছিলেন মমতা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই ব্যবধান আরও বাড়তে শুরু করেছিল। তখনই ছবিটা পরিষ্কার হয়ে গিয়েছিল। 

Asianet News Bangla | Published : Oct 3, 2021 10:10 AM IST / Updated: Oct 03 2021, 03:57 PM IST

অবশেষে ভাগ্য নির্ধারণ হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের (Mamata Banerjee)। রেকর্ড পরিমাণ ভোট (Record Vote) পেয়ে তৃতীয়বারের জন্য ভবানীপুর আসন (Bhabanipur) নিজের দখলে রাখলেন তিনি। ফের 'ঘরের মেয়ে'-র হাতেই থাকল ভবানীপুরের দখল। ২০১১ সালের ভবানীপুরের উপনির্বাচনের (Bhabanipur By Election) রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি। এবার ৫৮ হাজার ৮৩২ ভোটে জয়ী হয়েছেন।   

মমতার জয়ের বিষয়ে ভোটের আগে থেকেই আশাবাদী ছিল তৃণমূল (TMC)। বিপুল পরিমাণ ভোটে তিনি জিতবেন বলে জানিয়েছিলেন দলের প্রথমসারির নেতারা। ফিরহাদ হাকিম (Firhad Hakim) বলেছিলেন, "ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের জয় নিশ্চিত। ৫০ থেকে ৭০ হাজার ভোটে জিতবেন তৃণমূল নেত্রী। আমাদের কাছে মমতার ভোট লড়াই একটা উৎসব। মমতা বন্দ্যোপাধ্যায় নিশ্চিত জিতবেন, সবাই জানে। কত ভোটে জিতবেন, তার প্রতিক্ষায় সবাই।" তাঁর কথাই সত্যি হয়ে গেল নির্বাচনের ফল প্রকাশের পর। 

আজ সকালে গণনা শুরু হওয়ার পর থেকেই বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়ালকে (Priyanka Tibrewal) পিছনে ফেলে এগিয়ে ছিলেন মমতা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই ব্যবধান আরও বাড়তে শুরু করেছিল। তখনই ছবিটা পরিষ্কার হয়ে গিয়েছিল। গণনা ১২-১৩ রাউন্ড হওয়ার পরই রাস্তায় বেরিয়ে পড়েন তৃণমূল কর্মী-সমর্থকরা। সবুজ আবির খেলে একে অপরকে মিষ্টি খাইয়ে দেন তাঁরা। অবশেষে ২টো নাগাদ ২১ রাউন্ড গণনার পর রেকর্ড পরিমাণে ভোটে জেতেন মমতা। 

আরও পড়ুন- পুজোর পরই ৪ কেন্দ্রে উপনির্বাচন, প্রার্থীদের নাম ঘোষণা মমতার

সব রেকর্ড ভেঙে দিয়েছেন মমতা। ২০২১-এর বিধানসভা ভোটে ভবানীপুর আসনে তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায় বিজেপি প্রার্থী রুদ্রনীল ঘোষকে ২৮ হাজার ৭১৯ ভোটে হারিয়েছিলেন। আজ গণনার সময় সেই পরিসংখ্যান বহু আগেই ভেঙে দিয়েছিলেন মমতা। আর সব শেষে ২০১১ সালে ভবানীপুরের উপনির্বাচনে নিজের করা রেকর্ডই নিজেই ভেঙে ফেললেন তিনি। এবার তিনি ৫৮ হাজার ৮৩২ ভোটে জয়ী হয়েছেন ভবানীপুরে। ইভিএম গণনার শেষে ৫৮ হাজার ৩৮৯ ভোটে এগিয়ে ছিলেন। আর পোস্টাল ব্যালটে ৪৪৩টি ভোট পেয়েছিলেন তিনি।

আরও পড়ুন- 'আমি স্বার্থপর নই' ভবানীপুরে জয়ের পর কেন একথা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

প্রসঙ্গত, ২০১১ সালে ৩৪ বছরের বাম শাসনকে সরিয়ে রাজ্যে ক্ষমতায় এসেছিল তৃণমূল। রাজ্যে ক্ষমতা দখলের সময় ভবানীপুর কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে প্রথমে জিতেছিলেন সুব্রত বক্সী৷ সেই সময় মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হলেও এ বারের মতোই ২০১১ সালেও তাঁকে ভবানীপুর থেকে উপনির্বাচনে লড়তে হয়েছিল। কারণ তখন সাংসদ ছিলেন তিনি। ফলে সুব্রত বক্সী ইস্তফা দেওয়ার পর ভবানীপুর থেকে লড়ে তিনি জয়ী হন। প্রথমবার মুখ্যমন্ত্রীর আসনে বসেছিলেন। 

আরও পড়ুন- রেকর্ড জয় মমতার, ভবানীপুরের দখল এবার ঘরের মেয়ের হাতেই

২০১১ সালের বিধানসভা নির্বাচনে ভবানীপুরে তৃণমূলের সুব্রত বক্সী জিতেছিলেন ৪৯ হাজার ৯৩৬ ভোটে। আর সেবার উপনির্বাচনে মমতা জয়ী হয়েছিলেন ৫৪ হাজার ২১৩ ভোটে। কিন্তু, ২০২১-এর উপনির্বাচনে নিজের রেকর্ডই নিজে ভেঙে দিলেন তৃণমূল সুপ্রিমো। ২১ রাউন্ড গণনা শেষে ৫৮ হাজার ৮৩২ ভোটে জয়ী হলেন তিনি। 

Share this article
click me!