আড়াই বছর পর স্বস্তি উত্তর কলকাতার শহরতলির, মমতা বন্দ্যোপাধ্য়ায়ের হাতে উদ্বোধন টালা ব্রিজের

 বেলগাছিয়ার যানজটে জর্জরিত শহরবাসীর এবার ফেলবে স্বস্তির নিঃস্বাস।  বৃহস্পতিবার বিকালে মুখ্যমন্ত্রী শহরবাসীদের  জন্য খুলে দিলেন টালা ব্রিজ 
 

Bhaswati Mukherjee | Published : Sep 22, 2022 2:39 PM IST / Updated: Sep 22 2022, 10:05 PM IST

টালা  ব্রিজ ভেঙে পড়ার পর প্রায় আড়াই বছর ধরে ভোগান্তির স্বীকার হতে হয়েছে কোলকাতাবাসীকে।  অবশেষে সেই ভিগান্তির অবসান হলো আজ। পুজোর আগে মমতা বন্দোপাধ্যায়ের উদ্যোগে বৃহস্পতিবার বিকালে খুললো টালা ব্রিজ।  উদ্বোধনের মঞ্চ থেকে দিদির বার্তা " এটা আমার তরফ থেকে শহরবাসীর জন্য পুজোর উপহার। 

আগে বরানগর বা সিঁথির মোড় থেকে উত্তর কলকাতা আসতে অনেক ভোগান্তির স্বীকার হতে হতো কোলকাতাবাসীকে। বেলগাছিয়ার যানজটে জর্জরিত শহরবাসী চাইলেও উপেক্ষা করতে পারতো না যানজট।  কারণ শহরের উত্তরে যাবার ছিল ওই একটাই পথ।  প্রায় আড়াই বছর এই রোজ এই ভোগান্তি সহ্য করতে হতো ওই রুটের নিত্যযাত্রীদের। অবশেষে আজ টালা ব্রিজের উদ্বোধন মুখে হাসি নিয়ে এলো তাদের।  মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, অত্যাধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে নতুন এই সেতুটি তৈরি হওয়ায় সেতুটি আগের তুলনায় অনেক বেশি মজবুত হয়েছে।

 

প্রসঙ্গত উল্লেখযোগ্য , মাঝেরহাট সেতু ভেঙে পড়ার পর থেকে টালমাটাল হয়ে গেছিলো কলকাতা শহরের জনজীবন। চলন্তিকা কলকাতার ছন্দপতন ঘটেছিলো এই ঘটনার পর। তার পর থেকে শহরের বিভিন্ন সেতুর মতো টালা সেতুরও স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছিল। সেই রিপোর্টে বলা হয় অবিলম্বে এই সেতু পুনর্নিমানের প্রয়োজন।  এর ফলে ২০১৯ এর পুজোর আগে থেকে টালা সেতুতে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।  ২০২০ র ফেব্রুয়ারী থেকে শুরু হয় পুনর্নিমানের কাজ। ২০২০ র এপ্রিলে নির্মাণ কাজ শেষ হলেও তা জনসাধারণের জন্য খোলা হয়নি এতদিন। 

আগস্টে আবার সেতু নির্মাণের কাজে হাত দেন বিখ্যাত কনস্ট্রাকশন কোম্পানি লার্সেন অ্যান্ড টুবরো লিমিটেড। এই বছরের শুরুতেই  পূর্তদপ্তর ঘোষণা করে যে চলতি বছরের এপ্রিলেই খুলে দেওয়া হবে টালা সেতু জনসাধারণের জন্য। কিন্তু কাজ শেষ না হাওয়ায় সে কথা ফিরিয়ে নেয় সরকার। তার পর থেকে পেরিয়ে গেছে দীর্ঘ ৫ মাস অবশেষে পুজোর আগে শহরবাসীকে কার্যত চমকে দিয়েই মুখ্যমন্ত্রী খুলে দিলেন  ৭৫০ মিটার লম্বা টালা সেতু।  সূত্রের খবর সেতুটি তৈরী করতে মোট ৪৬৮ কোটি টাকা খরচ হয়েছে সরকারের। নবনির্মিত সেতুটির ‘ওয়াকিং বে’ পথচারীদের ব্যবহারের জন্যই বিশেষভাবে  বানানো হয়েছে।  পুজোর আগে এমন উপহারে যারপরনায় খুশি কলকাতার মানুষ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে খুলে গেল টালা সেতু, দেখে নিন নবনির্মিত সেতুর অপরূপ সুন্দর কিছু ছবি

উদ্বোধন হয়ে গেল শ্রীভূমি, এফডি ব্লক ও টালা প্রত্যয়ের পুজোর, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে শুরু হল পুজো পরিক্রমা

Share this article
click me!