Kolkata Medical College: ইস্তফা মঞ্জু বন্দ্যোপাধ্যায়ের, মেডিক্যাল কলেজের নতুন অধ্যক্ষ রঘুনাথ মিশ্র

সম্প্রতি মেডিক্যাল কলেজের হেরিটেজ বিল্ডিং রিজিওনাল ইনস্টিটিউট অফ অফথ্যালমলজি বা আরআইও (RIO) ভবন ভেঙে ট্রমা কেয়ার সেন্টার তৈরি নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। 

Web Desk - ANB | Published : Dec 17, 2021 7:30 AM IST / Updated: Dec 17 2021, 01:13 PM IST

ইস্তফা (Resign) দিলেন কলকাতা মেডিক্যাল কলেজের (Kolkata Medical College) অধ্যক্ষ (Principal) মঞ্জু বন্দ্যোপাধ্যায়। নতুন অধ্যক্ষ হচ্ছেন রঘুনাথ মিশ্র (Raghunath Mishra)। স্বাস্থ্য দফতর সূত্রে একথা জানা গিয়েছে। রঘুনাথ মিশ্র ছিলেন সাগর দত্ত মেডিক্যাল কলেজে (Sagar Dutta Medical College)। বৃহস্পতিবার আচমকাই পদত্যাগ করেন মঞ্জু বন্দ্যোপাধ্যায়। আর তাঁর এই আচমকা ইস্তফাকে কেন্দ্র করে একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে। 

সম্প্রতি মেডিক্যাল কলেজের হেরিটেজ বিল্ডিং রিজিওনাল ইনস্টিটিউট অফ অফথ্যালমলজি (Regional Institute of Ophthalmology) বা আরআইও (RIO) ভবন ভেঙে ট্রমা কেয়ার সেন্টার (Trauma Care Center) তৈরি নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। মঞ্জু বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে, ওই বিষয় নিয়ে বেশ চিন্তিত ছিলেন তিনি। মানসিক চাপে পড়ে গিয়েছিলেন। এছাড়া একাধিক বিষয় নিয়ে রোগী কল্যাণ সমিতির সঙ্গে তাঁর মতানৈক্য বাড়ছিল। পাশাপাশি সিনিয়র রেসিডেন্ট নিয়োগ নিয়েও একটা বিতর্ক মেডিক্যাল কলেজের অভ্যন্তরে রয়েছে বলে সরকারি চিকিৎসকদের একাংশের বক্তব্য। এই সব কিছুর জেরেই তিনি ইস্তফা দিয়েছেন কি না তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও ইস্তফার কারণ হিসেবে শারীরিক অসুস্থতার কথা বলেছেন তিনি। শরীর ভালো না থাকায় আর এই পদে তিনি থাকতে চান না বলে জানিয়েছেন। 

বৃহস্পতিবার মঞ্জু বন্দ্যোপাধ্যায় নিজের ইস্তফাপত্রে জানান, পরিবারের সদস্যদের সঙ্গে আলোচনা করেই তিনি পদত্যাগ করছেন। তাঁর শারীরিক অবস্থা খুব একটা ভালো নয়। তাই এই পরিস্থিতিতে তাঁর পক্ষে এত বড় একটা দায়িত্ব সামলানো সম্ভব হচ্ছে না। সেই কারণেই ইস্তফার সিদ্ধান্ত নিয়েছেন। পাশাপাশি তিনি এও উল্লেখ করেছেন যে কোনও চাপের কাছে নতিস্বীকার করে তিনি ইস্তফা দেননি। অবশ্য ইস্তফা দিলেও ৩১ ডিসেম্বর পর্যন্ত মেডিক্যাল কলেজের অধ্যক্ষ হিসেবে কাজ চালিয়ে যাবেন।

মঞ্জু বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই অবসর নিয়ে ছিলেন। অবসর গ্রহণের পরে তাঁকে পুনর্নিয়োগ করা হয়েছিল। তাঁর কাজের মেয়াদ ছিল ২০২২ সালের জুন মাস পর্যন্ত। কিন্তু, সেই মেয়াদ শেষ হওয়ার অনেক আগেই ইস্তফা দিলেন তিনি। তবে ইস্তফা দিলেও ৩১ ডিসেম্বর পর্যন্ত কাজ চালিয়ে যাবেন তিনি। আর নতুন বছরের শুরুতে মেডিক্যাল কলেজের অধ্যক্ষ পদে বসতে চলেছেন রঘুনাথ মিশ্র। এই মুহূর্তে সাগর দত্ত মেডিক্য়াল কলেজের প্রিন্সিপাল রয়েছেন তিনি। সূত্রের  খবর, কলকাতা মেডিক্যাল কলেজের সুপার পদেও রদবদল হতে চলেছে।

Share this article
click me!