Kolkata Municipal Polls: পুরভোট কোথায় কোন CPIM প্রার্থী দাঁড়াচ্ছেন জেনে নিন, রইল সম্পূর্ণ তালিকা

বিজেপি-তৃণমূলের বিরোধীতাই বামফ্রন্টের মূল লক্ষ্য, এই নিশানকে সামনে রেখেই পুরভোটের প্রার্থী তালিকায় প্রকাশ করে ফেলল বামেরা।

Jaydeep Das | Published : Nov 26, 2021 10:16 AM IST / Updated: Nov 26 2021, 09:54 PM IST

আগামী ১৯ ডিসেম্বর ভোট দিতে চলেছে কলকাতাবাসী(kolkata)। গতকালই পাকা বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্য নির্বাচন কমিশন(election commission)। আর তারপরেই প্রার্থী তালিকা তৈরি করতে শুরু করে দিয়েছে শাসক-বিরোধী প্রত্যেকেই। বিজেপি-তৃণমূলের(BJP-TMC) বিরোধীতাই বামফ্রন্টের(left front) মূল লক্ষ্য, এই নিশানকে সামনে রেখেই পুরভোটের(Municipal Polls) প্রার্থী তালিকায় প্রকাশ করে ফেলল বামেরা। ১৪৪টি আসনের মধ্যে ১৫ থেকে ১৬টি আসনে প্রাথী দিচ্ছে না বামেরা। এই আসন গুলিতে তৃণমূল-বিজেপি বিরোধী মূল শক্তিকেই সমর্থন দেবে বামেরা(CPIM)।

অন্যদিকে মোট প্রকাশিত প্রার্থী তালিকায় রয়েছেন ৫৬ জন মহিলা, ৫৮ জন পুরুষ প্রার্থী। এছাড়াও জায়গা পেয়েছেন বেশ কিছু সংখ্যা লঘু প্রার্থী। রয়েছেন বেশ কয়েকজন সংখ্যালঘু প্রার্থীও। মাটির সঙ্গে ও মানুষের সঙ্গে যোগাযোগ রয়েছে এমন ব্যক্তিদেরই প্রার্থী বাছাইয়ে গুরত্ব বামেদের। তবে অগ্রাধিকার পেয়েছেন যুব ব্রিগেডের সদস্যরাও। তবে এদিন প্রার্থী তালিকা প্রকাশ করার সময় বিজেপি ও তৃণমূল দুই শিবিরের বিরুদ্ধেই তীব্র আক্রমণ শানাতে দেখা যায় সিপিএমের কলকাতা জেলা সম্পাদক হয়ে কল্লোল মজুমদারকে।

আরও পড়ুন-শীতের আমেজ মেখে জঙ্গলের বাইরে আনাগোনা রয়েল বেঙ্গল টাইগারের, খুশি সুন্দরবনের পর্যটকেরা

চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানিয়ে তিনি বলেন, কলকাতার বর্তমানে অন্যান্য একাধিক সমস্যার মধ্যে রয়েছে অবৈধ নির্মাণ সমস্যা। একশ্রেণির ঠিকাদার, প্রোমটাররা অবৈধ উপায় টাকা তুলছেন বাজার থেকে। যার পুরোটাই হচ্ছে শাসক দলের মদতে। বর্তমানে বামেদের প্রধান শত্রু হিসাবে এদিন ফের বিজেপিকেই চিহ্নিত করেন এই বর্ষীয়ান বাম নেতা। একইসঙ্গে রাজ্যে থেকে তৃণমূলের শাসন দূর না হলে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় বলেও দাবি করেন তিনি। বাম নেতা কল্লোলের কথায়, বিজেপি নৈব নৈব চ, কিন্তু তৃণমূলকে হারাতে না পারলে পরিস্থিতি বদলাবে না। বিজেপি ও তৃণমূলের বিরোধিতাই আমাদের মূল অগ্রাধিকার। অন্যদিকে বামফ্রন্টের শরিক ও সংযুক্ত মোর্চায় সমস্যার কথাও এদিন আকারে ইঙ্গিতে স্বীকার করে নেন এই বরিষ্ঠ বাম নেতা।

আরও পড়ুন-সারছে ক্ষত, কাশ্মীরি হিন্দু-বৌদ্ধদের রক্ষায় মোদী সরকারের ভূয়সী প্রশংসা তরুণ বিজয়ের

এমনকী ফরওয়ার্ড ব্লক বা অন্যান্য শরিকদের সঙ্গেও যে একাধিক ইস্যুতে কিছুদিন আগে পর্যন্তও বিবাদ চলেছে সেকথা স্বীকার করে নেন তিনি। তবে পারস্পরিক বোঝাপড়ার মধ্যে দিয়ে পরিস্থিতি আগের থেকে বর্তমানে অনেকটাই স্বাভাবিক হয়েছে বলেও দাবি করেন তিনি। এমনকী সেই অনুযায়ী তৈরি হয়েছে প্রার্থী তালিকা। তবে এখনও অনেক আসনেই প্রার্থীর নাম চূড়ান্ত হয়নি। আগামীতে কয়েকদিনের মধ্যেই সেই নাম গুলি প্রকাশ করা হবে বলে বাম শিবিরের তরফে জানানো হয়েছে।  

 

Share this article
click me!